শনিবার   ১৫ জুন ২০২৪   আষাঢ় ১ ১৪৩১   ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
১৬৫

বাংলাদেশকে ৫৭৫ মিলিয়ন ইয়েন দেবে জাপান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২৩  

বন্ধুত্ব ও সহযোগিতার অংশ হিসেবে বাংলাদেশকে ৫৭৫ মিলিয়ন ইয়েন অনুদান দেবে জাপান। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দাঁড়ায় প্রায় ৪১ কোটি ৭৩ লাখ টাকা (প্রতি ইয়েনের দাম ০.৭৩ টাকা ধরে)।
বুধবার (১৫ নভেম্বর) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আঞ্চলিক নিরাপত্তা ও দুর্যোগ ব্যবস্থাপনা সক্ষমতা জোরদারে এই অনুদান জাপানের প্রতিশ্রুতির প্রতিফলন। এটি দুদেশের মধ্যে দৃঢ় ও স্থায়ী অংশীদারিত্বেরই প্রমাণ।
দ্বিপাক্ষিক এ চুক্তিতে বাংলাদেশের পক্ষে সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল ওয়াকার-উজ-জামান ও জাপানের রাষ্ট্রদূত আইওয়ামা কিমিনোরি স্বাক্ষর করেন।

আইএসপিআর জানায়, আঞ্চলিক নিরাপত্তা এবং দুর্যোগ ব্যবস্থাপনা সক্ষমতা জোরদারের প্রতিশ্রুতির প্রতিফলন এ চুক্তি। বাংলাদেশের সামুদ্রিক নিরাপত্তা ও দুর্যোগ ব্যবস্থাপনা সক্ষমতা বৃদ্ধিতে বরাদ্দকৃত এ অনুদান ব্যবহার করা হবে। ২০২৩ সালে বাংলাদেশ এই কর্মসূচির আওতায় কয়েকটি সমুদ্রগামী বোট পাবে, যা বাংলাদেশের বিস্তৃত সমুদ্র উপকূলের নিরাপত্তা নিশ্চিতে ব্যবহার করা হবে। এছাড়া বোটগুলো বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা সক্ষমতাকে আরও শক্তিশালী করবে। একইসঙ্গে তা ঘূর্ণিঝড়, বন্যা ও ভূমিকম্পের মতো দুর্যোগের সময় নাগরিকদের নিরাপত্তা এবং উদ্ধারকাজে ব্যবহৃত হবে বলেও জানায় আইএসপিআর।
এ চুক্তি বাংলাদেশ ও জাপানের মধ্যে স্থায়ী অংশীদারিত্বের সাক্ষ্য বহন করে, যা বন্ধুত্ব-সহযোগিতা ও নিরাপদ ভবিষ্যতের জন্য মাইলফলক হিসেবে কাজ করবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এই বিভাগের আরো খবর