রোববার   ১৪ জুলাই ২০২৪   আষাঢ় ৩০ ১৪৩১   ০৭ মুহররম ১৪৪৬

তরুণ কণ্ঠ|Torunkantho
৫৭

ছুটি শেষে প্রাথমিক বিদ্যালয় খুলেছে, মাধ্যমিকে মূল্যায়ন শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ৩ জুলাই ২০২৪  

ঈদ ও গ্রীষ্মকালীন ছুটি শেষে দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোতে আজ ক্লাস শুরু হয়েছে। আর ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নও এদিন থেকে শুরু হয়েছে।

 
বুধবার (৩ জুলাই) মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানানো হয়েছে।  

শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গত ১৩ জুন ঈদুল আজহায় ছুটি শুরু হয়। ২ জুলাই পর্যন্ত ছুটি থাকলেও ষান্মাসিক সামষ্টিক মূল্যায়ন ও শিখন ঘাটতি পূরণের জন্য নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুলগুলোর ছুটি কমিয়ে এক সপ্তাহ আগে ২৬ জুন খুলে দেওয়া হয়। তবে শনিবারের ছুটি আগের মতো বহাল করা হয়।

সকাল ১০টায় শুরু হওয়া ষষ্ঠ থেকে নবম শ্রেণির ষান্মাসিক সামষ্টিক মূল্যায়নে সারাদেশে প্রায় ৫০ লাখ শিক্ষার্থী অংশ নিচ্ছে। লিখিত অংশে ৬৫ শতাংশ এবং কার্যক্রম ভিত্তিক অংশে ৩৫ শতাংশ নম্বর রয়েছে। তিন ঘণ্টা লিখিত শেষে এক ঘণ্টা বিরতি দিয়ে হবে আবারও এক ঘণ্টার কার্যক্রম ভিত্তিক অংশে মূল্যায়ন হবে।

এদিকে, প্রাথমিক বিদ্যালয়ের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির মূল্যায়ন নির্দেশিকা স্থগিত করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, অনিবার্য কারণবশত চিঠিটি স্থগিত করা হলো। পরে সংশোধিত মূল্যায়ন নির্দেশিকা মাঠপর্যায়ে পাঠানো হবে।

শিক্ষা মন্ত্রণালয় জানান, ২০২৩ সালে প্রথম ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন কারিকুলাম শুরু হয়েছে। ২০২৪ সালে দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবমে এবং ২০২৫ সালে নতুন কারিকুলাম চতুর্থ, পঞ্চম ও দশম শ্রেণিতে চালু হবে। নতুন কারিকুলামে এসএসসি পরীক্ষা হবে ২০২৬ সালে।

এই বিভাগের আরো খবর