এই দিন

মঙ্গলবার   ০২ মার্চ ২০২১   ফাল্গুন ১৭ ১৪২৭   ১৭ রজব ১৪৪২

তরুণ কণ্ঠ|Torunkantho
৮৭

চকবরকত পুলিশ ফাঁড়ির পতিত জমিতে সবজি চাষে সাফল্য

জয়পুরহাট প্রতিনিধি

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২১  

জয়পুরহাট জেলার সদর থানাধীন চকবরকত পুলিশ ফাঁড়ির পরিদর্শক মোঃ মিলাদুন নবী যাবতীয় অপরাধ ও মাদক নির্মূলে দায়িত্ব পালনের পাশাপাশি ফাঁড়ির ভিতরে পতিত জমিতে কীটনাশক মুক্ত নানান জাতের মৌসুমি সবজির চাষ করে সফলতা পেয়েছেন। সরেজমিনে গিয়ে দেখা গেছে, ফাঁড়িতে সুসজ্জিত মনোমুগ্ধকর সবজি বাগানের বিভিন্ন অংশে চাষ করা হয়েছে বেগুনের, আলু, সরিষা, টমেটো, পালংশাক, লালশাক, পুইশাক, ধনিয়াপাতা,  পেঁয়াজ, রসুন, কাঁচা মরিচ, ফুলকপি, বাঁধাকপি, ব্রুকলি, ডাটা, করলা, চাল কুমড়া, লাউ, ক্ষিরা সহ নানা রকমের শাক-সবজি।


সবজি চাষের বিষয়ে চকবরকত পুলিশ ফাঁড়ির পরিদর্শক মিলাদুন নবী এর সাথে যোগাযোগ করলে তিনি জানান, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক কোন স্থান যাতে পতিত না থাকে সেই চিন্তা থেকেই ফাঁড়ির পতিত জমিতে শাক-সবজির চাষ করার উদ্যোগ নিয়েছেন। তিনি পুলিশের দায়িত্ব পালন করার পাশাপাশি সখের বসে সবজি চাষের পরিচর্যাও করে থাকেন। মূলত ফাঁড়ীর পতিত জমিকে সঠিক ভাবে ব্যবহারের জন্য সবজির চাষকে বেছে নিয়েছেন। সঠিকভাবে পরিচর্যা করার কারণে ফলনও বেশ ভালো হয়েছে এবং উৎপাদনকৃত কীটনাশক মুক্ত সবজিগুলো এই ফাঁড়ীর সকল পুলিশ সদস্যদের সঠিক পুষ্টির চাহিদাও পূরণ করছে। কীটনাশক মুক্ত সবজি নিজে চাষ করে খেতে পেরে তিনি খুশি। এরকম সবজি বাগান যাতে প্রতিটি ফাঁড়ী ও থানায় করা হয়, এমনটাই আশা করছেন তিনি। এছাড়া এসব পতিত জায়গা যেন কেউ ফেলে না রাখে এবং কীটনাশক মুক্ত সবজি বাগান করার জন্য সকলকে অনুরোধ জানান।


উল্লেখ্য, পুলিশ ফাঁড়ীতে চাষ করা কীটনাশক মুক্ত এসকল সবজি নিজেদের চাহিদা মেটানোর পাশাপাশি অত্র এলাকার গরীব দুঃখী মানুষদেরও দেন পরিদর্শক মিলাদুন নবী। এমন উদ্যোগকে ইতিবাচক হিসেবে দেখছেন এই জেলার বাসিন্দারা।
 

এই বিভাগের আরো খবর