রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২   আশ্বিন ১০ ১৪২৯   ২৮ সফর ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
৩২

মার্চেন্টিং ট্রেড বিষয়ে নীতিমালা ঘোষণা করলো বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২২  

মার্চেন্টিং ট্রেড সম্পর্কিত লেনদেন বিষয়ে নীতিমালা প্রকাশ করা হয়েছে। প্রচলিত রপ্তানি নীতি অনুযায়ী ভিন্ন দেশ থেকে পণ্য বা সেবা সংগ্রহ এবং ওই দেশ থেকে পণ্য চালান বা সেবা সরাসরি তৃতীয় কোনো দেশের ক্রেতার নিকট সরবরাহ করাকে ‘মার্চেন্টিং ট্রেড’ হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়ে অনুমোদিত সব এডি ব্যাংকে পাঠানো হয়েছে।


বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, মার্চেন্টিং ট্রেডের আওতায় রপ্তানি কার্যক্রমে ইএক্সপি ফরমের প্রয়োজন হবে না। একইভাবে আমদানির জন্য প্রযোজ্য আইএমপি ফরম ভিন্ন দেশ থেকে পণ্য সংগ্রহের ক্ষেত্রে প্রয়োজন হবে না। বৈদেশিক উৎস থেকে প্রাপ্য আয় দিয়ে আমদানি ব্যয় নির্বাহ করতে হবে।

তবে বিদেশ থেকে গৃহীত বায়ার্স ক্রেডিটের আওতায় আমদানি ব্যয় নির্বাহের সুযোগ রাখা হয়েছে। এক্ষেত্রে ব্যাংক কোনো ধরনের পরিশোধ নিশ্চয়তা প্রদান করতে পারবে না। রপ্তানি বাবদ প্রাপ্য আয় থেকে দায় পরিশোধের পর স্থানীয় ব্যয় ও মুনাফা বাবদ সন্তোষজনক মার্জিন থাকতে হবে বলে সার্কুলারে নির্দেশনা রাখা হয়েছে।

খাত সংশ্লিষ্টরা বলছেন, নতুন নির্দেশনা অনুযায়ী হংকং, সিঙ্গাপুরের মতো ব্যবসা করতে পারবেন ট্রেডাররা। এর মাধ্যমে বৈদেশিক মুদ্রার আয় বাড়ানো সম্ভব।

এই বিভাগের আরো খবর