শনিবার   ১৫ জুন ২০২৪   আষাঢ় ১ ১৪৩১   ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
১৭০৫

জবিতে র‌্যাগিং বিড়ম্বনায় ইতিহাস বিভাগের পাঠদান স্থগিত 

আহমেদ সানি, জবি প্রতিনিধি :

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২৩  

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে প্রথম বর্ষের (১৮ তম ব্যাচ) জুনিয়র শিক্ষার্থীদের র‌্যাগ দেওয়ার ঘটনায় সিনিয়র ব্যাচের (১৭ তম ব্যাচ) ক্লাস স্থগিত রাখা হয়েছে। সোমবার বিভাগের শিক্ষার্থীদের সূত্রে এ বিষয়টি জানা গেছে। 

বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে সরেজমিনে গিয়ে দেখা যায়, বিভাগের নোটিশ বোর্ডে ১৭ তম ব্যাচের (সিনিয়র ব্যাচ) ক্লাস ১৪ সেপ্টেম্বর থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে মর্মে নোটিশ সেঁটে দেয়া হয়েছে। সূত্র জানিয়েছে, র‌্যাগিং বন্ধ করতেই সিনিয়রদের ক্লাস বন্ধ করা হয়েছে। 

 

শিক্ষার্থীরা জানান, বিভাগের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছিল, জুনিয়রদের সাথে কোন ধরণের পরিচয পর্ব না নিতে। কিন্তু ১৭ ব্যাচের শিক্ষার্থীরা ১৮ ব্যাচের নতুন শিক্ষার্থীদের সাথে পরিচয় পর্ব করে। পরিচয় পর্বের নামে সিনিয়র শিক্ষার্থীরা মেয়ে শিক্ষার্থীদের সাথে ফেসবুকে যুক্ত হওয়ার জন্য বাধ্য করে। এমনকি অনেক মেয়েকে মেসেঞ্জারে বিভিন্ন রকম মেসেজ করার জন্য চাপ দেয়। এ ঘটনায় ভুক্তভোগী শিক্ষার্থীরা বিভাগের শিক্ষকদের নিকট অভিযোগ করে।

এ বিষয়ে জানতে চাইলে ইতিহাস বিভাগের চেয়ারম্যান ড. মুর্শিদা বিনতে রহমান বলেন, র‌্যাগিংয়ের এ বিষয়টা নিয়ে শিক্ষকদের মধ্যে আলোচনা চলছে। বিষয়টা আলোচনাধীন। এটা নিয়ে আমি এখন কোনো মন্তব্য করতে চাচ্ছি না। 

 

র‌্যাগিংয়ের কারণে ১৭ তম ব্যাচের ক্লাস বন্ধ করা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, কিছুদিন পর ওদের মিডটার্ম পরীক্ষা শুরু হবে, আবার র‌্যাগিংয়ের এ বিষয়ও আছে। সবমিলিয়ে বন্ধ করা হয়েছে। শুধুই যে র‌্যাগিংয়ের জন্য বন্ধ করা হয়েছে এমন না।

এই বিভাগের আরো খবর