মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ১৩ ১৪২৮   ২০ সফর ১৪৪৩

তরুণ কণ্ঠ|Torunkantho
৯৭

শিক্ষক থেকে রাশিয়ার সবচেয়ে ধনী নারী

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২৮ আগস্ট ২০২১  

তাকে বলা হচ্ছে জ্যাক মা’র নারী ভার্সন। তিনিও জ্যাক মা’র মতো শিক্ষক ছিল। কিন্তু শিক্ষকতা ছেড়ে অনলাইন ব্যবসায় নেমে রাশিয়ার সবচেয়ে ধনী নারী হয়ে গেছেন তিনি। এই নারী হচ্ছে তাতিয়ানা বাকালচুক। তিনি অ্যামাজনের রাশিয়ান ভার্সন চালিয়ে এখন ১৩০০ কোটি ডলারের মালিক। ফোর্বস ম্যাগাজিন বিশ্বের সবচেয়ে ধনীদের যে তালিকা তৈরি করেছে সেখানেই এমন তথ্য উঠে এসেছে। খবর সৌদি গেজেটের।

চার সন্তানের মা তাতানিয়াও ইংরেজি ভাষার সাবেক একজন শিক্ষক ছিলেন। কিন্তু শিক্ষকতা ছেড়ে দিতে অ্যামাজনের মতো অনলাইনে একটি ব্যবসা প্রতিষ্ঠান দাঁড় করান। রাশিয়ার ওয়েবসাইটগুলো বলছে, ওয়াইল্ডবেরিস নামের ওই প্রতিষ্ঠানটি একেবারে শূন্য থেকে দাঁড় করিয়েছেন তাতিয়ানা। আর এভাবেই তিনি নিজে নিজে রাশিয়ার প্রথম নারী হিসেবে শত কোটি টাকার মালিক হয়ে যান।

ফোর্বস বলছে, চালু করার কয়েক মাসের মধ্যেই দ্রুত সাফল্যের মুখে দেখেন তাতিয়ানা। মাত্র এক বছরেই তার সম্পদের পরিমাণ ১২০০ শতাংশ বৃদ্ধি পায়। এভাবেই তিনি ১৩০০ কোটি ডলারের মালিক হন। ২০২০ সালে ওয়াইল্ডবেরিস ৪৩৭ বিলিয়ন রুবলস (৫৯০ বিলিয়ন ডলার)। মে মাস পর্যন্ত স্থায়ী বা অস্থায়ী ভিত্তিতে ৫৩ হাজার মানুষের কর্মসংস্থানও তৈরি করেছে ওয়াইল্ডবেরিস।

এদিকে চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ওয়াইল্ডবেরিসের নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যা ৬০ লাখ বেড়েছে। সব মিলিয়ে এই ই-কমার্স প্রতিষ্ঠানের নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৪ কোটি ৬০ লাখ। আসলে করোনাভাইরাসের মধ্যে অনলাইন ব্যবসা বৃদ্ধি পাওয়ার সুফল পাচ্ছেন তাতিয়ানাও। ৪৫ বছর বয়সী রুশ-কোরিয়ান বংশোদ্ভূত তাতিয়ানা ২০০৪ সালে মাতৃত্বকালীন ছুটি পেয়ে জমানো ৭০০ ডলার দিয়ে নিজের ফ্ল্যাটেই ওয়াইল্ডবেরিসের ব্যবসা শুরু করেন তিনি।
 

এই বিভাগের আরো খবর