রোববার   ১৪ জুলাই ২০২৪   আষাঢ় ৩০ ১৪৩১   ০৭ মুহররম ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
মাছ খেলে হার্ট ভালো থাকে কেন?

মাছ খেলে হার্ট ভালো থাকে কেন?

স্বাস্থ্য এবং পুষ্টির জগতে মাছকে বিবেচনা করা হয় সুপারস্টার হিসেবে! আপনার প্রতিদিনের খাবারে মাছ রাখার অর্থ হলো এটি আপনার হার্ট ভালো রাখতেও কাজ করবে। হার্টের স্বাস্থ্যের জন্য মাছের উপকারিতা প্রাথমিক কারণ হলো ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের উচ্চ পরিমাণ। এই প্রয়োজনীয় চর্বি আমাদের শরীর নিজে থেকে তৈরি করতে পারে না। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড প্রদাহ, রক্তচাপ এবং হৃদরোগের ঝুঁকি কমাতে গুরুত্বপূর্ণ। গবেষণায় দেখা গেছে যে স্যামন, ম্যাকেরেল, সার্ডিনস এবং ট্রাউটের মতো চর্বিযুক্ত মাছ ওমেগা -৩ সমৃদ্ধ, যা হার্ট ভালো রাখতে সাহায্য করে।

০৬:২৯ পিএম, ১১ জুলাই ২০২৪ বৃহস্পতিবার

নিঃসঙ্গতা কাটাতে 

নিঃসঙ্গতা কাটাতে 

তবে এমনও অনেকে আছেন, যাদের হয়ত সম্পর্ক রয়েছে, রয়েছে জীবনসঙ্গী তারপরও তারা একাকিত্বে ভোগেন।  

১২:৫৬ পিএম, ৮ জুলাই ২০২৪ সোমবার

চুলের যত্নে বেকিং সোডা!

চুলের যত্নে বেকিং সোডা!

খুশকি মুক্ত-ঝলমলে সুন্দর চুল পেতে খুব সহজে ব্যবহার করতে পারেন বেকিং সোডা।  

১২:৪৫ পিএম, ৭ জুলাই ২০২৪ রোববার

প্রতিদিন এক চামচ ঘি খাবেন যে কারণে

প্রতিদিন এক চামচ ঘি খাবেন যে কারণে

ঘি তার স্বাদ এবং সুগন্ধের জন্য পরিচিত। পোলাও, জর্দা, হালুয়া, বিরিয়ানি, কোর্মা, রোস্টসহ নানা মজাদার রান্নায় এই উপাদান ব্যবহার করা হয়। অনেকে আবার ওজন বেড়ে যাওয়ার ভয়ে ঘি এড়িয়ে চলেন। কিন্তু মজার বিষয় হলো কেবল সুগন্ধ কিংবা স্বাদই নয়, ঘিয়ের আছে অনেক পুষ্টিগুণও। আপনি যদি প্রতিদিন এক চা চামচ করে ঘি খান তাহলে মিলবে নানা উপকার। চলুন জেনে নেওয়া যাক প্রতিদিন এক চা চামচ ঘি খেলে কী হয়-

১২:২৮ পিএম, ৩ জুলাই ২০২৪ বুধবার

বর্ষায় সুস্থ থাকতে যেসব চা পান করবেন

বর্ষায় সুস্থ থাকতে যেসব চা পান করবেন

বর্ষার রিমঝিম বৃষ্টি আপনাকে মুগ্ধ করবেই। বৃষ্টির পরশে চারপাশের সবুজ যেন আরও বেশি মায়াময় হয়ে ওঠে। কিন্তু এখানেই শেষ নয়, মুদ্রার উল্টো পিঠের চিত্রও আছে। এই ঋতুতেই সবচেয়ে বেশি অসুখের ভয় থাকে। এসময় নিজেকে সুস্থ রাখার জন্য কিছু খাবারের দিকে মনোযোগী হতে হবে। বিশেষ করে কিছু চা এক্ষেত্রে উপকারী হতে পারে। চলুন জেনে নেওয়া যাক, বর্ষায় সুস্থ থাকতে কোন চা পান করলে বেশি উপকার পাবেন-

১২:২৫ পিএম, ২ জুলাই ২০২৪ মঙ্গলবার

ধনী হওয়ার বাধাগুলো জেনে নিন

ধনী হওয়ার বাধাগুলো জেনে নিন

রায়হানের প্রতিমাসে ভালো টাকা রোজগার হয়। বন্ধু-আত্মীয়রা ভাবে বেশ স্বচ্ছল অবস্থায় আছে সে, কিন্তু কোনো প্রয়োজনে কেউ দশ হাজার টাকা চাইলেও দিতে কষ্ট হয়ে যায় তার।

০৩:১৪ পিএম, ১ জুলাই ২০২৪ সোমবার

ব্রণ-দাগহীন সুন্দর ত্বক পেতে

ব্রণ-দাগহীন সুন্দর ত্বক পেতে

কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালে হরমোনের পরিবর্তনের কারণে ব্রণের সমস্যা দেখা দেয়। এছাড়া বিভিন্ন বয়সের নারী এবং পুরুষদেরও ত্বকে ব্রণ হতে পারে।

০৬:৪৬ পিএম, ৩০ জুন ২০২৪ রোববার

ক্যানসারের ঝুঁকি বাড়ে মাইক্রোওয়েভে রান্না খাবারে!  

ক্যানসারের ঝুঁকি বাড়ে মাইক্রোওয়েভে রান্না খাবারে!  

জীবন সহজ করতে আমরা আশ্রয় নিয়েছি প্রযুক্তির। ঘরের কাজের ক্ষেত্রে সবচেয়ে বেশি সময় যায় রান্না করতে।

০৩:১১ পিএম, ২৭ জুন ২০২৪ বৃহস্পতিবার

কোন ফল কখন খাবেন, কখন খাবেন না

কোন ফল কখন খাবেন, কখন খাবেন না

যেকোনো ঋতুতেই ফল একটি সুস্বাদু ও স্বাস্থ্যকর খাবার। ফল প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ যা সামগ্রিক সুস্থতা বজায় রাখতে কাজ করে। প্রচন্ড গরমে ফল আমাদের শক্তি জোগায় এবং হাইড্রেটেড রাখে। সর্দি এবং ফ্লুর বিরুদ্ধে লড়াই করতে এবং আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে বিভিন্ন ধরনের ফল। ফলের অ্যান্টিঅক্সিডেন্ট বর্ষা মৌসুমে বিশেষভাবে উপকারী। তবে আপনার স্বাস্থ্যের ওপর ভিত্তি করে কিছু ফল খাওয়া এবং কিছু ফল এড়িয়ে চলা উচিত। প্রখ্যাত লেখক এবং আয়ুর্বেদিক স্বাস্থ্য প্রশিক্ষক ডাঃ ডিম্পল জাংদা তার ইনস্টাগ্রাম হ্যান্ডেলে এ সংক্রান্ত একটি ভিডিও শেয়ার করেছেন। চলুন জেনে নেওয়া যাক-

১১:৩৬ এএম, ২৬ জুন ২০২৪ বুধবার

গরমে বেলের শরবত খাওয়ার উপকারিতা

গরমে বেলের শরবত খাওয়ার উপকারিতা

মাথার উপরে সূর্যের আলো জ্বলে উঠলে পৃথিবীকে যেন একটি জ্বলন্ত চুলায় পরিণত হয়! তখন শীতল ও হাইড্রেটেড থাকা সর্বোত্তম হয়ে ওঠে। যদিও বেছে নেওয়ার মতো অসংখ্য পানীয় রয়েছে, তবে আমরা যে পানীয়কে খুব একটা গুরুত্ব দিই না সেই বেলের শরবতই আমাদের শরীরের জন্য অবিশ্বাস্যভাবে উপকারী হিসেবে কাজ করে। বেল ফল থেকে তৈরি এই সুস্বাদু পানীয় পুষ্টির একটি পাওয়ার হাউস এবং গরমে শরীর রাখতে কাজ করে।

০৮:১৫ পিএম, ২৩ জুন ২০২৪ রোববার

গর্ভাবস্থায় তরমুজ খাওয়া নিরাপদ?

গর্ভাবস্থায় তরমুজ খাওয়া নিরাপদ?

গর্ভাবস্থায় খাবারের প্রতি বিশেষ খেয়াল রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই আপনি কী খাচ্ছেন এবং তা আপনার স্বাস্থ্যের জন্য ভালো কি না সেদিকে খেয়াল করা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এই প্রশ্ন অনেকেই করে থাকেন, সেটি হলো তরমুজ গর্ভবতী নারীদের জন্য ভালো কি না? বিশষজ্ঞদের মতে, তরমুজ শুধু নিরাপদই নয়, গর্ভবতী মায়েদের জন্যও অত্যন্ত উপকারীও। এই সুমিষ্ট ফলটি পুষ্টিগুণে ভরপুর এবং এটি বেশ কিছু স্বাস্থ্য সুবিধা প্রদান করে। এটি সুস্থ গর্ভধারণে সহায়তা করে। গর্ভাবস্থায় তরমুজ খাওয়ার উপকারিতা জেনে নিন-

০৪:২১ পিএম, ৮ জুন ২০২৪ শনিবার

গুঁড়া দুধ নাকি তরল, কোনটিতে বেশি পুষ্টি?

গুঁড়া দুধ নাকি তরল, কোনটিতে বেশি পুষ্টি?

দৈহিক বিকাশের জন্য প্রয়োজনীয় পুষ্টিগুণ ও উপাদানে সমৃদ্ধ খাবার দুধকে বলা হয় একটি আদর্শ খাদ্য। শিশু, প্রাপ্তবয়স্ক কিংবা বৃদ্ধ, সবার জন্যই দুধ একটি পুষ্টিকর খাবার। তবে গুঁড়া দুধ নাকি তরল দুধ কোনটি পুষ্টিতে বেশি এগিয়ে, তা কি জানেন?

০৪:০৮ পিএম, ১ জুন ২০২৪ শনিবার

মানসিক চাপের কারণে শরীরে যেসব প্রভাব পড়ে

মানসিক চাপের কারণে শরীরে যেসব প্রভাব পড়ে

আপনি কি কখনও লক্ষ্য করেছেন যে আপনার শরীর কীভাবে মানসিক চাপের প্রতিক্রিয়া জানায়? এটি বিভিন্ন উপায়ে লক্ষণ প্রকাশ করতে পারে। যার মধ্যে শারীরিক লক্ষণ যেমন মাথাব্যথা, ক্লান্তি, পেশীতে টান এবং হজমের সমস্যা বেশি দেখা যায়। মানসিক চাপ দীর্ঘস্থায়ী হয়ে গেলে শারীরিক স্বাস্থ্যের ওপর গুরুতর প্রভাব ফেলতে পারে। তাই অতিরিক্ত মানসিক চাপের লক্ষণ বুঝে তা নিয়ন্ত্রণ ও প্রশমিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। চলুন জেনে নেওয়া যাক মানসিক চাপের শারীরিক লক্ষণ-

০১:৪৫ পিএম, ৩০ মে ২০২৪ বৃহস্পতিবার

কিডনিতে পাথরের ভয়? জেনে নিন প্রতিরোধে করণীয়

কিডনিতে পাথরের ভয়? জেনে নিন প্রতিরোধে করণীয়

কিডনিতে পাথর হলো খনিজ এবং লবণের শক্ত জমাট যা কিডনির ভেতরে তৈরি হয়। এর ফলে তীব্র ব্যথা এবং অস্বস্তি হয়। এগুলো কিডনি থেকে মূত্রাশয় পর্যন্ত মূত্রনালীর যেকোনো অংশকে প্রভাবিত করতে পারে। যদিও জেনেটিক্স এবং স্বাস্থ্যের অবস্থাও কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি বাড়াতে পারে। তবে জীবনযাপন এবং খাদ্যতালিকাগত পরিবর্তনের মাধ্যমে তা কমানো সম্ভব হতে পারে। কিডনিতে পাথর প্রতিরোধের কার্যকরী উপায় জেনে নিন-

০২:১৩ পিএম, ২৮ মে ২০২৪ মঙ্গলবার

অল্পতেই কেঁদে ফেলেন? জেনে নিন উপকারী দিক

অল্পতেই কেঁদে ফেলেন? জেনে নিন উপকারী দিক

হাসি-কান্না নিয়েই মানুষের জীবন। কেউ দুঃখে অঝরে কাঁদেন, আবার কেউ খুশির খবর শুনেও কান্না জুড়ে দেন। বিশেষজ্ঞরা বলছেন, আবেগের বহিঃপ্রকাশ হিসেবে মানুষ নানা সময় কান্না করেন। আবার অনেকেই বলেন, কান্না চেপে না রেখে, কেঁদে নিলে মন হালকা হয়।

০৪:০৫ পিএম, ২৭ মে ২০২৪ সোমবার

যে ৫ খাবার আপনার ওজন কমাবে

যে ৫ খাবার আপনার ওজন কমাবে

ওজন কমানোর ডায়েট অনুসরণ করা কখনই সহজ নয়। কিছু দিন আমরা একনিষ্ঠতার সঙ্গে এটি অনুসরণ করি ঠিকই, এরপর কেমন যেন সবকিছু খাপছাড়া হয়ে যায়। ওজন কমানোর ডায়েট অনুসরণ করার সবচেয়ে চ্যালেঞ্জিং অংশ হলো যখন তখন ক্ষুধা লাগার সমস্যা দূর করা। দিনের মাঝামাঝি সময়ে বা রাতে হোক না কেন, এ ধরনের ক্ষুধা হুট করেই অনুভব হতে পারে। তবে হতাশ হবেন না। প্রাকৃতিকভাবেই ক্ষুধা দমন করার বিভিন্ন উপায় রয়েছে। সম্প্রতি পুষ্টিবিদ এবং ওজন কমানোর প্রশিক্ষক সিমরান খোসলা তার অফিসিয়াল ইনস্টাগ্রাম হ্যান্ডেলে ক্ষুধা দমনকারী কিছু খাবারের কথা শেয়ার করেছেন। সেগুলো সম্পর্কে জেনে নিন এবং ওজন কমানোর যাত্রা সহজ করুন-

১২:৩৮ পিএম, ২৩ মে ২০২৪ বৃহস্পতিবার

লিভার ক্যানসারের এই লক্ষণগুলো সাধারণ ভেবে এড়িয়ে যাচ্ছেন না তো?

লিভার ক্যানসারের এই লক্ষণগুলো সাধারণ ভেবে এড়িয়ে যাচ্ছেন না তো?

এই ক্যানসার হলে বেশিরভাগ মানুষই বাঁচে না
ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। তবুও এই রোগ নিয়ে এখনো সচেতনতার অভাব আছে মানুষের মধ্যে। বর্তমান সময়ে ক্যানসার রোগের প্রকোপ কিন্তু অনেক বেড়েছে। যার মধ্যে বেশ কয়েকটি ক্যানসার গত কয়েক বছরে মারাত্মক আকার ধারণ করেছে।

০১:১৪ পিএম, ২০ মে ২০২৪ সোমবার

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। কঠিন এই ব্যাধি থেকে বাঁচতে সচেতনতা জরুরি। ক্যানসার রোগের আগাম খবর পেতে সারা বিশ্বজুড়েই গবেষণা চলছে। এর মধ্যেই সাফল্য দুটি বিদেশি গবেষণায়।

০২:৪৫ পিএম, ১৮ মে ২০২৪ শনিবার

চিনি খাওয়া বন্ধ করলে শরীরে যা ঘটে

চিনি খাওয়া বন্ধ করলে শরীরে যা ঘটে

আমাদের প্রতিদিনের পানীয় থেকে শুরু করে নানা খাবারেই চিনি থাকে। অতিরিক্ত চিনি আমাদের স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলতে পারে। আমাদের মধ্যে অনেকেই বেশি চিনি খান, যা বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে।

০৪:২৭ পিএম, ১২ মে ২০২৪ রোববার

থ্যালাসেমিয়া প্রতিরোধে চাই সচেতনতা

থ্যালাসেমিয়া প্রতিরোধে চাই সচেতনতা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুসারে, বাংলাদেশের জনসংখ্যার সাত শতাংশ অর্থাৎ প্রায় এক কোটি ১০ লাখ মানুষ থ্যালাসেমিয়া রোগের বাহক এবং ৭০ হাজারের বেশি শিশু থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত। সেই সঙ্গে প্রতি বছর প্রায় সাত হাজার শিশু থ্যালাসেমিয়া রোগ নিয়ে জন্মগ্রহণ করছে। ইন্টারন্যাশনাল থ্যালাসেমিয়া ফেডারেশনের তথ্যমতে, বিশ্বব্যাপী প্রায় ১০ কোটি থ্যালাসেমিয়ার বাহক রয়েছেন। এ ছাড়া পৃথিবীজুড়ে প্রতি বছর কমপক্ষে ৩ লাখ শিশু থ্যালাসেমিয়া নিয়ে জন্মগ্রহণ করছে।

০১:৫২ পিএম, ৯ মে ২০২৪ বৃহস্পতিবার

শিক্ষার্থীরা কেন আত্মহত্যা করে

শিক্ষার্থীরা কেন আত্মহত্যা করে

শিক্ষার্থীদের আত্মহত্যা প্রবণতা বেড়েছে । স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা নানা কারণে আত্মহত্যার পথ বেছে নেয়। বিশেষজ্ঞরা বলছেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা রোমান্টিক সম্পর্কে ব্যর্থ হয়ে এবং আর্থিক সংকটের কারণে আত্মহত্যার পথ বেছে নেয়। অন্যদিকে  স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থীরা আত্মহত্যার পথ বেছে নেয় সাধারণত পরিবারের সদস্যদের প্রতি মান-অভিমান থেকে। 

০৮:০১ পিএম, ২৪ মার্চ ২০২৪ রোববার

প্রিয়জনের সঙ্গে খান ‘মাটন আখনি পোলাও’

প্রিয়জনের সঙ্গে খান ‘মাটন আখনি পোলাও’

ঘরেই তৈরি করুন খাসির মাংসের আখনি পোলাও। ক্যান্ডেল লাইট ডিনারে এই পদ দারুন মানিয়ে যাবে।

০২:৩২ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০২৪ বৃহস্পতিবার

কিস ডে’র চল কবে থেকে?

কিস ডে’র চল কবে থেকে?

আর একদিন পরেই ভ্যালেনটাইনস ডে। তবে এর আগে থেকেই শুরু হয়ে গেছে প্রেমের আবহ। ১৩ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইন উইকের শেষ দিন। প্রমিস, প্রপোজ, টেডি, হাগ পেরিয়ে শেষ দিন চলে আসে ভ্যালেনটাইন উইকের। আর ওই দিনটির নাম কিস ডে।

০১:৩২ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২৪ মঙ্গলবার

রাত জাগলেও সুস্থ থাকবেন যেসব নিয়ম মানলে

রাত জাগলেও সুস্থ থাকবেন যেসব নিয়ম মানলে

সময় পরিবর্তনের সঙ্গে সঙ্গে মানুষের জীবনযাপনও বদলে যাচ্ছে। তার সঙ্গে বদলে যাচ্ছে কাজের সময়ও। আর তাই এই কর্মব্যস্ত জীবনে প্রায়ই রাত জাগতে হয়। কাউকে আবার নাইট ডিউটি করতে হয় প্রায়ই।

০৫:৫৭ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২৪ সোমবার