বুধবার   ২০ অক্টোবর ২০২১   কার্তিক ৪ ১৪২৮   ১২ রবিউল আউয়াল ১৪৪৩

তরুণ কণ্ঠ|Torunkantho
১৮২৩

ইরানি পররাষ্ট্রমন্ত্রীকে ভিসা দিল না যুক্তরাষ্ট্র

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২০  

 

ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের ভিসা আবেদন বাতিল করেছে যুক্তরাষ্ট্র। নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সভায় যোগ দিতে চেয়েছিলেন জাভেদ জারিফ। মার্কিন প্রশাসনের এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে সোমবার ওই কর্মকর্তা জানান, গত বৃহস্পতিবার তাঁর ভিসা আবেদন বাতিল করে যুক্তরাষ্ট্র। তবে জাতিসংঘের কেউ এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি।

গত শুক্রবার বাগদাদ বিমানবন্দরে মার্কিন হামলায় ইরানি শীর্ষ জেনারেল কাসেম সোলেইমানি নিহতের পর যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার উত্তেজনা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। এ অবস্থার কারণেই ইরানি পররাষ্ট্রমন্ত্রীর ভিসা দেওয়া হয়নি বলে ধারণা করা হচ্ছে। গত বছরের এপ্রিল ও জুলাইয়েও জাভেদ জারিফ যুক্তরাষ্ট্রে জাতিসংঘের সভায় যোগ দেন। তবে পরেরবার জুলাইয়ে ওয়াশিংটনে ইরানি মিশনে গেলে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা আরোপ করে যুক্তরাষ্ট্র।

১৯৪৭ সালের জাতিসংঘ ‘সদর দপ্তর চুক্তি’ অনুযায়ী, জাতিসংঘে আমন্ত্রিত কূটনীতিকদের ভিসা দিতে বাধ্য যুক্তরাষ্ট্র। তবে ওয়াশিংটন বলছে, নিরাপত্তা, সন্ত্রাস ও পররাষ্ট্রনীতির কারণে ভিসা না দেওয়ার এখতিয়ার রাখে।

তবে মার্কিন পররাষ্ট্র দপ্তর এ নিয়ে কোনো বক্তব্য দেয়নি। ওয়াশিংটনে ইরানি মিশন কার্যালয় বলছে, ‘আমরা গণমাধ্যমের প্রতিবেদন দেখেছি, তবে পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের ভিসা নিয়ে যুক্তরাষ্ট্র বা জাতিসংঘের কোনো তরফ থেকেই আমরা কোনো বক্তব্য পাইনি।’

জাতিসংঘের মুখপাত্র স্টেফান ডুজেরিক এ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

এই বিভাগের আরো খবর