রোববার   ১৪ এপ্রিল ২০২৪   চৈত্র ৩০ ১৪৩০   ০৫ শাওয়াল ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৯৫

পুঁজিবাজার: সূচকের উত্থানে শুরু, পতনে শেষ

 অনলাইন ডেস্ক 

প্রকাশিত: ২৪ মার্চ ২০২৪  

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৪ ফেব্রুয়ারি) সূচকের বড় পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন লেনদেন শুরু থেকেই সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলতে থাকে। তবে লেনদেন শুরুর দুই ঘণ্টা পর থেকে সূচকের পতন হতে শুরে করে। লেনদেন শেষে সূচকের বড় পতন লক্ষ্য করা গেছে।

রোববার (২৪ মার্চ) আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে। একই সঙ্গে এদিন উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪০.৫৪ পয়েন্ট কমে ৫ হাজার ৯০১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ৮ পয়েন্ট কমে ১ হাজার ১৮৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৬.৬৬ পয়েন্ট কমে ২ হাজার ৫১ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৬৫টি কোম্পানির, কমেছে ৩০৪টির এবং অপরিবর্তিত আছে ২৮টির।

ডিএসইতে এদিন মোট ৫৮০ কোটি ৩৩ লাখ টাকা শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬১০ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ৩৭.৮২ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ১৩০ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৬৪.৯৪ পয়েন্ট কমে ১৬ হাজার ৮৭২ পয়েন্টে, শরিয়া সূচক ২.১৮ পয়েন্ট কমে ১ হাজার ৯২ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ২২.৯৫ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৭৯১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন, সিএসইতে ২৩৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৫৭টি কোম্পানির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত আছে ২৬টির। দিন শেষে সিএসইতে ৫৮ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এই বিভাগের আরো খবর