সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩   মাঘ ১৬ ১৪২৯   ০৮ রজব ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
৯৫

বশেমুরকৃবিতে কৃষিবনায়ন ও প্রযুক্তি বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক 

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২২  

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) বহিরাঙ্গন কার্যক্রমের আয়োজনে কৃষিবনায়ন ও প্রযুক্তি বিষয়ক এক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

বুধবার (১৬ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে বিশ্ববিদ্যালয়ের বহিরাঙ্গন কার্যক্রমের পরিচালক প্রফেসর ড. ইমরুল কায়েসের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ।

প্রশিক্ষণের শুরুতে উদ্বোধনী বক্তব্যে প্রধান অতিথি বলেন, কৃষি আমাদের প্রাণ, কৃষকরাই কৃষির মূল চালিকাশক্তি। কৃষিবনায়ন, কৃষি বাণিজ্যিকীকরণের মাধ্যমে একটি নতুন মাত্রা যার মাধ্যমে কৃষকেরা কৃষিকে অধিকতর লাভজনক পর্যায়ে নিয়ে যাবে এবং একই সাথে বনায়নের মাধ্যমে পরিবেশ সুরক্ষা করবে। কৃষক প্রশিক্ষণে অংশগ্রহণকারী কৃষকগণ উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করে কৃষিবনায়ন ও প্রযুক্তি বিষয়ে বিভিন্ন সমস্যা উত্থাপন করেন এবং রিসোর্স পার্সনগণ পরামর্শ প্রদান করেন। গাজীপুরের কাপাসিয়া উপজেলার টোক গ্রামের প্রযুক্তি ভিলেজের ৪০ জন কৃষক প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের পরিচালক (আইকিউএসি) ও কৃষিবনায়ন ও পরিবেশ বিভাগের প্রফেসর ড. মোঃ আবিয়ার রহমান, প্রফেসর ড. সত্য রঞ্জন সাহা, প্রফেসর ড. মোঃ মাঈনউদ্দিন মিয়া প্রশিক্ষক হিসেবে প্রশিক্ষণ পরিচালনা করেন।

এই বিভাগের আরো খবর