মঙ্গলবার   ২৫ জানুয়ারি ২০২২   মাঘ ১১ ১৪২৮   ২১ জমাদিউস সানি ১৪৪৩

তরুণ কণ্ঠ|Torunkantho
৪১

‘রিয়ালের বিপক্ষে ম্যাচটি বার্সার জন্য টার্নিং পয়েন্ট’

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২২  

চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে স্প্যানিশ সুপার কাপের আসছে ম্যাচটি নিজেদের জন্য খারাপ সময় পেছনে ফেলে ঘুরে দাঁড়ানোর উপলক্ষ হতে পারে বলে মনে করছেন কাতালান দলটির কোচ শাভি এরনান্দেস। 

স্পেনের বিশ্বকাপজয়ী এই মিডফিল্ডারের বিশ্বাস, বুধবার হতে যাওয়া ক্লাসিকোয় ইতিবাচক ফলাফল দিয়েই মৌসুমে ঘুরে দাঁড়াবে তার দল। সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে এক লেগের সেমি-ফাইনাল ম্যাচটি।

ম্যাচের আগের দিন মঙ্গলবার রিয়াদে এক সংবাদ সম্মেলনে শাভি বলেন, এই প্রতিযোগিতাকে যথেষ্ট গুরুত্বের সঙ্গেই দেখছেন তারা। রিয়ালের ম্যাচটি দিয়েই মৌসুমের বাকি অংশের জন্য অনুপ্রেরণা খুঁজে নিতে চান তিনি।

“এটি (আমাদের জন্য) টার্নিং পয়েন্ট হতে পারে। ক্লাসিকোয় জিতলে ফাইনালে উঠব আমরা এবং আমরা যে ঠিক পথে আছে তা বিশ্বাসযোগ্যতা পাবে। এখন আমরা লা লিগাকে পাশে রেখে একটি দারুণ প্রতিযোগিতায় মনোযোগ দিচ্ছি। এটি একটি শিরোপার লড়াই।”

কোচ হিসেবে প্রথমবারের মতো রিয়ালের মুখোমুখি হতে যাচ্ছেন শাভি। সাবেক কোচ রোনাল্ড কুমান বরখাস্ত হওয়ার পর গত নভেম্বরে বার্সেলোনার দায়িত্ব নেন তিনি। 


ছন্দ খুঁজে পেতেই ধুঁকছে দল। এ অবস্থায় রিয়ালের বিপক্ষে ম্যাচটি খুব তাড়াতাড়ি এসে গেল কি-না, এই প্রশ্নের উত্তরে সাবেক স্প্যানিশ মিডফিল্ডার জানালেন, দল হিসেবে চ্যালেঞ্জটি নেওয়ার জন্য প্রস্তুত তারা।

“ম্যাচ যখন হওয়ার তখনই হবে। নিঃসন্দেহে আমাদের আরও সময় দরকার, এটা স্পষ্ট, কিন্তু আমরা অজুহাত দিতে পারি না। বার্সাকে সবসময় প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। আমাদের জন্য বুধবারের ম্যাচটি একটি পরীক্ষার মতো।”
এবারের লা লিগায় প্রথম ক্লাসিকোয় কাম্প নউয়ে রিয়াল জিতেছিল ২-১ গোলে। পয়েন্ট টেবিলে তারা এখন আছে শীর্ষে। বার্সেলোনা আছে আছে ৬ নম্বরে, মাদ্রিদের দলটির সঙ্গে তাদের ব্যবধান ১৭ পয়েন্টের।


সাম্প্রতিক ফর্ম ও শক্তিমত্তা, উভয় দিক থেকে রিয়ালের চেয়ে পিছিয়ে থাকলেও সুপার কাপের ফাইনালে যাওয়ার লড়াইয়ে নিজেদের সমান সুযোগ দেখছেন শাভি। তার বিশ্বাস, বড় মঞ্চে নিজেদের শতভাগ উজাড় করে দেবেন তারা।

“আমার সব ধরনের ক্লাসিকোয় খেলার অভিজ্ঞতা রয়েছে। কখনও কখনও বার্সা ফেভারিট থেকেও জিততে পারেনি। আবার কখনও উল্টোটাও হয়েছে। বার্সা কঠিন সময়ে সান্তিয়াগো বের্নাবেউয়ে গিয়ে ড্র করেছে বা জিতেছে।”

“আমরা নিজেদের ধরণ অনুসরণ করে স্বাভাবিক খেলার চেষ্টা করব। এটা সহজ হবে না, আমাদের সামনে স্পেনের সেরা মানের দলটি থাকবে।”

চোট কাটিয়ে আনসু ফাতির রিয়ালের বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে ফেরার বিষয়টি আগেই নিশ্চিত করেছিলেন শাভি। এবার জানালেন, কোভিড থেকে সুস্থ হয়ে দলে যোগ দিয়েছেন মিডফিল্ডার পেদ্রি ও সদ্য ক্লাবে যোগ দেওয়া ফরোয়ার্ড ফেররান তরেস।

“পেদ্রি ও তরেসের কোভিড পরীক্ষার ফলাফল নেগেটিভ আসা দারুণ খবর। তারা হযতো পুরো ম্যাচ খেলতে পারবে না। তবে তারা দলে আছে। আমরা যেভাবে খেলতে চাই তার জন্য তারা খুবই গুরুত্বপূর্ণ খেলোয়াড়।”

এই বিভাগের আরো খবর