বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১   অগ্রাহায়ণ ১৭ ১৪২৮   ২৫ রবিউস সানি ১৪৪৩

তরুণ কণ্ঠ|Torunkantho
৪৮

৩০ বছরে আগুন কেড়ে নিল ২৬৩৪ তাজা প্রাণ

নিজস্ব প্রতিবেদক    

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২১  

আজ ২৪ নভেম্বর ২০২১ইং রোজ বুধবার সকাল ১১:৩০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে তাজরিন হত্যাকান্ডের ৯ বছরেও কর্মক্ষেত্রে দুর্ঘটনায় মৃত্যবরণকারী শ্রমিকের পরিবার কে আইএলও কনভেনশন-১২১ মানদন্ড অনুযায়ী ক্ষতিপুরণ প্রদানের দাবিতে এবং নিহত শ্রমিকদের স্মরণে গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের উদ্যোগে মানববন্ধন ও শোক র‌্যালী অনুষ্ঠিত।

মানববন্ধনে গ্রীণ বাংলা গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশনের সভাপতি সুলতানা বেগম এর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ ইলিয়াস, যুগ্ম সম্পাদক খাদিজা রহমান, কেন্দ্রীয় নেতা মোঃ ফরিদ উদ্দীন, রোজিনা আক্তার সুমি, রাবেয়া ইসলাম, মোঃ তাহেরুল ইসলাম, সংগঠক সেলিনা, কল্পনা, নুরজাহান জোসনা, সালমা, রোকসানা, আমেনা, সোনিয়াপ্রমুখ।

সভাপতির বক্তব্যে সুলতানা বেগম বলেন তাজরিন ট্রাজেডির এই ৯ বৎসর অতিবাহিত হলেও ক্ষতিগ্রস্থরা এখনও পর্যন্ত এর সঠিক বিচার পায়নি। ২০১২ সালের ২৪ নভেম্বর তাজরিন ফ্যাশনলিঃ এর ভয়াবহ হত্যাকান্ডের ঘটনায় নিহত ১১৩ জন শ্রমিক-কর্মচারী এবং আহত হয়েছিল প্রায় ২শতাধিক শ্রমিক। এটি একটি অগ্নিকান্ডমনে হলেও প্রকৃত অর্থে মালিকপক্ষের একটি সুপরিকল্পিত হত্যাযজ্ঞ। তাজরিন হত্যাকান্ডের দায়িদের সর্বোচ্চ শাস্তি, কর্মক্ষেত্রের নিরাপত্তা নিশ্চিতকরা, কর্মক্ষেত্রে দুর্ঘটনায় মৃত্যুবরনকারী শ্রমিকের পরিবার কে আইএলও কনভেনশন-১২১ মানদন্ড অনুযায়ী ক্ষতিপুরণ প্রদান ও আহত শ্রমিকদের সু-চিকিৎসা ও পুণর্বাসন চাই। প্রায় ২শতাধিক শ্রমিক-কর্মচারী বিভিন্নভাবে পঙ্গুত্ববরন করে আজও মানবেতর জীবন যাপন করছে। অগ্নিকান্ডে পরিবারের একমাত্র উপার্জনক্ষম সদস্যকে হারিয়ে নিঃস্ব হয়েছে অনেক পরিবার। আমরা সেইসব নিঃস্ব পরিবারের পাশে দাঁড়ানোর জন্য মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানাচ্ছি। এখনও যারা কর্মক্ষম হয়ে আছে তাদের পূনর্বাসন ও প্রয়োজনীয় ক্ষতিপূরণ প্রদানের ব্যবস্থা এবং নিরাপদ কর্মপরিবেশ ও শ্রমিক নিরাপত্তা তহবিল গঠনের দাবী জানাচ্ছি।

মানববন্ধনে বক্তাগন বলেন নিহত শ্র্রমিকদের স্বজনদের আর্থিক ক্ষতিপূরণের পাশাপাশি আহত শ্রমিকদের আজীবন চিকিৎসা সেবা ও বিনামূল্য ওষুধ সরবরাহ এবং খালিপড়ে থাকা তাজরিন গার্মেন্টেসের ভবনে তাদের পূণর্বাসনের দাবী জানাচ্ছি। তাজরীন ফ্যাশনে অগ্নিকান্ডের ৯ বছর অতিক্রান্ত হলেও নিহত-আহত শ্রমিকদের ক্ষতিপূরণের দাবিতে আজও রাস্তায় দাঁড়াতে হচ্ছে। শ্রমিকদের ন্যায্য ক্ষতিপূরণ দেয়ার ক্ষেত্রে বিদ্যমান শ্রম আইনের ক্ষতিপূরণ বিষয়ক ধারাগুলো একেকটি বড় বাধা।
মানববন্ধন শেষে একটি শোক র‌্যালী জাতীয় প্রেসক্লাব, তোপখানা রোড, পল্টন মোড় প্রদক্ষিন করে।

এই বিভাগের আরো খবর