সোমবার   ০৫ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ২০ ১৪২৯   ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
৩৬

সহস্রাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে রাজশাহীতে ‘দক্ষতায় এসএমই,উদ্যোক্ত

রাজশাহী প্রতিনিধিঃ

প্রকাশিত: ১ নভেম্বর ২০২২  

দেশের প্রথম এসএমই ডিজিটাল ইনস্টিটিউট- ঐক্য এসএমই ডিজিটাল ইনস্টিটিউটের উদ্যোগে রাজশাহী মহানগরীতে ‘দক্ষতায় এসএমই,উদ্যোক্তা আমি" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বিকেলে রাজশাহী কলেজ অডিটোরিয়ামে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

ঐক্য ফাউন্ডেশন (সিএমএসএমই উদ্যোক্তা উন্নয়ন উইং) এর সভাপতি ও বিশিষ্ট নারী নেত্রী শাহীন আকতার রেনীর সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ আবু কালাম সিদ্দিক, বাংলাদেশ ব্যাংকের রাজশাহীর নির্বাহী পরিচালক মির্জা আব্দুল মান্নান, রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ আব্দুল খালেক ও রাজশাহী জেলা শিক্ষা অফিসার মোহাঃ নাসির উদ্দীন।

অনুষ্ঠানে আওয়ামী লীগের সভাপতিমÐলীর সদস্য ও রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন বলেন,মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বারবার বলেছেন, তোমরা চাকরি না খুঁজে উদ্যোক্তা হও, নিজেরা অন্যকে চাকরি দাও।মাননীয় প্রধানমন্ত্রীর আহবানে উদ্যোক্ত হয়ে নিজেরা যদি প্রতিষ্ঠান তৈরি করে একটি-দুইটি করে চাকরি দিতে পারো,তাহলে বেকার সমস্যার কমে যাবে।

রাসিক মেয়র আরো বলেন,ঐক্য ফাউন্ডেশনের ঐক্য এসএমই ডিজিটাল ইনস্টিটিউট প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা তৈরি করছে।এটি যুগপোযুগী উদ্যোগ,তাদের এই উদ্যোগকে স্বাগত জানাই।আগামীতে ঐক্য ফাউন্ডেশনের তাদের কর্মপরিধি বৃদ্ধি করবে বলে আশা করি।

রাসিক মেয়র আরো বলেন,মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশের সকল ক্ষেত্রে উন্নয়ন আজ দৃশ্যমান। নিজেদের অর্থে আমরা পদ্মাসেতু করতে পেরেছি।দেশে অনেক মেগা প্রকল্প বাস্তবায়ন হচ্ছে।

সেমিনারে ঐক্য ফাউন্ডেশন (সিএমএসএমই উদ্যোক্তা উন্নয়ন উইং) এর সভাপতি ও বিশিষ্ট নারী নেত্রী শাহীন আকতার রেনী বলেন,২০২১ সালে ঐক্য  এসএমই ডিজিটাল ইন্সটিটিউট এর যাত্রা শুরু হয়।এখানে প্রশিক্ষণ নিয়ে অনেকে উদ্যোক্তা হচ্ছেন।বিভাগী শহর রাজশাহীতে একযোগে এক হাজার তরুণ-তরুণী প্রশিক্ষণ নিতে যাচ্ছে।উদ্যোক্তা তৈরির এই কার্যক্রমের মাধ্যমে রাজশাহীর বেকারত্ব কিছুটা হলেও দূর হবে।

তরুণ সমাজকে উদ্যোক্তা হওয়ার আহবান জানিয়ে শাহীন আকতার রেনী আরো বলেন, নিজেকে পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।নিজেকে উদ্যোক্তা হতে হবে এবং অন্যকে উদ্যোক্তা হতে সহযোগিতা করতে হবে।নিজে উদ্যোক্তা হয়ে নিজেদের ভাগ্য পরিবর্তন করতে হবে।উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত ও দক্ষ হয়ে বাংলাদেশকে বিশ্ব দরবারে সম্মানিত করতে অব্যাহতভাবে কাজ করে যেতে হবে।

উল্লেখ্য,দেশের সর্বত্র এসএমই উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে ডিজিটাল প্লাটফর্মের মাধ্যমে“দক্ষতা অর্জনে বেকারত্বেও অবসান”এই স্লোগান নিয়ে কাজ করছে ঐক্য এসএমই ডিজিটাল ইনস্টিটিউট।ঘরে বসেই যে কেউ মোবাইল কিংবা কম্পিউটাওে ডিজিটাল এসএমই কোর্স সমূহ সম্পন্ন করে উদ্যোক্তা হতে পারবেন।আত্ম কর্মে বলীয়ান হয়ে কর্মসংস্থান সৃষ্টি করতে পারবেন। 

সেমিনারে রাজশাহী জেলার ১৫টি কলেজের প্রায় ১০০০ছাত্র-ছাত্রীদের এসএমই উদ্যোক্তা হিসেবে গড়ে তুলবার প্রয়াসে রাজশাহীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠনের ১০০০ জন মেধাবি শিক্ষির্থীদের ঐক্যএসএমই ডিজিটাল ইনস্টিটিউটের সভাপতি শাহীন আকতার রেনীর সৌজন্যে বিভিন্ন এসএমই কোর্সে ভর্তি করে দেয়া হয়েছে।

অনুষ্ঠানে ঐক্য এসএমই ডিজিটাল ইন্সিটিউট পরিচালক–ফারহানা আহমেদ চৈতি এবং পরিচালক (এডমিন এন্ড অপারেশন্স) রাজিব হাসান ঐক্য এসএমই ডিজিটাল ইন্সিটিউট সম্পর্কে এবং এসএমই উদ্যোক্তা হবার ডিজিটাল কোর্স কারিকুলাম তুলে ধরেন এবং অনুপ্রাণিত করেন – সহস্র তরুণকে। সিল্ক সিটিতে মূল স্লোগান ছিল "দক্ষতায় এসএমই, উদ্যোক্তা আমি"। 

এই বিভাগের আরো খবর