বৃহস্পতিবার   ৩০ জুন ২০২২   আষাঢ় ১৭ ১৪২৯   ৩০ জ্বিলকদ ১৪৪৩

তরুণ কণ্ঠ|Torunkantho
৬৫

যেভাবে আগুন লাগে স্কয়ার ফার্মাসিউটিক্যাল কারখানায়

নিজস্ব প্রতিবেদক  

প্রকাশিত: ২৪ মে ২০২২  


গাজীপুরে কালিয়াকৈর উপজেলায় স্কয়ার ফার্মাসিউটিক্যাল কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ওয়েল্ডিংয়ের কাজ করার সময় ওই কারখানায় আগুনের সূত্রপাত বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত পরিচালক (অপারেশন) লেফট্যানেন্ট কর্নেল মো. রেজাউল করিম। 
সোমবার (২৩ মে) আগুন নিয়ন্ত্রণে আসার পর রাত ৮টার দিকে সময় সংবাদকে তিনি এ তথ্য জানান। আগুনে ওই ওষুধ প্রস্তুতকারক কারখানাটির বিপুল পরিমাণ স্যালাইন, ট্যাবলেট তৈরির উপকরণ ও কেমিক্যাল পুড়ে গেছে বলে জানিয়েছেন তিনি।


এর আগে ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিটের ৭ ঘণ্টার চেষ্টায় সন্ধ্যা সাড়ে ৭টায় কালিয়াকৈর উপজেলার চন্দ্রা এলাকায় ওই কারখানার আগুন নিয়ন্ত্রণে আসে।

ফায়ার সার্ভিসের ভারপ্রাপ্ত পরিচালক (অপারেশন) লেফট্যানেন্ট কর্নেল মো. রেজাউল করিম বলেন, আগুন নেভাতে মূল চ্যালেঞ্জ ছিল কারখানার বিশাল আয়তন। প্রায় ৬০-৭০ হাজার স্কয়ার ফিটের কমপেক্ট কারখানার বহুতল ভবনটিতে সংস্কার ও ওয়েল্ডিংয়ের কাজ চলছিল। সেখান থেকে আগুনের সূত্রপাত হয়ে থাকতে পারে বলে স্থানীয়দের মাধ্যমে জানতে পেরেছি।

তিনি বলেন, অনেক বড় বিল্ডিং এবং চারদিক থেকে প্রবেশপথ খুবই স্বল্প ছিল। স্টিল এবং গ্লাসের পার্টিসন ছিল, সেগুলো ভেঙে ভেঙে ভেতরে প্রবেশ করতে হয়েছে। এ কারণে আগুন নেভাতে বেগ পেতে হয়েছে। এর ফলে দুপুরের দিকে আগুনের ব্যাপকতা বেড়ে যায়। বিকাল নাগাদ আমরা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই।
তিনি আরও বলেন, এত বড় কোম্পানিতে যতটুকু নিজস্ব ফায়ার ফাইটিং ব্যবস্থা থাকার কথা তা ছিল কি না; সেটি তদন্ত করে দেখা হচ্ছে। এ জন্য একটি তদন্ত কমিটি গঠন করা হবে।

এর আগে সোমবার দুপুর সোয়া ১২টার দিকে কারখানার লার্জ ভলিউম প্যারেন্টাল ইউনিটে আগুন লাগে। খবর পেয়ে কালিয়াকৈর ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট প্রথমে আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়। পরে আগুনের ব্যাপকতার কারণে মির্জাপুর, সাভার ইপিজেডসহ আটটি স্টেশনের ১৯টি ইউনিট আগুন নেভাতে চেষ্টা করে।

পরে তাদের সম্মিলিত প্রচেষ্টায় ৭ ঘণ্টা পর সন্ধ্যা সাড়ে ৭টায় আগুন নিয়ন্ত্রণে আসে। তবে ভেতরে থাকা বিপুল পরিমাণ তরল কেমিক্যাল, প্লাস্টিক, মেশিনপত্র, প্রচণ্ড কালো ধোঁয়ার কারণে আগুন নেভাতে বেশি সময় লেগেছে বলে জানিয়েছে কালিয়াকৈর ফায়ার সার্ভিসের স্টেশনমাস্টার সাইফুল ইসলাম। 

এই বিভাগের আরো খবর