সোমবার   ০৫ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ২০ ১৪২৯   ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
২৭

ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট লুলা দা সিলভাকে রাষ্ট্রপতির অভিনন্দন

প্রকাশিত: ২ নভেম্বর ২০২২  

বন্ধুপ্রতীম দুই দেশের পারস্পরিক সুবিধার্থে বাণিজ্য, অর্থনীতি, বিনিয়োগ, জ্ঞান-বিনিময় ও প্রযুক্তির ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে ব্রাজিলের সঙ্গে যৌথভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

ব্রাজিলের নতুন প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা দা সিলভাকে লেখা এক অভিনন্দন বার্তায় তিনি এ আগ্রহের কথা জানিয়েছেন।

মঙ্গলবার (১ নভেম্বর) সন্ধ্যার ওই বার্তায় লুলা দা সিলভার উদ্দেশে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, ব্রাজিলের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় বাংলাদেশের জনগণ এবং আমার নিজের পক্ষ থেকে আপনার ঐতিহাসিক বিজয়ের এ শুভক্ষণে আন্তরিক অভিনন্দন জানাই।

তিনি বলেন, দক্ষিণ আমেরিকার দীর্ঘদিনের বিশ্বস্ত অংশীদার হিসেবে ব্রাজিলের সঙ্গে সম্পর্ককে বাংলাদেশ অত্যন্ত উচ্চ মূল্য দেয়। আমাদের অভিন্ন মূল্যবোধ, গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার প্রতি শ্রদ্ধার ভিত্তিতে আমরা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলেছি এবং লালন করছি।

আবদুল হামিদ আরও বলেন, আমাদের অর্থনৈতিক, পরিবেশগত এবং সাংস্কৃতিক স্বার্থ এবং জলবায়ু পরিবর্তন, নারীর ক্ষমতায়ন, টেকসই শান্তি ও উন্নয়নের মতো বৈশ্বিক বিষয়গুলো বহুপাক্ষিক ফোরামে বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে সম্পর্ককে কয়েক বছর ধরে জোরদার করছে।

ফেডারেটিভ রিপাবলিক অব ব্রাজিলের জনগণের জন্য তার ব্যক্তিগত সুস্বাস্থ্য ও সুখ, সাফল্য এবং অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করেন বাংলাদেশের রাষ্ট্রপতি। 

এই বিভাগের আরো খবর