বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২   আষাঢ় ১৭ ১৪২৯   ৩০ জ্বিলকদ ১৪৪৩

তরুণ কণ্ঠ|Torunkantho
১৮১৪

কানাডায় জাস্টিন ট্রুডোর দল আবারও ক্ষমতায়

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৯  


কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নেতৃত্বাধীন ক্ষমতাসীন লিবারেল পার্টিই থাকছে ক্ষমতায়। তবে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে সরকার গঠন করতে পারবে না দলটি। কানাডার জাতীয় টেলিভিশন চ্যানেল সিবিসির প্রচারিত তথ্যের ভিত্তিতে এ খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

গতকাল সোমবার কানাডায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। কানাডার পূর্বাঞ্চলীয় কয়েকটি রাজ্যে হেরে গেলেও পার্লামেন্টে বেশি আসন পেয়ে ক্ষমতা ধরে রাখছে লিবারেল পার্টি—এমনটাই ধারণা করছেন বিশেষজ্ঞরা।

এবারের নির্বাচনকে দেখা হচ্ছিল ক্ষমতায় থাকাকালীন স্ক্যান্ডালে জড়িয়ে পড়ে উত্থান-পতনের মধ্য দিয়ে যাওয়া ট্রুডোর ভাগ্য নির্ধারণ হিসেবে।

এবারের নির্বাচনে ট্রুডোর লড়াইটা মূলত ছিল প্রতিপক্ষ কনজারভেটিভ দলের নেতা অ্যানড্রু শিরের সঙ্গে। মধ্য-ডানপন্থী রক্ষণশীল দলের সঙ্গে ট্রুডোর উদারপন্থী দলের হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে।

একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় দ্বিতীয় মেয়াদে সরকার গঠন করলে পার্লামেন্টে যেকোনো বিল পাস করতে হলে ট্রুডোকে বিরোধী দলগুলোর সমর্থনের ওপর নির্ভরশীল হয়ে থাকতে হবে।

তবে এখনো ভোট গণনা শেষ না হওয়ায় কোন দলের ভাগ্যে কী হচ্ছে, তা স্পষ্ট নয়। যদি সিবিসি টিভির তথ্য সঠিক হয়, তাতে অ্যান্ড্রু শির যে যারপরনাই হতাশ হবেন, তা বলা বাহুল্য। সত্যিকারের পরিবর্তন’ এবং প্রগতিশীল প্রতিশ্রুতির অঙ্গীকারে ভর করে ২০১৫ সালে ক্ষমতায় আসেন জাস্টিন ট্রুডো।

কিন্তু চার বছরের মেয়াদ শেষে নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়নে ট্রুডোর সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে।

কানাডাজুড়ে গতকাল সোমবার ৩৩৮ আসনে নির্বাচন অনুষ্ঠিত হয়। সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়ে সরকার গঠন করতে হলে কোনো একটি দলকে কমপক্ষে ১৭০টি আসনে জয়লাভ করতে হবে।

এই বিভাগের আরো খবর