বুধবার   ১০ আগস্ট ২০২২   শ্রাবণ ২৬ ১৪২৯   ১২ মুহররম ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
৫৭

ফ্রেঞ্চ ওপেনের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি জোকোভিচ-নাদাল

 অনলাইন ডেস্ক 

প্রকাশিত: ৩০ মে ২০২২  

কোয়ার্টার ফাইনালেই উত্তাপ ছড়াচ্ছে ফ্রেঞ্চ ওপেন। কারণ টেনিস বিশ্বের দুই মহাতারকা এ রাউন্ডে মুখোমুখি হচ্ছে একে অপরের। চতুর্থ রাউন্ডে ফেলিক্স অগার আলিয়াসিমেকে হারিয়ে শেষ আটে পা রেখেছেন রাফায়েল নাদাল। অন্যদিকে দিয়েগো শোয়ার্টজম্যানকে হারিয়ে কোয়ার্টার পৌঁছেছেন নোভাক জোকোভিচ।

ফ্রেঞ্চ ওপেনের শুরুতেই ধারণা করা হচ্ছিল কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছেন টেনিস বিশ্বের দুই চিরপ্রতিদ্বন্দ্বী সার্বিয়ান তারকা জোকোভিচ ও স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল। অবশেষে আগামী মঙ্গলবার (৩১ মে) প্যারিসে দেখা যাবে বহুল প্রতীক্ষিত সে মহারণ। তার আগে দুজনই সফলভাবে পাড়ি দিয়েছেন শেষ ষোলোর পর্ব।

৪ ঘণ্টা ২১ মিনিটের এক এক রুদ্ধশ্বাস লড়াই শেষে ফেলিক্স অগার আলিয়াসিমেকে ৩-৬, ৬-৩, ৬-২, ৩-৬, ৬-৩ গেমে হারিয়েছেন নাদাল। প্রতিপক্ষ আলিয়াসিমেকের কোচ নাদালের চাচা টোনি নাদাল। যার ‍অধীনে আবার দীর্ঘ সময় কোচিং করেছেন নাদাল। ফলে টেনিস তারকার দুর্বলতার ভালোই জানা ছিল আলিয়াসিমেকের কোচের।

ফলে শুরুতেই তাই ধাক্কা খেতে হয় নাদালকে। তবে শেষ পর্যন্ত ঠিকই নিজের জাত চেনান নাদাল। পাঁচ সেটের মধ্যে তিন সেট জিতে পৌঁছে যান কোয়ার্টার ফাইনালে। নাদাল এ নিয়ে প্যারিসে ১১১তম ম্যাচ খেলেছেন। যেখানে তাকে পাঁচ সেটের ম্যাচ খেলতে হয়েছে মাত্র দুবার।

এর আগে চতুর্থ রাউন্ডের আরেক ম্যাচে আর্জেন্টিনার দিয়েগো শোয়ার্টজম্যানকে কোনো পাত্তাই দেননি জোকোভিচ। হারিয়েছেন সরাসরি সেটে। তিন সেটে তার পয়েন্ট ব্যবধান যথাক্রমে ৬-১, ৬-৩ ও ৬-৩। আর তাতেই ফ্রেঞ্চ ওপেনের কোয়ার্টারে পা রাখেন ২০ বারের গ্র্যান্ড স্ল্যামজয়ী এ তারকা। এই নিয়ে ১৬ বার ফরাসি ওপেনের কোয়ার্টারে উঠলেন জকোভিচ। ২০০৯ সালের পর থেকে কখনো কোয়ার্টারের আগে ছিটকে যেতে হয়নি তাকে। এবার তার প্রতিপক্ষ নাদাল। 

এখনও পর্যন্ত ফরাসি ওপেনে ৯ বার নাদালের মুখোমুখি হয়েছেন জকোভিচ। গত আসরেও সেমিফাইনালে মুখোমুখি হয়েছিলেন দুই চিরপ্রতিদ্বন্দ্বী। নাদালকে বিদায় করে ওই আসরে শিরোপা নিজের করে নেন জোকোভিচ।

এদিকে বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনে জিতে রজার ফেদেরার এবং জোকোভিচকে টপকে বিশ্বের প্রথম পুরুষ টেনিস তারকা হিসেবে ২১টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন নাদাল। ক্যারিয়ারের সর্বোচ্চ ১৩টি ফ্রেঞ্চ ওপেনজয়ী তারকার সামনে ১৪তম শিরোপার হাতছানি।

এই বিভাগের আরো খবর