বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪   শ্রাবণ ২ ১৪৩১   ১১ মুহররম ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
২০৯

যেভাবে চ্যাম্পিয়নস ট্রফি খেলতে পারবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ১০ নভেম্বর ২০২৩  

চলমান বিশ্বকাপে সেমিফাইনালের আগেই ছিটকে গেছে বাংলাদেশ। তবে সুযোগ রয়েছে আগামী চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার। তবে এখনো পুরোপুরি নিশ্চিত না।

বিশ্বকাপে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা আট দল ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠেয় চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সুযোগ পাবে। এরই  মধ্যে ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, আফগানিস্তান ও ইংল্যান্ড চ্যাম্পিয়নস ট্রফির টিকিট নিশ্চিত করে ফেলেছে।

এখন লড়াই শেষ জায়গাটি নিয়ে। নিউজিল্যান্ডের কাছে হেরে কার্যত শেষ হয়ে গেছে শ্রীলংকার আশা। এ মুহূর্তে তারা আছে পয়েন্ট তালিকার ৯ নম্বরে। বাংলাদেশের সামনে এখন খুব সহজ সমীকরণ।

আগামীকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে জিততে পারলে কোনো হিসাব ছাড়াই চ্যাম্পিয়নস ট্রফি নিশ্চিত করবে বাংলাদেশ। আর বড় ব্যবধানে না হারলে পয়েন্ট তালিকার অষ্টম দল হিসেবে পাকিস্তানে অনুষ্ঠেয় টুর্নামেন্টটিতে খেলার সুযোগ পাবে টাইগাররা। অবশ্য নেদারল্যান্ডসের হার কামনা করতে হবে বাংলাদেশকে।

বিশ্বকাপের পয়েন্ট টেবিলে নেট রানরেটের হিসেবে এগিয়ে আছে বাংলাদেশ। বাংলাদেশের -১.১৪২। আর শ্রীলংকার -১.৪১৯। পয়েন্ট টেবিলের দশম স্থানে থাকা নেদারল্যান্ডসের নেট রাননেট -১.৬৩৫।

অস্ট্রেলিয়ার যদি আগে ব্যাটিং করে ৩৬০ রান করে তাহলে বাংলাদেশের কমপক্ষে ২০০ রান করতে হবে। আর বাংলাদেশ যদি আগে ব্যাটিং করে ২০০ রান করে তাহলে অস্ট্রেলিয়াকে কমপক্ষে ২৩ ওভার খেলাতে হবে। তাহলেই চ্যাম্পিয়নস ট্রফি খেলতে পারবে বাংলাদেশ।  

এদিকে নেদারল্যান্ডসের জন্য চ্যাম্পিয়নস ট্রফির খেলা এখন বেশ কঠিন। কারণ তারা নেট রানরেটে  পিছিয়ে রয়েছে।

এই বিভাগের আরো খবর