বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২   আষাঢ় ১৭ ১৪২৯   ৩০ জ্বিলকদ ১৪৪৩

তরুণ কণ্ঠ|Torunkantho
৪৩

ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষের প্রভাব ঢাবি সিনেট নির্বাচনে

নিজস্ব প্রতিবেদক  

প্রকাশিত: ২৪ মে ২০২২  

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ছাত্রলীগ-ছাত্রদলের ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষ ও ছাত্রলীগের অবস্থানের প্রভাব পড়েছে সিনেটের শিক্ষক প্রতিনিধি নির্বাচনে। ক্যাম্পাসের বিশৃঙ্খল পরিস্থিতির কারণে ভোট দিতে না আসতে পারার অভিযোগ করেছেন শিক্ষকরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটের ৩৫ জন শিক্ষক প্রতিনিধি নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয় মঙ্গলবার সকাল ৯টায়।  বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আশানুরূপ ভোটার উপস্থিতি দেখা যায় নি। 

জানতে চাইলে প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক  ও নীল দলের প্রার্থী অধ্যাপক ড. ফিরোজ জামান গণমাধ্যমকে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থানসমূহে ছাত্রলীগের অবস্থানের কারণে সিনেটে হওয়া শিক্ষক প্রতিনিধি নির্বাচনে প্রভাব পড়ছে। এ বিষয়ে প্রশাসনকে বলা হয়েছে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য। এর কারণে শিক্ষকদের নির্বাচনে আসায় ব্যাঘাত ঘটছে।

এ বিষয়ে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. লুৎফর রহমান বলেন, এর কারণে শিক্ষকদের নির্বাচনে ভোট দিতে আসায় ব্যাঘাত ঘটতে পারে, কিন্তু নির্বাচনকে প্রভাবিত করছে বলে আমি মনে করি না।

নাম প্রকাশ না করার শর্তে নীল দলের একজন সদস্য প্রার্থী বলেন, ক্যাম্পাসের বিশৃঙ্খল পরিস্থিতির কারণে কার্জন ও মোকাররম ভবন এলাকায় আমাদের কয়েকজন শিক্ষক আটকা পড়েছেন। তারা ভোট দিতে আসতে পারছেন না।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বলেন,ক্যাম্পাসের যেই আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাবে তার বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হবে বলে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। আমি যতটুকু জানি দুটি সংগঠন ক্যাম্পাসে অবস্থান নিয়েছে। তবে এর কারণে সিনেট নির্বাচনে কোনো প্রভাব পড়ছে না।

প্রসঙ্গত, আজ সকাল নয়টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন শুরু হয়। বিশ্ববিদ্যালয় প্রায় চৌদ্দ শত সত্তর জন শিক্ষক এই নির্বাচনে ভোট দিবেন। দুপুর দুইটায় ভোটগ্রহণ শেষ হবে।

এই বিভাগের আরো খবর