মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২   আষাঢ় ২০ ১৪২৯   ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

তরুণ কণ্ঠ|Torunkantho
৮১

বিশ্বে করোনায় মৃত্যু নামলো এক হাজারে

নিজস্ব প্রতিবেদক  

প্রকাশিত: ৮ মে ২০২২  

 

বিশ্বে করোনাভাইরাসে দৈনিক মৃত্যুর সংখ্যা কমেছে। এই সংখ্যা নেমে এসেছে এক হাজারের ঘরে। গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন এক হাজার আটজন। একই সময়ে নতুন করে ৪ লাখ ৬ হাজার ৪৭৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন।

রোববার (৮ মে) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা যায়।


ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়ে হলো ৬২ লাখ ৭৫ হাজার ৭৯৫ জন। আর মহামারির শুরু থেকে এখন পর্যন্ত করোনা শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫১ কোটি ৬৯ লাখ ৭৮ হাজার ৬৫০ জনে। এর মধ্যে ৪৭ কোটি ১৬ লাখ ৩২ হাজার ৯৫৪ জন সুস্থ হয়েছেন।

এদিকে বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুর তালিকায় এখনো শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ১৪৩ জন। আর ৮৭ জন মারা গেছেন। এছাড়া যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৮ কোটি ৩৫ লাখ ৬৭ হাজার ৭০৭ জনের করোনা শনাক্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে মোট ১০ লাখ ২৪ হাজার ৫২৫ জনের।

তবে দৈনিক করোনা সংক্রমণের তালিকার প্রথমে রয়েছে জার্মানি। দেশটিতে নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৪৮ হাজার ৪০৬ জনের। আর মারা গেছেন ১০২ জন। ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ৫৩ লাখ ৩৭ হাজার ৯৯৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ১ লাখ ৩৬ হাজার ৯১৪ জন।

অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে উঠে এসেছে রাশিয়া। দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় ১৩২ জনের মৃত্যু হয়েছে। আর শনাক্ত হয়েছে ৫ হাজার ৫০০ জন জনের। এ নিয়ে রাশিয়ায় মোট করোনা শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৮২ লাখ ২২ হাজার ২১৯ জন হলো। আর মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৭৬ হাজার ৮২৮ জনে।

দৈনিক প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে- ইতালি, জার্মানি, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, থাইল্যান্ড, অস্ট্রেলিয়া ও ব্রাজিল।

বিশ্বে মোট মৃত্যুর তালিকার তিন নম্বরে ভারত। দেশটিতে মহামারির শুরু থেকে এখন পর্যন্ত করোনায় মারা গেছেন ৫ লাখ ২৪ হাজার ২৪ জন। আর মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৪ কোটি ৩১ লাখ ২ হাজার ৫০৮ জন।

এদিকে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে কারও মৃত্যু হয়নি। এ নিয়ে টানা ১৭ দিন দেশে কোনো করোনা রোগী মারা যায়নি। সবশেষ গত ২০ এপ্রিল করোনায় দেশে একজনের মৃত্যুর খবর জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। ফলে করোনায় মৃতের সংখ্যা ২৯ হাজার ১২৭ জনেই রইলো।

একই সময়ে বাংলাদেশে করোনা রোগী শনাক্ত হয়েছে ১০ জন। এ নিয়ে দেশে করোনা শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৯ লাখ ৫২ হাজার ৭৭৬ জনে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

এই বিভাগের আরো খবর