সোমবার   ১৩ মে ২০২৪   বৈশাখ ২৯ ১৪৩১   ০৫ জ্বিলকদ ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho

‘স্যাটেলাইট ইমেজ বিশ্লেষণ করে গাছ লাগানোর স্থান ঠিক করা হবে’

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, তাপপ্রবাহ কমাতে ঢাকার স্যাটেলাইট ইমেজ তৈরির চেষ্টা চলছে। এগুলো বিশ্লেষণের মাধ্যমে গাছ লাগানোর স্থান নির্ধারণ করা হবে।

০৭:৫০ পিএম, ১২ মে ২০২৪ রোববার

মাপে কম দেওয়ার শাস্তি

সুরা মুতাফফিফীন‌ কোরআনের ৮৩তম সুরা, এর আয়াত সংখ্যা ৩৬টি। সুরা মুতাফফিফীন‌ মক্কায় অবতীর্ণ হয়েছে। ‘মুতাফফিফীন’ শব্দটি ‘মুতাফফিফ’ শব্দের বহুবচন, অর্থ ওজনে কম দেয় এমন ব্যক্তি। ওজনে কম দেয় এমন ব্যক্তিদের শাস্তির ঘোষণা দিয়ে শুরু হয়েছে সুরাটি। সুরাটিতে আরও আলোচিত হয়েছে, কেয়ামতের দিনের ভয়াবহতা, নেক ও বদ আমলকারীদের আখেরাতের ঠিকানা, মুমিনদের আখেরাতের বিভিন্ন নেয়ামত, কাফেরদের শাস্তি ইত্যাদি।

০৭:৩৭ পিএম, ১২ মে ২০২৪ রোববার

মাকে উপহার দিতে পারেন এমন ৩ স্মার্টফোন

আজ ১২ মে, বিশ্ব মা দিবস। এমন শুভ দিনের মাঝেই চলতি সপ্তাহে বাজারে এসেছে নতুন ৩টি স্মার্টফোন। 

০৭:২৪ পিএম, ১২ মে ২০২৪ রোববার

নীল ছবিতে অভিনয় করে চাকরি গেল মার্কিন পুলিশ কর্মকর্তার

নীল ছবিতে অভিনয় এবং সেটি ছড়িয়ে পড়ার পর যুক্তরাষ্ট্রের ন্যাশভিলে এক পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। ভিডিওটিতে দেখা যাচ্ছে, পুলিশ কর্মকর্তা ওই ছবির অভিনেত্রীর গোপন অঙ্গে স্পর্শ করছেন।

০৭:১৫ পিএম, ১২ মে ২০২৪ রোববার

গণমাধ্যমকর্মী আইন নিয়ে মতামত নেওয়া শুরু

গণমাধ্যমকর্মী (চাকরির শর্তাবলি) আইন, ২০২১ এর খসড়ার ওপর পুনরায় বিভিন্ন সাংবাদিক সংগঠন ও অংশীজনদের মতামত নেওয়া শুরু করেছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

০৭:০৮ পিএম, ১২ মে ২০২৪ রোববার

সংসদীয় গণতন্ত্রকে গতিশীল করতে ভূমিকা রাখবে বিআইপিএস

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, বর্তমান পরিবর্তনশীল বিশ্বে সংসদ সদস্যদের আপডেটেড তথ্য প্রদানের মাধ্যমে সহযোগিতা করতে বাংলাদেশ ইনস্টিটিউট অফ পার্লামেন্টারি স্ট্যাডিজ (বিআইপিএস) সহায়ক ভূমিকা পালন করতে পারে। সংসদীয় গণতন্ত্রকে সমৃদ্ধ ও গতিশীল করতে বিআইপিএস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

০৬:৩১ পিএম, ১২ মে ২০২৪ রোববার

ডোনাল্ড লু বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিতে আসছেন : কাদের

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এগিয়ে নিতে আসছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

০৬:২৮ পিএম, ১২ মে ২০২৪ রোববার

রাজধানীতে এবার চালু হলো বাসের গেটলক সিস্টেম

রাজধানীর যানজট সমস্যা নিরসনে এবার চালু হলো আন্তঃজেলা বাসের গেটলক সিস্টেম। এর ফলে যাত্রীদের নির্দিষ্ট পথের যাত্রার সময় বাঁচবে এবং ভ্রমণ নিরবচ্ছিন্ন ও আনন্দদায়ক হবে বলে মনে করা হচ্ছে। রোববার (১২ মে) দুপুরে এ কার্যক্রম চালু করা হয়।

০৬:২৫ পিএম, ১২ মে ২০২৪ রোববার

যুবদলের বিক্ষোভ সমাবেশ সফল হওয়ায় নাগরিক দলের অভিনন্দন

১১ই মে শনিবার বিকাল ৩টায় রাজধানীর ঢাকা নয়াপল্টনস্থ বিএনপির প্রধান কার্যালয় প্রাঙ্গনে মুক্তিযুদ্ধের মহানায়ক, স্বাধীনতার ঘোষক, সাবেক সেনাপ্রধান, বিএনপির প্রতিষ্ঠাতা বীর উত্তম শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান সাহেবের সহধর্মীনি

০৫:০৮ পিএম, ১২ মে ২০২৪ রোববার

চিনি খাওয়া বন্ধ করলে শরীরে যা ঘটে

আমাদের প্রতিদিনের পানীয় থেকে শুরু করে নানা খাবারেই চিনি থাকে। অতিরিক্ত চিনি আমাদের স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলতে পারে। আমাদের মধ্যে অনেকেই বেশি চিনি খান, যা বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করে।

০৪:২৭ পিএম, ১২ মে ২০২৪ রোববার

সোনার ভরি এক লাখ ১৭ হাজার ছাড়াল

প্রতি ভরি সোনার দাম সর্বোচ্চ ১ হাজার ৮৩২ টাকা বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। দাম বাড়ানোর ফলে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম হবে এক লাখ ১৭ হাজার ২৮২ টাকা।

০৪:২৪ পিএম, ১২ মে ২০২৪ রোববার

‘মানুষ উপজেলা নির্বাচন প্রত্যাখ্যান করে ভোট দিতে যায়নি’

দেশের মানুষ উপজেলা নির্বাচন প্রত্যাখ্যান করে ভোট দিতে যায়নি বলে মন্তব্য করেছেন এবি পার্টির যুগ্ম আহ্বায়ক প্রফেসর ডা. মেজর (অব.) আব্দুল ওহাব মিনার।

০৪:২২ পিএম, ১২ মে ২০২৪ রোববার

মা হচ্ছেন অভিনেত্রী ফারিয়া শাহরিন

ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী ফারিয়া শাহরিন মা হতে চলেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে খবরটি নিজেই নিশ্চিত করেছেন। 

০৪:১৯ পিএম, ১২ মে ২০২৪ রোববার

আইএলওর সঙ্গে সন্তোষজনক আলোচনা হচ্ছে : আইনমন্ত্রী

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সঙ্গে সন্তোষজনক আলোচনা হচ্ছে বলে জানিয়েছেন আইন ও বিচার মন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, কিছু কিছু জায়গায় নিশ্চয়ই সন্তোষজনক, বিস্তারিত আলোচনা হয়েছে।

০৪:১৫ পিএম, ১২ মে ২০২৪ রোববার

হাসপাতালের লিফটে আটকা ‘৪৫ মিনিট’, অবশেষে রোগীর মৃত্যু

গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের লিফটে আটকা পড়ে এক নারী রোগীর মৃত্যু হয়েছে। রোববার (১২ মে) সকালে হাসপাতালের ৩নং লিফটে এ ঘটনা ঘটে।

০৩:৫৭ পিএম, ১২ মে ২০২৪ রোববার

৫১ শিক্ষাপ্রতিষ্ঠানের কেউই পাস করেনি

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় সারা দেশে শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা দুই হাজার ৯৬৮টি। ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থীই এবার পাস করেনি।

০৩:৩৯ পিএম, ১২ মে ২০২৪ রোববার

হাজারীবাগে ছিনতাইয়ে জড়িত ৪ জন দেশীয় অস্ত্রসহ গ্রেপ্তার

গ্রেপ্তাররা হলেন- মো.রায়হান হোসেন স্বপন, মো. রাসেল, মো. কুরবান ও মো. সাগর। তাদের কাছ থেকে ছিনতাইয়ে ব্যবহৃত ২টি চাপাতি ও ২টি চাকু এবং ছিনতাই করা নগদ টাকা ও মোবাইল ফোন উদ্ধার করা হয়।

০৬:৪১ পিএম, ১১ মে ২০২৪ শনিবার

প্রযুক্তির ব্যবহারকারী না হয়ে উদ্ভাবক হওয়ার আহ্বান শিক্ষামন্ত্রীর

শিক্ষার্থীদের প্রযুক্তির ব্যবহারকারী না হয়ে উদ্ভাবক হওয়ার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, অতিমাত্রায় সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় না কাটিয়ে, গেমিং না করে, গেমের উদ্ভাবক হতে হবে।

০৬:৩৮ পিএম, ১১ মে ২০২৪ শনিবার

বঙ্গবন্ধুর সমাধিতে সেতু মন্ত্রণালয়ের স্থায়ী কমিটির শ্রদ্ধা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে দ্বাদশ জাতীয় সংসদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি শ্রদ্ধা নিবেদন করেছে।

০৬:৩৫ পিএম, ১১ মে ২০২৪ শনিবার

শাকিবের প্রশংসা করে সমালোচকদের জবাব দিলেন মিম

‘প্রিয়তমা’, ‘রাজকুমার’ সিনেমায় সাফল্যের পর পর্দায় নতুন সিনেমা নিয়ে হাজির হচ্ছেন ঢাকাই চলচ্চিত্রের শীর্ষ নায়ক শাকিব খান। ইতোমধ্যেই ‘তুফান’ নামের সেই সিনেমার পোস্টার ও টিজার প্রকাশ পেয়েছে। যেখানে বিধ্বংসী শাকিবের দেখা মিলেছে। 

০৬:৩৩ পিএম, ১১ মে ২০২৪ শনিবার

বিএনপি ভারতের সঙ্গে শত্রুতা করে অবিশ্বাস সৃষ্টি করেছিল : কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ভারতের সঙ্গে ২১ বছর শত্রুতা করে আমাদের লাভ হয়নি। বিএনপি শত্রুতা করে সংশয়, অবিশ্বাস সৃষ্টি করেছিল। সে কারণে সম্পর্কের উন্নতি হয়নি। শেখ হাসিনা সে অবিশ্বাসের দেয়াল ভেঙে দিয়েছেন। 

০৬:৩১ পিএম, ১১ মে ২০২৪ শনিবার

আমাদের উদ্দেশ্য সড়কে মৃত্যুহার কমানো : স্বরাষ্ট্রমন্ত্রী

সড়কে মৃত্যুহার কমানো সরকারের উদ্দেশ্যে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। শনিবার (১১ মে) সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে নিরাপদ সড়ক চাই (নিসচা) এর দশম মহাসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। 

০২:৪৫ পিএম, ১১ মে ২০২৪ শনিবার

রাশিয়ায় যাত্রীবাহী বাস নদীতে পড়ে নিহত ৭

রাশিয়ায় একটি যাত্রীবাহী বাস নদীতে পড়ে সাতজন নিহত হয়েছে। দুর্ঘটনার সময় বাসটিকে ২০ জন আরোহী ছিল বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, বাসটি দেশের উত্তরাঞ্চলীয় সেইন্ট পিটার্সবার্গ শহরের একটি নদীতে পড়েছে। খবর এএফপির। 

০২:৩২ পিএম, ১১ মে ২০২৪ শনিবার

সংবাদ সম্মেলন ডেকেছেন বিএনপির মহাসচিব

সংবাদ সম্মেলন ডেকেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 
 

০২:২২ পিএম, ১১ মে ২০২৪ শনিবার