এই দিন

বৃহস্পতিবার   ১৫ এপ্রিল ২০২১   বৈশাখ ১ ১৪২৮   ০৩ রমজান ১৪৪২

তরুণ কণ্ঠ|Torunkantho
২০৬

এসএসসির পাঠ ৬০ দিনে, এইচএসসি ৮০

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ১৮ মার্চ ২০২১  

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিতে নির্দেশনা দেওয়া হয়েছে। গত মঙ্গলবার এক অফিস আদেশে এ নির্দেশনা দেয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। আদেশে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের প্রতি নির্দেশনাটি দেওয়া হয়েছে।

মাউশির আদেশে বলা হয়, ৩০ মার্চ সব সরকারি-বেসরকারি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান খুলে পাঠদান কার্যক্রম শুরু করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হলো। কোনো শিক্ষাপ্রতিষ্ঠান ভবনে সংস্কার বা মেরামতের প্রয়োজন হলে তা ৩০ মার্চের আগে করতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ও শিক্ষা প্রকৌশল অধিদপ্তরকে নির্দেশ দেওয়া হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডগুলোকে এসএসসি শিক্ষার্থীদের ৬০ কর্মদিবস এবং এইচএসসি শিক্ষার্থীদের ৮০ কর্মদিবস পাঠদান করে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়ার জন্যও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।
 
২০২০ সালের ৮ মার্চ শুরু দিকে দেশে করোনাভাইরাসের প্রকোপ শুরু হয়। পরে ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। করোনা প্রকোপ নিয়ন্ত্রণে না আসায় কয়েক ধাপে ছুটি বাড়ানো হয়। স্কুল-কলেজগুলোতে আগামী ২৯ মার্চ পর্যন্ত ছুটি বলবৎ রয়েছে। ৩০ মার্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার ঘোষণা দিয়েছে সরকার।

এই বিভাগের আরো খবর