মঙ্গলবার   ২২ অক্টোবর ২০২৪   কার্তিক ৬ ১৪৩১   ১৮ রবিউস সানি ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho

ঢাকার ট্রাফিক ব্যবস্থাপনায় যুক্ত করা হলো শিক্ষার্থীদের

ঢাকা শহরের ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ ও শৃঙ্খলা ফিরিয়ে আনতে এর ব্যবস্থাপনায় শিক্ষার্থীদের যুক্ত করা হয়েছে। প্রাথমিকভাবে ৩০০ শিক্ষার্থীকে আনুষ্ঠানিকভাবে যুক্ত করার কথা জানালেন স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী।

০৬:২৬ পিএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

নম্রতা মুমিনের ভূষণ

নম্রতা আল্লাহর পক্ষ থেকে রহমত। নবীজি (সা.) তাঁর এই গুণের মাধ্যমে মানুষকে ইসলামের প্রতি আকৃষ্ট করেছেন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘অতঃপর আল্লাহর পক্ষ থেকে রহমতের কারণে তুমি তাদের জন্য নম্র হয়েছিলে। আর যদি তুমি কঠোর স্বভাবের, কঠিন হৃদয়সম্পন্ন হতে, তবে তারা তোমার আশপাশ থেকে সরে পড়ত। ...’

০৬:২১ পিএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

প্রাকৃতিক ও সামুদ্রিক সম্পদের সঠিক ব্যবহারে দেশ আর গরিব থাকবে না

 

 

দেশের প্রাকৃতিক ও সামুদ্রিক সম্পদ সঠিকভাবে ব্যবহারের আহ্বান জানিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার বলেছেন, প্রাকৃতিক ও সামুদ্রিক সম্পদের সঠিক ব্যবহারের ফলে দেশ অর্থনৈতিকভাবে আরও সমৃদ্ধ হবে, দেশ আর গরিব থাকবে না।

০৬:১১ পিএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

বাংলাদেশে অস্থিতিশীলতায় ফুলেফেঁপে উঠছে ভারতের তৈরি পোশাক খাত

বাংলাদেশের রাজনৈতিক অস্থিতিশীলতাকে পুঁজি করে ফুলেফেঁপে উঠছে ভারতের তৈরি পোশাক (আরএমজি) শিল্প খাত। এমনকি তৈরি পোশাকের বৈশ্বিক বাজারে বাংলাদেশের রপ্তানি হিস্যাও ভারতীয় রপ্তানিকারকদের দখলে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে। আর এই শঙ্কা পরিষ্কার হয়ে উঠেছে সেপ্টেম্বর মাসে ভারতের তৈরি পোশাকের রপ্তানির চিত্রে। এতে দেখা যায়, গত বছরের একই সময়ের তুলনায় সেপ্টেম্বরে ভারতের তৈরি পোশাকের রপ্তানি একলাফে ১৭ দশমিক ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ভারতীয় ব্যবসায়ীরা বলছেন, বৈশ্বিক বিভিন্ন ব্র্যান্ড এখন পোশাকের অর্ডার বাংলাদেশের পরিবর্তে ভারতে দিচ্ছেন।

০৬:০৫ পিএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের আগমন,বেনাপোল বন্দরে ৪ দিন আমদানি

ভারতের পেট্রাপোলে আধুনিক মানের 'প্যাসেঞ্জার টার্মিনাল' উদ্বোধন উপলক্ষে শুক্রবার সাপ্তাহিক ছুটিসহ  চারদিন বেনাপোল-পেট্রাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ থাকবে। 

০৫:১৩ পিএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

ঢাবির ভর্তি পরীক্ষা শুরু ৪ জানুয়ারি 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রথম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট ২০২৪-২৫ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৪ জানুয়ারি শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সোমবার (২১ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। কমিটির একাধিক সদস্য বিষয়টি দেশ রূপান্তরকে নিশ্চিত করেছেন। 

০৫:০৫ পিএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

নতুন এমডি আসছে সরকারি ১০ ব্যাংকে

ব্যাংক খাতের সংস্কারের অংশ হিসেবে রাষ্ট্রায়ত্ত ছয় বাণিজ্যিক ব্যাংক ও চারটি বিশেষায়িত ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে অপসারণ করেছে অন্তর্বর্তী সরকার। গত এক মাসের বেশি সময় ধরে ব্যাংকগুলোর এমডি পদ শূন্য আছে। এসব ব্যাংকে নতুন এমডি নিয়োগ দেওয়ার প্রস্তাব করেছে অর্থ মন্ত্রণালয়। প্রধান উপদেষ্টার সায় ও সবকিছু ঠিক থাকলে আজ-কালের মধ্যে নতুন এমডি নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করবে সরকার।

০৫:০৩ পিএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

চবি শিক্ষার্থীদের ওপর যুবলীগ সন্ত্রাসীদের হামলা, আহত ৫

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শিক্ষার্থীদের ওপর স্থানীয় ছাত্রলীগ ও যুবলীগের সশস্ত্র হামলার অভিযোগ উঠেছে। দোকান দখল করার উদ্দেশ্যে এ হামলা চালানো হয় বলে জানা গেছে।

০১:২৩ পিএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

আমার কাছে শেখ হাসিনার পদত্যাগের কোনো প্রমাণ নেই: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন বলেছেন, তিনি শুনেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করেছেন, কিন্তু তার কাছে এ সংক্রান্ত কোনো দালিলিক প্রমাণ বা নথিপত্র নেই।

০১:২১ পিএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

১৯ দিনে রেমিট্যান্স এলো ১৮ হাজার ৩৯১ কোটি টাকা

অক্টোবরের ১৯ দিনে রেমিট্যান্স এসেছে ১৫৩ কোটি ২৬ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১৮ হাজার ৩৯১ কোটি টাকা (প্রতি ডলার ১২০ টাকা হিসাবে)।

০১:১৭ পিএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

সবার সামনে আবীরকে আদুরে ডাক শ্রাবন্তীর, লজ্জায় লাল অভিনেতা

টলিউডে এই বছর পূজায় জয়জয়কার পরিচালক জুটি শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের। এই জুটির ছবি বহুরূপী পূজার সময় থেকে একের পর এক ছক্কা হাঁকিয়ে চলেছে। রোজই হাউসফুল শহরের প্রত্যেকটি হল। 

১২:৫৫ পিএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

বকেয়া বেতনের দাবিতে নবীনগর চন্দ্রা মহাসড়ক অবরোধ 

বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। এঘটনায় ঘটনাস্থলে উপস্থিত হয়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

১২:৫১ পিএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবি, ৭ কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্তি বাতিল করে রাজধানীর সরকারি সাতটি কলেজ নিয়ে স্বায়ত্তশাসিত বা স্বতন্ত্র পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবি জানিয়ে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

১২:৪৯ পিএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

চাকরির বয়সসীমা ৩৫ দাবি নিয়ে শাহবাগে জড়ো হচ্ছেন আন্দোলনকারীরা

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে রাজধানীর শাহবাগে জড়ো হচ্ছেন আন্দোলনকারীরা। তারা জনপ্রশাসন সংস্কার ‘কমিটির সুপারিশ’ দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়েছেন।

১২:৪৬ পিএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে গুলি করে একই পরিবারের ৩ জনকে হত্যা

উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে একই পরিবারের তিনজন নিহত হয়েছেন। সোমবার (২১ অক্টোবর) ভোরে উখিয়া ১৭নং ক্যাম্পে এই ঘটনা ঘটে। 

১২:৪৪ পিএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

আইনজীবী জেড আই খান পান্নার হাইকোর্টে আগাম জামিন

রাজধানীর খিলগাঁও থানায় দায়ের করা হত্যা চেষ্টা মামলায় সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্নাকে আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। মামলার পুলিশ রিপোর্ট দেওয়ার আগ পর্যন্ত তিনি জামিনে থাকবেন।

১২:০৪ পিএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

সবচেয়ে সংকটে দেশের অর্থনীতি: আবদুল আউয়াল মিন্টু

দেশের বেসরকারি খাত, রাজনীতি, অর্থনীতিসহ নানা বিষয়ে গণমাধ্যমে সাক্ষাৎকার দিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান এবং ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক প্রেসিডেন্ট আবদুল আউয়াল মিন্টু।  

১১:৫৫ এএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

হজের টাকা ফেরতের নামে প্রতারণা, সতর্ক থাকতে ধর্ম মন্ত্রণালয়ের

হজের টাকা ফেরত প্রতারক চক্র হতে সতর্ক থাকতে অনুরোধ জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

১১:৫২ এএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

‘ইন্টারনেট ডাউন’ থাকায় মুমিনুলের নট আউটে ‘হক-আই’ দেখা যায়নি

ইনিংসের তৃতীয় ওভারের প্রথম বল। উইয়ান মুল্ডারের বল গিয়ে লাগে মুমিনুল হকের পায়ে।

১১:৪৯ এএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

আপিলের অনুমতি পেলেন ড. ইউনূস

গ্রামীণ টেলিকমের শ্রমিক-কর্মচারীদের লভ্যাংশ আত্মসাতের মামলায় অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে আবেদন খারিজের বিরুদ্ধে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান নোবেলজয়ী ও অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসকে আপিলের অনুমতি দিয়েছেন দেশের সর্বোচ্চ আদালত।

১১:৪৬ এএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

স্বাস্থ্য ভালো রাখতে ‘করলা চা’

স্বাস্থ্য ভালো রাখতে রকমারি ভেষজ চা, নানা ফুলের নির্যাস দিয়ে চায়ের কথাও শোনা যায়। কিন্তু তা বলে করলা! তা দিয়ে ‘চা’? চোখ কপালে উঠল নাকি! এই পানীয় কিন্তু আপনার শরীর নিঃসন্দেহে ভালো রাখবে ।

১১:৪৪ এএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

শেখ হাসিনার নামে মামলা প্রত্যাহার দাবিতে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল

শেখ হাসিনার নামে মামলা প্রত্যাহারের দাবিতে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রলীগ।   

১১:৩৯ এএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় ৮৪ ফিলিস্তিনি নিহত 

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে রোববার (২০ অক্টোবর) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

১১:২৪ এএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার

সব শিক্ষা বোর্ডে নিরাপত্তা বাড়ানোর নির্দেশ 

সদ্য প্রকাশিত এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করে নতুন করে ফল প্রকাশের দাবিতে আজও বিক্ষোভ করতে পারেন শিক্ষার্থীরা। এমন শঙ্কায় আজ থেকে সব বোর্ডে নিরাপত্তা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে সেনাবাহিনী মোতায়েন করা হবে।

১১:২২ এএম, ২১ অক্টোবর ২০২৪ সোমবার