মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২   আষাঢ় ২০ ১৪২৯   ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

তরুণ কণ্ঠ|Torunkantho
৫৩

কিউবা থেকে কোচ আনছে অ্যাথলেটিকস ফেডারেশন

নিজস্ব প্রতিবেদক  

প্রকাশিত: ১০ মে ২০২২  

ইংল্যান্ডের বার্মিংহামে অনুষ্ঠেয় কমনওয়েলথ গেমসের জন্য চলতি সপ্তাহে পাঁচজন অ্যাথলেটের নাম চূড়ান্ত করবে ফেডারেশন। খেলোয়াড়দের উন্নত প্রশিক্ষণে কিউবা থেকে ভালো মানের কোচ আনার কথাও জানিয়েছেন ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুর রকিব মন্টু।

এদিকে শুধু কমনওয়েলথ গেমসই নয়, আগামী বছরের মার্চে পাকিস্তানে অনুষ্ঠেয় এসএ গেমসের জন্য অ্যাথলেটদের প্রস্তুতিতে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে বিওএ।চলতি বছরের জুলাইয়ে ইংল্যান্ডের বার্মিংহামে বসবে কমনওয়েলথ গেমসের ২২তম আসর। গেমসেকে সামনে রেখে বিকেএসপির ট্র্যাক অ্যান্ড ফিল্ডে প্রস্তুতি নিচ্ছেন দেশসেরা স্প্রিন্টাররা। গত ৪ মার্চ থেকে তিনজন দেশীয় অভিজ্ঞ কোচের অধীনে কঠোর অনুশীলনে ব্যস্ত সময় পার করছেন শিরিন-ইসমাইল-সুমাইয়া-মাহফুজরা।

কমনওয়েলথ গেমসের জন্য ১২ জন অ্যাথলেট থেকে পাঁচজনকে চূড়ান্ত করবে ফেডারেশন। এরই মধ্যে গত মাসে স্প্রিন্টারদের ট্রায়ালও নেওয়া হয়। আগামী ১৩ মে বিকেএসপিতে ফাইনাল ট্রায়ালের পরই জানা যাবে কারা যাচ্ছেন বার্মিংহামে? তবে পর্যাপ্ত সময় থাকায় খেলোয়াড়দের প্রস্তুতিতে কোনো ঘাটতি রাখতে চায় না অ্যাথলেটিকস ফেডারেশনের এই কর্তা।
বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক আবদুর রকিব মন্টু বলেন, 'আমাদের ডিসিপ্লিনারি থেকে কমনওয়েলথে পাঁচজন যাবে। এটাকে টার্গেট করেই অনুশীলন করছে অ্যাথলেটরা। আমাদের মূল টার্গেট হচ্ছে সাউথ এশিয়ান গেমস। কমনওয়েলথ গেমসের জন্য আমরা দু-একদিনের মধ্যেই ফাইনাল লিস্ট দিয়ে দেব।' 

এর আগে কমনওয়েলথ গেমস থেকে শুটিংয়ে পদক জিতলেও, এবারের আসরে অ্যাথলেটিকস ডিসিপ্লিন থেকে লাল-সবুজদের পদক জেতাটা বেশ চ্যালেঞ্জিং। তারপরও নিজেদের সেরা টাইমিং করে সম্মানজনক অবস্থানে থাকতে চায় অ্যাথলেটরা। তাই উন্নত প্রশিক্ষণে কিউবা থেকে চলতি মাসেই ভালো মানের কোচ আনছে ফেডারেশন।

আবদুর রকিব মন্টু বলেন, 'সম্ভাবনাময় একজন কোচের আমরা সন্ধান পেয়েছি। শ্রীলঙ্কায় সে দীর্ঘ আট বছর ধরে কাজ করছে, কিউবান কোচ। সবকিছু ঠিক থাকলে তার সঙ্গে যোগাযোগ করব আমরা।' 
এদিকে শুধু কমনওয়েলথ গেমসই নয়, আগামী বছরের মার্চে পাকিস্তানে অনুষ্ঠেয় এসএ গেমসের জন্য অ্যাথলেটদের প্রস্তুতিতে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন।

বিওএএর ট্রেনিং অ্যান্ড ডেভেলপমেন্টের সদস্যসচিব এ কে সরকার বলেন, 'পুরো জিনিসটা আমরা প্ল্যান করেছিলাম এসএ গেমসকে সামনে রেখে। যদি ব্যক্তিগত ট্রেনিংটা তারা ভালো করতে পারে, তাহলে এটা সাফ গেমসে কাজে দেবে। আশা করি ভালো হবে, ফেডারেশনও তাদের পাশে আছে।'  

এশিয়ান গেমস আপাতত স্থগিত হলেও কমনওয়েলথ এবং ইসলামিক সলিডারিটিতে দেশের জন্য অ্যাথলেটরা ইতিবাচক কিছু বয়ে আনবে। প্রত্যাশা সংশ্লিষ্টদের।

এই বিভাগের আরো খবর