শনিবার   ১৫ জুন ২০২৪   আষাঢ় ১ ১৪৩১   ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
অতিথি পাখিতে মুখরিত রানীশংকৈলের রামরায় দিঘি

অতিথি পাখিতে মুখরিত রানীশংকৈলের রামরায় দিঘি

দেশের উত্তরে হিমালয়ের কোলঘেঁষা ঠাকুরগাঁও জেলার রানীশংকৈলের রামরায় দিঘিটি  অতিথি পাখির কলোরোলে এখন মুখরিত। দুর থেকে দেখলে দিঘির স্বচ্ছ পানিতে কচুরিপানার স্তুপ মনে হয়। আর কাছ থেকে খেয়াল করে দেখলে মনে হবে শতশত অতিথি পাখির কিচিরমিচির শব্দে এক অন্যরকম দৃশ্য। এরই মধ্যে প্রতিদিন ছুটে আসছে দুর দূরান্ত থেকে আরো অতিথি পাখির দল।

০৯:২৩ পিএম, ২২ ডিসেম্বর ২০২৩ শুক্রবার

চাঁপাইনবাবগঞ্জে মাছ চাষ প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ

চাঁপাইনবাবগঞ্জে মাছ চাষ প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ

চাঁপাইনবাবগঞ্জের গোবরাতলায় মৎস্যচাষিদের উত্তম ব্যবস্থাপনায় মাছচাষ বিষয়ক প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ করা হয়েছে। বুধবার প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির ইউনিট-১-এ এই প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ করেন জেলা মৎস্য কর্মকর্তা মো. মাহবুবুর রহমান।

০৮:৪৬ পিএম, ২২ ডিসেম্বর ২০২৩ শুক্রবার

ফিলিস্তিন নিরাপদ না হলে ইসরায়েলও অনিরাপদ

ফিলিস্তিন নিরাপদ না হলে ইসরায়েলও অনিরাপদ

এখনকার যুগে যুদ্ধের কৌশল ও গতি-প্রকৃতি বদলে গেছে। যোদ্ধা ও যুদ্ধাস্ত্র বিষয়টি সম্পর্কেও নবতর ধারণার সংযোজন ঘটেছে। রক্তমাংসের যোদ্ধা বা সৈনিকের পরিবর্তে রোবটচালিত স্বয়ংক্রিয় যোদ্ধার প্রচলন অনেক আগেই শুরু হয়েছে। সফট্ওয়্যার নিয়ন্ত্রিত আধুনিক যন্ত্রসৈনিক মোতায়েন করে অনেকে স্বস্তির নিশ্বাস ছেড়ে অহমিকা নিয়ে দিনক্ষেপণ করে চলেছেন। তবে এসব কিছুতে নিরাপত্তা ও শান্তি মনে করে ক্ষান্ত দিয়ে অবকাশ দেওয়ার ফুরসত কোথাও নেই। কারণ প্রযুক্তি নিয়ত পরিবর্তনশীল। প্রযুক্তির পরিবর্তনের এ প্রবণতা এত বেশি দ্রুততার সাথে সংঘটিত হচ্ছে তা অনেক আধুনিক যুদ্ধবেত্তাদের কাছেও বোধগম্য নয়। তার প্রমাণ দেখা গেছে ইসরায়েলের আয়রন ডোমের অসাড়তার বেলায়।

০১:৫১ পিএম, ৫ নভেম্বর ২০২৩ রোববার

নব উচ্চতায় হাজার বছরের সম্পর্ক
বাংলাদেশ-ভারত

নব উচ্চতায় হাজার বছরের সম্পর্ক

ভারত বর্ষের শিল্প-সংস্কৃতি, আচার, শিষ্টাচার ভাষার আদান-প্রদান থেকে শুরু করে সর্বক্ষেত্রে সম্পর্কটা হাজার বছরের। বিভিন্ন সময় আফগান, ব্রিটিশ শাসন ও শোষণকে পেরিয়ে আজ এই ভারত বর্ষ অসংখ্য ভাগে বিভক্ত। কিন্তু এই অঞ্চলের মানুষগুলোকে তাদের আদি সেই সম্পর্ক আজও এক সূত্রে গেঁথে রাখে এ অঞ্চলের মানুষকে।

১১:৪৬ এএম, ৩১ অক্টোবর ২০২৩ মঙ্গলবার

৮ জুন বিশ্ব ব্রেইন টিউমার দিবস :  সম্মিলিত প্রচেষ্টায় ব্রেন টিউমা

৮ জুন বিশ্ব ব্রেইন টিউমার দিবস :  সম্মিলিত প্রচেষ্টায় ব্রেন টিউমা

আজ ৮ জুন ( বৃহস্পতিবার ), বিশ্ব ব্রেইন টিউমার দিবস আমাদের ২০২৩। ব্রেইন টিউমারের ভয়াবহতা সম্পর্কে সচেতনতা বাড়াতে ২০০০ সাল থেকে বিশ্বব্যাপী দিবসটি পালন করা হয়। ১৯৯৮ সালে গঠিত জার্মান ব্রেইন টিউমার অ্যাসোসিয়েশন নামের দাতব্য সংস্থার উদ্যোগে দিবসটি পালিত হয়ে আসছে।তাই ব্রেইন টিউমারে আক্রান্ত রোগীদের প্রতি শ্রদ্ধা ও তাদের পরিবারের প্রতি সহমর্মিতা জানাতে দিনটি আন্তর্জাতিকভাবে পালন করা হয়ে থাকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী, মোট দুই লাখ ৬০ হাজার মানুষ প্রতি বছর ব্রেন টিউমারে আক্রান্ত হন।আর ব্রিটেনের এক জরিপে প্রতি এক লাখ মানুষের মধ্যে ছয়জন প্রতি বছর ব্রেইন টিউমারে আক্রান্ত হয়ে থাকে। টেনটোরিয়াম নামক একটি পর্দা দিয়ে আমাদের ব্রেইনকে দুইটি কম্পার্টমেন্টে ভাগ করা যায়। একটি উপরের প্রকোষ্ঠ ও আরেকটি নিচের প্রকোষ্ঠ।

০৩:১৩ পিএম, ৮ জুন ২০২৩ বৃহস্পতিবার

৫ জুন বিশ্ব পরিবেশ দিবস সবাই মিলে করি পণ বন্ধ হবে প্লাস্টিক দূষণ

৫ জুন বিশ্ব পরিবেশ দিবস সবাই মিলে করি পণ বন্ধ হবে প্লাস্টিক দূষণ

আজ সোমবার ৫০ তম বিশ্ব পরিবেশ দিবস ২০২৩।জনসচেতনতা বৃদ্ধির মাধ্যমে পরিবেশ সচেতনতার লক্ষ্যে প্রতি বছর বাংলাদেশসহ বিশ্বের ১০০টিরও বেশি দেশে ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালন করা হয়।২০২৩ সালের প্রতিপাদ্য বিষয় "সবাই মিলে করি পণ,বন্ধ হবে প্লাস্টিক দূষণ"

০৪:২৪ পিএম, ৪ জুন ২০২৩ রোববার

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস

আজ বুধবার (৩ মে) বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ২০২৩।সংবাদপত্রের সম্পাদনা বিভাগের দায়িত্বপ্রাপ্ত ও সংবাদকর্মীদের মেধা, মনন ও শৈল্পিক দৃষ্টিভঙ্গির সমন্বয়ে প্রতিদিনই প্রকাশিত হয় একটি সংবাদপত্র। সংবাদপত্রকে বলা হয় রাষ্ট্রের ৪র্থ স্তম্ভ । জ্ঞানের ভান্ডার। আবার বলা হয় সভ্যতার অগ্রদূত ও সৃজনশীল প্রতিভাধর সমাজের সম্মানিত ব্যাক্তি।বিচার-বিশ্লেষণ ও মূল্যায়নের সুযোগ সৃষ্টির লক্ষ্যে ১৯৯৩ সালে জাতিসংঘের সাধারণ পরিষদে এ দিবসটি পালনের ঘোষণা দেয়া হয়। ইউনেস্কো দিবসটি উপলক্ষে নানা কর্মসূচির জানান দেয় আগে থেকেই। প্রতি বছর একটি করে প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে।

০৩:৫১ পিএম, ২ মে ২০২৩ মঙ্গলবার

বিশ্ব পানি দিবস : জীবন বাঁচাতে পানির কোন বিকল্প নাই

বিশ্ব পানি দিবস : জীবন বাঁচাতে পানির কোন বিকল্প নাই

আজ  বুধবার ২২ মার্চ বিশ্ব পানি দিবস ২০২৩। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান নানা কর্মসূচি গ্রহণ করেছে।

০২:০৯ পিএম, ২১ মার্চ ২০২৩ মঙ্গলবার

২১ মার্চ ‘বিশ্ব ডাউন সিনড্রোম দিবস

২১ মার্চ ‘বিশ্ব ডাউন সিনড্রোম দিবস

আজ মঙ্গলবার ২১ মার্চ ‘বিশ্ব ডাউন সিনড্রোম দিবস’২০২৩ । ডাউন সিনড্রোমে আক্রান্ত ব্যক্তিরা, তাদের পরিবারবর্গ, সহকর্মী-বন্ধু, চিকিৎসক এবং সচেতন জনগণ এই দিনটিকে নানা কর্মসূচীর মাধ্যমে প্রতিবছর পালন করে থাকেন।

০১:৫০ পিএম, ২০ মার্চ ২০২৩ সোমবার

এসময়ে মৌসুমি ব্যবসায়ী ও মজুদদারদের আর্বিভাব ঘটে চাই দ্রব্যমূল্যের

এসময়ে মৌসুমি ব্যবসায়ী ও মজুদদারদের আর্বিভাব ঘটে চাই দ্রব্যমূল্যের

মুসলামনদের সর্বাধিক প্রিয় মাস পবিত্র মাহে রমজান একেবারেই সন্নিকটে।বরাবরই পবিত্র রমজান আসার আগেই আমাদের দেশের ব্যবসায়ীরা নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়িয়ে দিয়ে জনজীবন অসহনীয় করে থাকেন।আর নিত্যপণ্যের দাম বৃদ্ধি নিয়ে সরকার ও আমরা- সবাই উদ্বিগ্ন। যেভাবে প্রতিদিন পণ্যের দাম বৃদ্ধি পাচ্ছে, তা কোনোভাবেই কাম্য নয়। সরকার চেষ্টা করে যাচ্ছে। এর পরও নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। 

০১:১১ পিএম, ১৮ মার্চ ২০২৩ শনিবার

চীনের তৃতীয় সৌরপদ ও সাদা বাঘের কিংবদন্তি
চিংচ্য

চীনের তৃতীয় সৌরপদ ও সাদা বাঘের কিংবদন্তি

আমি চীনের রাজধানী বেইজিংয়ে এসেছি সেই ২০১২ সালে। বাংলা হিসেবে এক যুগ আগে। কোনো বছর এমন দেখিনি যে, বেইজিংয়ে কমবেশি তুষারপাত হয়নি। আমি তুষার পছন্দ করি। চীনারাও করে। কিন্তু আমাদের সবাইকে হতাশ করে দিয়ে, এবারের শীতে বেইজিংয়ে তুষার পড়েনি। একেবারেই পড়েনি বললে পুরোপুরি সত্য বলা হবে না, পড়েছে, তবে না-পড়ার মতো। আমার এলাকায় মাত্র একদিন দু-চারটে তুষারের কণা দেখা গেছে ক্ষণিকের জন্য। ওইটুকুই। একে আর যা-ই হোক, তুষারপাত বলে না। জানি না, এটা জলবায়ু পরিবর্তনের কুফল কি না।

০১:০৯ পিএম, ৬ মার্চ ২০২৩ সোমবার

লক্ষ্য থেকে এখনো পিছিয়ে কেন
মাতৃমৃত্যু রোধ

লক্ষ্য থেকে এখনো পিছিয়ে কেন

বাংলাদেশে মাতৃমৃত্যুর হার কমছে, এটা স্বস্তির খবর। অস্বস্তির খবর হলো এখনো আমরা লক্ষ্য থেকে অনেক পিছিয়ে আছি। গর্ভধারণকালে, প্রসবের সময় এবং প্রসবের ৪২ দিনের মধ্যে মৃত্যু হলে তা মাতৃমৃত্যু হিসেবে চিহ্নিত। মাতৃত্বকালীন মৃত্যুর প্রধান কারণ হিসেবে কয়েকটি বিষয়কে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা; যার মধ্যে আছে রক্তপাত, উচ্চ রক্তচাপ, গর্ভধারণের সময় সংক্রমণ, অনিরাপদ গর্ভপাতের কারণে সৃষ্ট জটিলতা এবং এইচআইভি/এইডস ও ম্যালেরিয়ার মতো শারীরিক জটিলতা। ফলে মাতৃমৃত্যুর বিষয়টি দেখতে হবে সামগ্রিকভাবে নারীর স্বাস্থ্যসেবার অংশ হিসেবে।

১২:৫৬ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২৩ সোমবার

জনগণ কেন এর দায় নেবে

জনগণ কেন এর দায় নেবে

বছরখানেক আগে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বলেছিলেন, সরকারের কাছ থেকে ভিক্ষা নিয়ে কোনো সংস্থা নিজের পায়ে দাঁড়াতে পারে না। পানির দাম বাড়ানোর যুক্তি হিসেবে তিনি এই নসিহত করেছিলেন। কিন্তু সেই ‘ভিক্ষার’ টাকা কোথায় যায়, কারা তার সুবিধা পান, সে বিষয়টি তিনি খোলাসা করেননি।

০১:২৯ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০২৩ রোববার

দুর্নীতি কি বন্ধ হবে?

দুর্নীতি কি বন্ধ হবে?

দুর্নীতি নিয়ে দেশের সবার ভাবনা দেখে মনে হয় আমরা অনেক সচেতন। কিন্তু এই সচেতন মানুষগুলো দুর্নীতির মাধ্যমে দেশকে চ্যাম্পিয়ন বানিয়েছে!

০১:৩৭ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২৩ বুধবার

বইমেলায় হাবিব ওয়াহিদ সুজনের উপন্যাস “রক্তগঙ্গার মাঝি”

বইমেলায় হাবিব ওয়াহিদ সুজনের উপন্যাস “রক্তগঙ্গার মাঝি”

বৃহত্তর কুমিল্লা জেলার দেবিদ্ধার উপজেলার ছোটনা গ্রামে ১৯৯৮ সালের পহেলা নভেম্বর  এক সম্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। সাহিত্যিক ছদ্মনাম হাবিব ওয়াহিদ সুজন । তার পিতৃপ্রদত্ত  নাম হাবিবুর রহমান। গ্রামের স্কুল, ছোটনা মডেল উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক,  মোহাম্মদপুর সেরাজুল হক কলেজ থেকে উচ্চমাধ্যমিক, এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনে বাংলা বিভাগ থেকে স্নাতক পাশ করেন।

১০:৫৭ এএম, ১৮ ফেব্রুয়ারি ২০২৩ শনিবার

কবি কোহিনূর রহমানের দ্বিতীয়  কাব্যগ্রন্থ 

কবি কোহিনূর রহমানের দ্বিতীয়  কাব্যগ্রন্থ  "ভালোবাসার নীল কাব্য″ 

আধ্যাত্মিক কবি কোহিনূর রহমান প্রকৃতির রূপ লীলা দেখে স্রষ্টার সান্নিধ্য খুঁজেন।  শৈশব থেকেই  তিনি দেশী বিদেশি রাইটারদের বই পড়তেন। তা তেকেই লিখা শুরু। কিশোরী বয়সে রক্ষণশীল পরিবারের বঁধু হওয়া সত্ত্বেও তিনি লেখালেখি চালিয়ে যান। কবি কোহিনূর রহমান একাধারে কবি, গল্পকার, গীতিকার ও ঔপন্যাসিক।তিনি ইসলামিক হাম,নাত সৃজনেরও রচয়িতা।  এক কথায় বহুমুখী প্রতিভার  অধিকারী। মানুষ হিসেবেও তিনি একজন প্রকৃত সমাজসেবী এমনকি মানবিক। দুঃস্থ অসহায়দের সাহায্যার্থে তিনি সিদ্ধহস্ত।

১০:৫৬ এএম, ১৮ ফেব্রুয়ারি ২০২৩ শনিবার

বইমেলায় জাকিয়া আক্তারের প্রথম কাব্যগ্রন্থ `পবিত্র অনিয়ম ও প্রেম

বইমেলায় জাকিয়া আক্তারের প্রথম কাব্যগ্রন্থ `পবিত্র অনিয়ম ও প্রেম

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে তরুণ লেখিকা জাকিয়া আক্তার নীলিমার প্রথম কাব্যগ্রন্থ 'পবিত্র অনিয়ম ও প্রেম '। বইটি প্রকাশ করেছেন হাওলাদার প্রকাশনী।বইটি অমর একুশে বইমেলা স্টল নং ৯৯,১০০,১০১ এ পাওয়া যাচ্ছে। বইটির মূল্য রাখা হয়েছে ২৫০টাকা।

০১:৩৬ পিএম, ১৩ ফেব্রুয়ারি ২০২৩ সোমবার

″তরুণ লেখক রাসেল মাহমুদের প্রথম বই″

″তরুণ লেখক রাসেল মাহমুদের প্রথম বই″

টগবগে এক তরুণ লেখক নাম রাসেল মাহমুদ।  শৈশব থেকেই লেখালেখি এবং বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করতেই ভালোবাসে। নিস্তব্ধতায় গল্প পড়তে লিখতে খুবই ভালোবাসেন।

০৯:১০ এএম, ১১ ফেব্রুয়ারি ২০২৩ শনিবার

তরুণ লেখক শাকিব হুসাইনের প্রথম বই

তরুণ লেখক শাকিব হুসাইনের প্রথম বই

টগবগে এক তরুণ লেখক। নাম শাকিব হুসাইন।  শিশুসাহিত্যের সকল অলিগলিতেই তার পদচারণা। ছড়া, কবিতা, গল্প, রূপকথা, বিজ্ঞান কল্পকাহিনি দিয়ে ছোট বড় সবাইকে মুগ্ধ করছে। দৈনিক 'বাংলাদেশ প্রতিদিন' পত্রিকার শিশুতোষ পাতা ডাংগুলিতে তার প্রথম ছড়া প্রকাশিত হয়। 

১০:১৬ এএম, ৭ ফেব্রুয়ারি ২০২৩ মঙ্গলবার

বইমেলায় আসছে ইব্রাহীম নিরবের কাব্যগ্রন্থ দ্য বাস্টার্ড উন্নয়ন

বইমেলায় আসছে ইব্রাহীম নিরবের কাব্যগ্রন্থ দ্য বাস্টার্ড উন্নয়ন

অমর একুশে বইমেলায় প্রকাশিত হবে "বই আন্দোলন বাংলাদেশ" এর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ইব্রাহীম নিরবের প্রথম বই "দ্য বাস্টার্ড উন্নয়ন", ভিন্নধর্মী এই কাব্যগ্রন্থটি সাজানো হয়েছে ৫০টি কবিতা দিয়ে। উঠে এসেছে একদম চোখের নিকটে বসবাস করা উপমাগুলো।

০৯:২৫ এএম, ৬ ফেব্রুয়ারি ২০২৩ সোমবার

তরুণ কবি ও সাহিত্যিক আব্দুল্লাহ আর রাফি।

তরুণ কবি ও সাহিত্যিক আব্দুল্লাহ আর রাফি।

 ডাক নাম বাপ্পি। বন্ধুমহল এবং খুব কাছের মানুষদের কাছে তিনি বাপ্পি নামে পরিচিত। তার নামের পিছনে রয়েছে ছোট্ট একটা গল্প। ছোটবেলায় বাপ্পি নাম রাখা হলেও নামে অর্থগত ভুল থাকায় পরবর্তীতে পরিবর্তন করে নাম রাখা হয় আব্দুল্লাহ আর রাফি এবং সাহিত্য আঙ্গনে তিনি রাফি নামেই পরিচিত। 

০৭:০৮ পিএম, ৪ ফেব্রুয়ারি ২০২৩ শনিবার

দখলদার রক্ষার এ ভূমিকা কার স্বার্থে 

দখলদার রক্ষার এ ভূমিকা কার স্বার্থে 

বাংলাদেশ ভূখণ্ডের সৃষ্টি, গড়ে ওঠা সভ্যতা এবং অধিবাসীদের জীবন-জীবিকার সঙ্গে নদীর সম্পর্ক অচ্ছেদ্য। দেড় হাজারের মতো নদীর অস্তিত্ব থাকলেও নির্বিচার দখল ও সীমাহীন দূষণে বেশির ভাগই এখন মৃতপ্রায়। নদ-নদী রক্ষায় সরকার ১০০ বছরের মহাপরিকল্পনা করেছে। জাতীয় নদী রক্ষা কমিশন গঠনের পাশাপাশি প্রণীত হয়েছে জাতীয় পানি আইন। উচ্চ আদালত বাংলাদেশের নদ-নদীকে জীবন্ত সত্তা হিসেবে ঘোষণা দিয়ে নদী রক্ষায় কমিশনকে অভিভাবক হিসেবে ঘোষণা করেছেন। কিন্তু অবস্থাদৃষ্টে দেখা যাচ্ছে, অভিভাবক সংস্থাটি দখলদারদের রক্ষায় রীতিমতো কোমর বেঁধে নেমেছে। 

১২:০২ পিএম, ২১ জানুয়ারি ২০২৩ শনিবার

অচলাবস্থার দ্রুত অবসান হোক

অচলাবস্থার দ্রুত অবসান হোক

দুই বিচারকের সঙ্গে অসদাচরণের অভিযোগ ও আইনজীবীদের কর্মবিরতির কারণে ব্রাহ্মণবাড়িয়ার আদালত অঙ্গনে কয়েক দিন ধরে অচলাবস্থা চলছে। এটা অত্যন্ত উদ্বেগজনক। ব্রাহ্মণবাড়িয়ার আদালতের জেলা জজসহ দুই বিচারকের অপসারণ ও নাজিরের শাস্তির দাবিতে আইনজীবীরা প্রথমে তিন দিনের কর্মবিরতি পালন করেন।

১০:২২ এএম, ১২ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার

বর্ধিত ডায়ালাইসিস ফি কমানো হোক

বর্ধিত ডায়ালাইসিস ফি কমানো হোক

সরকার যখন দেশবাসীকে স্বাস্থ্য খাতের উন্নয়নের কাহিনি শোনাচ্ছে, তখন ডায়ালাইসিস ফি কমানোর দাবিতে রোগী ও স্বজনেরা রাস্তায় নেমে পুলিশের লাঠিপেটা খাচ্ছেন। এটা খুবই দুঃখজনক।

১০:১৮ এএম, ১২ জানুয়ারি ২০২৩ বৃহস্পতিবার

এই বিভাগের জনপ্রিয়