রোববার   ০৩ জুলাই ২০২২   আষাঢ় ১৮ ১৪২৯   ০৩ জ্বিলহজ্জ ১৪৪৩

তরুণ কণ্ঠ|Torunkantho
১৩২৯

বিনামূল্যে কোর্স করার সুযোগ দিচ্ছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ৩০ আগস্ট ২০২০  

আমেরিকার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ইচ্ছা করলেই পড়তে পারবেন যে কেউ। এজন্য পকেট থেকে খসবে না এক কানাকড়িও। করোনা পরিস্থিতিতে বিশ্বজুড়ে ঘরবন্দী শিক্ষার্থীদের অনলাইন কোর্সের মাধ্যমে এ সুযোগ দিয়েছে বিশ্ববিদ্যালয়টি। বিভিন্ন বিষয়ের ৫৫টি কোর্স অনলাইনে পড়ার সুযোগ দিচ্ছে তারা।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অনলাইন কোর্সগুলোর মধ্যে রয়েছে- কম্পিউটার সায়েন্স, হেলথ অ্যান্ড মেডিসিন, ম্যাথামেটিকস, প্রোগ্রামিং, এডুকেশন অ্যান্ড ট্রেইনিং, আইটি অ্যান্ড ডেভেলপমেন্ট, বিজনেস, ডেটা সায়েন্স, হিউম্যানিটিজ, কম্পিউটার সায়েন্স, সোশ্যাল সায়েন্স-সংক্রান্ত নানা বিষয়। কোর্সগুলোর সময়সীমা ৪ থেকে ১৫ সপ্তাহের। কারিকুলাম তৈরি করেছেন হার্ভার্ডের শিক্ষকরা।

কৃত্রিম বৃদ্ধিমত্তা ও মেশিন লার্নিংয়ের এই যুগে ১৪টি অনলাইন কোর্স করাচ্ছে হার্ভার্ড ডেটা সায়েন্স বিভাগ। তথ্যপ্রযুক্তিবিষয়ক পাঠ্যক্রমগুলোতে টু-ডি এবং থ্রি-ডি গেম ডেভেলপমেন্ট থেকে বিভিন্ন ওয়েব ও মোবাইল অ্যাপের প্রযুক্তি শেখার ব্যবস্থা রয়েছে।

এছাড়া বিজনেস বিভাগে ইমার্জিং ইকোনমিকস, কন্ট্রাক্ট ল এবং অ্যাকাউন্টিং ও ফিন্যান্সিয়াল স্টেটমেন্ট বিষয়ে তিনটি প্রাথমিক কোর্স, করোনাভাইরাস মহামারির পরিপ্রেক্ষিতে অন্য মহামারি-সংক্রান্ত কোর্স করাচ্ছে হার্ভার্ডের হেলথ অ্যান্ড মেডিসিন বিভাগ। পড়া যাবে ম্যালেরিয়া নিয়েও।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ফ্রি অনলাইন কোর্সের জন্য আবেদন করতে এখানে ক্লিক করুন।

এই বিভাগের আরো খবর