রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২   আশ্বিন ১০ ১৪২৯   ২৮ সফর ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
২৬

পণ্যের মোড়কে বাধ্যতামূলক হচ্ছে কিউআর কোড, স্ক্যানে বোঝা যাবে মান

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২  

বাজারে ভেজাল পণ্যের রমরমা বেচাকেনা। এতে প্রতিদিন প্রতারিত হচ্ছেন সাধারণ ক্রেতারা। এ অবস্থার পরিবর্তনে এবার মোড়ক বা প্যাকেটজাত পণ্যের গায়ে কিউআর কোড (QR Code) বসানো বাধ্যতামূলক করছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। যার মাধ্যমে যে কোনো ক্রেতা সহজেই স্ক্যান করে পণ্যের মান সম্পর্কে জানতে পারবেন।

রোববার (১৮ সেপ্টেম্বর) এক বিজ্ঞপ্তিতে বিএসটিআই জানিয়েছে, কোনো গ্রাহক তার মোবাইল ফোনে বিএসটিআইয়ের অ্যাপসের মাধ্যমে পণ্যের মোড়কে কিউআর কোড স্ক্যান করে এর মান সম্পর্কে নিশ্চিত হতে পারবেন। সেজন্য পণ্য উৎপাদন বা সরবরাকারী কোম্পানিগুলোকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে নিবন্ধন নিতে হবে।


বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিএসটিআইয়ের থেকে ইতোপূর্বে ইস্যু করা লাইসেন্স, সার্টিফিকেট, পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন সনদ গ্রহণকারী ব্যক্তি-প্রতিষ্ঠানকে তাদের বৈধ লাইসেন্স, সাটিফিকেট বা পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন সনদ সংশ্লিষ্ট কার্যালয়ে জমা দিয়ে কিউআর কোড সম্বলিত নতুন লাইসেন্স, সার্টিফিকেট, মোড়কজাতকরণ নিবন্ধন সনদ নিতে হবে। কোনো ব্যক্তি-প্রতিষ্ঠান নির্দিষ্ট সময়ের মধ্যে কিউআর কোড সম্বলিত সনদ না নিয়ে পণ্য বিক্রি বা বিতরণ করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সংস্থাটি বলছে, বিএসটিআইয়ের বিদ্যমান আইন, বিধি ও প্রবিধানমালা অনুযায়ী সব ধরনের লাইসেন্স, সার্টিফিকেট, ছাড়পত্র, পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন সনদ, ভেরিফিকেশন সনদ, ক্যালিব্রেশন সনদ, ম্যানেজমেন্ট সিস্টেম সার্টিফিকেট, টেস্ট রিপোর্ট ও লোগোর অনৈতিক ব্যবহার রোধে বিএসটিআই ওয়েববেইজড কিউআর কোড সম্বলিত সফটওয়্যার চালু করেছে।

এ সফটওয়্যারের মাধ্যমে শিল্পপতি, ব্যবসায়ী, উৎপাদনকারী ও আমদানিকারক এবং অন্যান্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের আবেদনের ভিত্তিতে বিধি-বিধান অনুসরণ করে কিউআর কোড সম্বলিত লাইসেন্স, সার্টিফিকেট, ছাড়পত্র, পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন সনদ, ভেরিফিকেশন সনদ, ক্যালিব্রেশন সনদ ও টেস্ট রিপোর্ট দেওয়া হচ্ছে।

একই সঙ্গে বিএসটিআই থেকে প্রদত্ত লাইসেন্স, সার্টিফিকেট বা ছাড়পত্রে পণ্যের ছবি দেওয়া হচ্ছে। কোনো গ্রাহক তার মোবাইল ফোনে বিএসটিআইয়ের অ্যাপস ডাউনলোড করে পণ্যের মোড়কে কিউআর কোড স্ক্যান করে পণ্যের মান ও লোগোর সঠিকতা নিশ্চিত হতে পারবেন।

এই বিভাগের আরো খবর