মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১   আশ্বিন ১৩ ১৪২৮   ২০ সফর ১৪৪৩

তরুণ কণ্ঠ|Torunkantho
৩৫

মতিঝিল আইডিয়ালে স্বাস্থ্যবিধি নিশ্চিতে তিন শিফটে ক্লাস

তরুণ কন্ঠ রিপোর্ট

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২১  

দীর্ঘ দেড় বছর পর আজ রোববার সারাদেশে স্কুল ও কলেজ খুলে দেওয়া হয়েছে। অন্যান্য স্কুলের মতো স্বাস্থ্যবিধি মেনে রাজধানীর মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজেও সশরীরে ক্লাস শুরু হয়েছে। এদিন সামাজিক দূরত্ব মেনে স্কুলের প্রভাতি ও দিবা শাখার শিক্ষার্থীদের তিন শিফটে ক্লাস নেওয়া হচ্ছে।

রোববার স্কুল ঘুরে দেখা গেছে, সকাল ৮টার আগে থেকেই স্কুলে আসছেন শিক্ষার্থীরা। স্কুলমুখী অভিভাবক এবং শিক্ষার্থীদের মুখে মুখে মাস্ক। অভিভাবকরা সন্তানদের শিক্ষাপ্রতিষ্ঠানের ফটক পর্যন্ত পৌঁছে দিয়ে যাচ্ছেন। আর ফটকে শিক্ষার্থীদের স্বাগত জানাচ্ছেন শিক্ষকরা।

তবে যেসব শিক্ষার্থী মাস্ক না পরে স্কুলে এসেছেন, তাদেরকে শিক্ষার্থীরা মাস্ক পরিয়ে দিচ্ছেন। প্রবেশমুখে তাপমাত্রা মাপা হচ্ছে। একই সঙ্গে তাদেরকে দেওয়া হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার। শ্রেণিকক্ষেও শারীরিক দূরত্ব বজায় রেখেই পাঠদান করানো হচ্ছে।

এদিকে, ক্লাসের শুরুতেই মহামারি করোনাভাইরাস সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করা হয়। এ ভাইরাস থেকে বাঁচতে করণীয় সম্পর্কে পাঁচ মিনিট বক্তব্য দেওয়ার পর হাজিরা নিশ্চিত (রোল কল) শুরু করা হয়।

সন্তানকে স্কুলে পৌঁছে দিতে এসেছিলেন ইমরান হোসেন। তিনি জাগোনিউজকে বলেন, ‘অনেক দিন পর বাচ্চারা স্কুলে আসছে, এটা ভালো লাগছে। তবে করোনা এখনো পুরোপুরি ঠিক না হওয়ায় কিছুটা ভয় ছিল। তবে যেভাবে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের প্রবেশ করানো হচ্ছে এবং ক্লাস নেওয়া হচ্ছে, তাতে স্বস্তি এসেছে।’
দীর্ঘদিন পর স্কুল খুললেও উপস্থিতি ভালো বলে জানালেন মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক মোফাজ্জল হোসেন (প্রভাতি শাখা)।

তিনি জাগোনিউজকে বলেন, ‘আমরা স্বাস্থ্যবিধি মেনেই পাঠদান শুরু করেছি। দীর্ঘদিন পর স্কুল খোলায় শিক্ষার্থীদের মাঝে ব্যাপক উচ্ছ্বাস দেখা যাচ্ছে। সবাই স্কুলে এসেছে।’

শিক্ষক মোফাজ্জল হোসেন বলেন, ‘উপস্থিতি বেশি হওয়ায় সামাজিক দূরত্ব নিশ্চিতে প্রভাতি ও দিবা শাখাকে তিনটি করে মোট ছয়টি শিফটে ভাগ করে পাঠদানের সিদ্ধান্ত হয়েছে। একটি শিফটের ক্লাস শেষ হলে অন্য শিফটের শিক্ষার্থী আসবে।’

এই বিভাগের আরো খবর