বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১   অগ্রাহায়ণ ১৭ ১৪২৮   ২৫ রবিউস সানি ১৪৪৩

তরুণ কণ্ঠ|Torunkantho
৮৮

শাবিতে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২১  

সোমবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ মানববন্ধন করেন শিক্ষার্থীরা। এতে শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।
এসময় শিক্ষার্থীরা ‘বিভাজনের ষড়যন্ত্র বন্ধ কর, করতে হবে’আসুন অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলি’ ধর্ম যার যার বাংলাদেশ সবার’বাংলাদেশ আর ভাঙ্গন চাই না’আমরা হিন্দু,মুসলিম যেমন সত্য,তার চেয়ে বেশি সত্য আমরা বাঙালি’ ইত্যাদি প্ল্যাকার্ড সম্বলিত ব্যানার হাতে নিয়ে মানববন্ধনে অংশ গ্রহণ করেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন গনিত বিভাগের ওমর ফারুক, এফইটি বিভাগের মোছাদ্দেক হাসান, বন ও পরিবেশবিদ্যা বিভাগের নবনীতা কর্মকার, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের মীর সাব্বির আহম্মেদ চৌধুরী, ব্যবসায় প্রশাসন বিভাগের নুসরাত চারু,রাজর্ষি ভট্টাচার্য, ইংরেজি বিভাগের মো. শাহীন মিয়া ও লোকপ্রশাসন বিভাগের মেহনাজ মৌমিতা প্রমুখ।

এসময় বক্তারা বলেন,বাংলাদেশ যে অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে জন্ম নিয়েছে সেই নৈতিক অবস্থান আজ হুমকির মুখে। 

প্রতিনিয়ত ধর্মকে ব্যবহার করে দেশে একের পর এক সাম্প্রদায়িক হামলা যে বিভাজনের সৃষ্টি করেছে, তা ইসলাম ধর্মকে অবমাননার চক্রান্ত এবং তার রেশ ধরে গত কয়েকদিনের দেশব্যাপী মন্দির ও সনাতন ধর্মাবলম্বীদের ওপর হামলার চূড়ান্ত রূপ বলে মন্তব্য করেন শিক্ষার্থীরা।

এধরনের ঘটনা বারবার ঘটার কারণ হিসেবে দেশের বিচারহীনতাকেই দায়ী করছেন শিক্ষার্থীরা।
বক্তারা আরও বলেন,গতকাল (রবিবার) রংপুরে রাতের অন্ধকারে যে বিভীষিকা আমরা দেখেছি, সেই সাথে গত কয়েকদিন যাবত কুমিল্লা, নোয়াখালী,ফেনীতে যে নিন্দনীয় ঘটনা বাংলাদেশ প্রত্যক্ষ করেছে,তার তীব্রনিন্দা ও শোক জ্ঞাপন করছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী।
এদিকে দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে পৃথকভাবে মানববন্ধন করেছেন শাবিপ্রবির শিক্ষক ও কর্মকর্তারা।

এই বিভাগের আরো খবর