সোমবার   ০৩ আগস্ট ২০২০   শ্রাবণ ১৯ ১৪২৭   ১৩ জ্বিলহজ্জ ১৪৪১

তরুণ কণ্ঠ|Torunkantho
৮৩

করোনায় বিনামূল্যে ইকামার মেয়াদ বাড়াল সৌদি

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ৬ জুলাই ২০২০  

বৈশ্বিক করোনা পরিস্থিতির কারণে সৌদি আরবে অবস্থানরত বিদেশি নাগরিকদের কোনো ফি ছাড়াই ইকামার মেয়াদ তিন মাস বৃদ্ধি করা হচ্ছে। এছাড়া যারা ছুটি নিয়ে সৌদি আরবের বাহিরে অবস্থান করছেন তাদেরও ইকামা এবং রিএন্ট্রি ভিসার মেয়াদ ফি ছাড়াই তিন মাস বৃদ্ধির ঘোষণা দিয়েছে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়। 

মহামারি করোনা পরিস্থিতিতে প্রবাসীসহ সকলের প্রবেশ ও ত্যাগের ওপর নিষেধাজ্ঞা জারি করে সৌদি সরকার। ফলে অনেক প্রবাসীর ইকামার মেয়াদ শেষ হয়ে যায়। এই সমস্যাটি বিবেচনায় নিয়ে অর্থ ব্যয় ছাড়াই ইকামার মেয়াদ বাড়ানোর সুযোগ করে দিয়েছে সৌদি সরকার।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, করোনা মহামারিতে ব্যবসা-বাণিজ্য ও অর্থনৈতিক ক্ষয়ক্ষতি কমাতে সরকারের নেয়া চলমান প্রক্রিয়ার অংশ হিসেবেই বিনামূল্যে ইকামা সুবিধা দেয়ার নির্দেশ দিয়েছেন বাদশাহ সালমান।

ফাইনাল এক্সিট ভিসার পাশপাশি যেসব প্রবাসী এক্সিট ও রিএন্ট্রি ভিসা নিয়ে দেশটিতে অবস্থান করছিলেন কিন্তু লকডাউনের কারণে তারা সেটি ব্যবহার করতে পারেননি, তারাও বিনামূল্যে তিনমাসের ইকামা সুবিধা পাবেন। 

সৌদি আরবের বাহিরে অবস্থানরত সকল প্রবাসীদের রিএনট্রি ভিসার মেয়াদ যা স্বাভাবিক ফ্লাইট বন্ধ থাকাকালীন সময়ে শেষ হবে তাদের ভিসাও বিনা ফিতে ৩ মাস বৃদ্ধি করা হবে।

এছাড়া সৌদি আরবের অভ্যন্তরে অবস্থানরত প্রবাসীদের এবং ভিজিট ভিসায় আগতদের যাদের ইকামা/ভিসার মেয়াদ স্বাভাবিক ফ্লাইট বন্ধ থাকাকালীন সময়ে শেষ হবে তারাও বিনা ফিতে ইকামার সুবিধা পাবেন।

সৌদির এক্সিট ও রিএন্ট্রি ভিসা নিয়ে বাইরে যাওয়া সেসব প্রবাসী লকডাউনের কারণে সময়মতো ফিরতে পারছেন না তারাও এই ইকামা সুবিধা পাবেন।

এই বিভাগের আরো খবর