শনিবার   ০৪ জুলাই ২০২০   আষাঢ় ১৯ ১৪২৭   ১৩ জ্বিলকদ ১৪৪১

তরুণ কণ্ঠ|Torunkantho
১৬৪

টক এবং মিষ্টি স্বাদের চাম কাঁঠাল এখন বিলুপ্তপ্রায়

নুরুল আফছারঃ

প্রকাশিত: ২৫ জুন ২০২০  

চলছে ফলের মাস। মধুমাসে আমরা বিভিন্ন ফলের সঙ্গে পরিচিত হই। আমাদের জাতীয় ফল কাঁঠালও এই সময়ে পাকে। কিন্তু কাঁঠালের মতো দেখতে আরেকটি ফল আছে, যা সবাই চেনেন না বা ফলটি সম্পর্কে জানেন না।

ফলটির নাম ‘চাম কাঁঠাল’। দেখতে কাঁঠালের মতো হলেও আকারে অনেক ছোট, স্বাদও ভিন্ন। তবে সুস্বাদু। আগে অনেক জায়গায় এই ফলের দেখা মিললেও এখন তা বিলুপ্তপ্রায়। তবে গ্রীষ্মকালে মৌলভীবাজারের বিভিন্ন স্থানে ফলটির দেখা মেলে।

জানা গেছে, পাহাড়ি এলাকায় চামল নামে একটি গাছ হয়। এই গাছে কাঁঠালের মতো ফল ধরে, তবে আকারে অনেক ছোট। অনেক আগে থেকেই এই ফলটির নাম ‘চাম কাঁঠাল’। বর্তমানে গ্রাম-বাংলায় বন উজার হওয়ায় এই বিশেষ ফলটি দুর্লভ হয়ে পড়েছে। অল্প বিস্তর গ্রাম-গঞ্জে পাওয়া গেলেও শহরের মানুষ এই কাঁঠাল সম্পর্কে কিছুই জানেন না।

প্রসঙ্গত, চাম কাঁঠালের আকার ছোট বেলুনের মতো। এই কাঁঠালের কোষগুলোও ক্ষুদ্র। কিন্তু খুব সুস্বাদু। টক এবং মিষ্টি স্বাদের হয়ে থাকে ‘চাম কাঁঠাল’। পাহাড়ি এলাকা ছাড়া এই গাছ বেঁচে থাকতে পারে না। ফলে সহজে এই গাছের দেখা মেলে না।

বর্তমানে গ্রাম-বাংলায় বন ধ্বংশের কারনে এই বিশেষ কাঁঠাল কিন্তু দূর্লভ হয়ে পড়েছে। অল্প-বিস্তর গ্রাম-গঞ্জে পাওয়া গেলেও শহুরে মানুষের কাছে এই কাঁঠালের কদর কম। কারন আকারে ছোট কাঁঠাল। কিন্তু কেউই জানেন না এই কাঁঠাল কিন্তু কাঁঠাল গাছের নয়, চামল গাছের। তবে গ্রামের মানুষ কিন্তু এই কাঁঠালের কদর জানেন।

এই বিভাগের আরো খবর