মঙ্গলবার   ১৪ মে ২০২৪   বৈশাখ ৩১ ১৪৩১   ০৬ জ্বিলকদ ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৫৮০১

মাতুয়াইল ডিপিডিসির লাইন ম্যানের অবৈধ ‘সাব-স্টেশন’ ব্যবসা!

আশরাফুল ইসলাম চৌধুরী

প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০২৪  

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি), মাতুয়াইলের লাইন ম্যান মোহাম্মদ ফয়েজ উল্লাহ ফয়েজ এর বিরুদ্ধে অবৈধ সাবস্টেশন ব্যবসার সন্ধান পাওয়া গিয়েছে। সরকারি চাকরি করা সত্বেও ‘নেটিভ পাওয়ার লিমিটেড’ নামে একটি বিদ্যুৎ সরঞ্জাম সরবরাহ প্রতিষ্ঠানের মাধ্যমে তিনি কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন বলে জানা যায়। তাকে ম্যানেজ না করে কোনো শিল্প উদ্যোক্তা কিংবা বহুতল ভবন নির্মাণকারী সংস্থা ‘সাব-স্টেশন’ স্থাপনের অনুমোদনই পান না বলে অভিযোগ পাওয়া যায়। ব্যবসায়ীদের জিম্মি করেই তিনি তার ব্যবসা চালিয়ে যাচ্ছেন বলে অভিযোগ উঠেছে। মাতুয়াইল ডিপিডিসের লাইন ম্যান ফয়েজ উল্লার এই কুকীর্তির বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনে (দুদক) অভিযোগের বিষয় প্রক্রিয়াধীন।

অনুসন্ধানে জানা যায়, মোহাম্মদ ফয়েজ উল্লাহ দেশের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান 'সামসুল হক স্কুল এন্ড কলেজের' সন্নিকটে বিভিন্ন আবাসিক বিল্ডিং গ্রীন টাচ টাওয়ার, গ্রীন ভিউ টাওয়ার এবং আল আকসা টাওয়ারে সাবস্টেশন সংযোগ দিয়েছেন "নেটিভ পাওয়ার লিমিটেড" নামক প্রতিষ্ঠানের মাধ্যমে যার স্বত্বাধিকারী সে নিজেই।

মাতুয়াইল ডিপিডিসির লাইনম্যান হিসেবে চাকরি করার সুবাদে সে বিভিন্ন গ্রাহকদের কাছে সহজেই তার প্রতিষ্ঠানের মালামাল সরবরাহ করতে সক্ষম হচ্ছেন এবং গ্রাহকরা বিভিন্ন ঝামেলা এড়াতে তার মাধ্যমেই সাবস্টেশন ফিটিং সহ বিদ্যুতের নানা অফিসিয়াল কার্যক্রম পরিচালনা করে আসছে। তার সরবরাহকৃত মালামাল নিম্নমানের বলেও জানা যায়।

মাতুয়াইল ডিপিডিসির অফিস কর্তৃপক্ষকে ম্যানেজ করে মাতুয়াইল ডিপিডিসির লাইনম্যান মোঃ ফয়েজ উল্লাহ ফয়েজ তার "নেটিভ পাওয়ার লিমিটেড" নামক প্রতিষ্ঠানটি পরিচালনা করছেন বলে জানা যায়। 'নেটিভ পাওয়ার লিমিটেড' এর মাধ্যমে বিগত কয়েক বছরে ট্রান্সফরমার, কেবলস, সার্কিট ব্রেকারসহ বিদ্যুতের নানা সরঞ্জাম বিক্রি করে কোটি কোটি টাকার মালিক বনে গেছেন এই লাইন ম্যান ফয়েজ উল্লাহ। 

মোঃ ফয়েজ উল্লাহ ফয়েজ তার নেটিভ পাওয়ারের মাধ্যমে বিদ্যুতের সাব-স্টেশন স্থাপন ও ট্রান্সফরমার বিক্রি করে প্রতি মাসে কয়েক কোটি টাকার ব্যবসা করছেন, যা একজন সরকারি কর্মকর্তা হিসেবে তিনি তা করতে পারেন না।

এসব বিষয়ে মতামত জানার জন্য মাতুয়াইল ডিপিডিসির লাইন ম্যান মোঃ ফয়েজ উল্লাহ ফয়েজকে ফোন করলে তিনি জানান, আমার বিরুদ্ধে আপনার আছে কোন তথ্য থাকলে আপনি সেটা প্রকাশ করতে পারেন এক্ষেত্রে আমার কোন কিছু বলার নাই।  (চলমান পর্ব -১)

এই বিভাগের আরো খবর