বুধবার   ৩০ সেপ্টেম্বর ২০২০   আশ্বিন ১৫ ১৪২৭   ১২ সফর ১৪৪২

তরুণ কণ্ঠ|Torunkantho
৪৬

নিষিদ্ধের পথে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট!

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০২০  

দক্ষিণ আফ্রিকার স্পোর্টস কনফেডারেশন ও অলিম্পিক কমিটি ক্রিকেট দক্ষিণ আফ্রিকার পুরো কমিটিকে অপসারণের জন্য চিঠি দিয়েছে। সরাসরি সরকার নিয়ন্ত্রণ নিতে যাচ্ছে দেশটির ক্রিকেট বোর্ডে। ফলে ফের নিষেধাজ্ঞার কবলে পড়তে যাচ্ছে প্রোটিয়ারা।

আন্তর্জাতিক ক্রিকেটের দেখভাল করা সংস্থা আইসিসির নিয়ম অনুযায়ী কোন অবস্থাতেই সরকার কর্তৃক ক্রিকেট বোর্ডের নিয়ন্ত্রণ নেওয়া যাবে না। ক্রিকেট বোর্ডে সকল ধরনের সরকারি হস্তক্ষেপ অবৈধ। আর আইসিসির এই নিয়মের বিপরীতে চলছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট। তাই আইসিসির নিষেধাজ্ঞা পেতে যাচ্ছে তারা। এর আগে বর্ণবাদের কারণে দীর্ঘ ২১ বছর নির্বাসনে ছিল দক্ষিণ আফ্রিকা।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকার স্পোর্টস কনফেডারেশন ও অলিম্পিক কমিটি যৌথভাবে সিএসএকে একটি চিঠি দিয়েছে। চিঠিতে তারা বোর্ডের শীর্ষ কর্মকর্তাদের সরে দাঁড়ানোর জন্য বলেছে। অনেক দিন ধরেই বোর্ডে তাঁরা নানা ধরনের অসৎ আচরণ ও দুর্নীতি করে আসছেন বলে উল্লেখ করা হয়েছে। তাঁদের এসব কর্মকাণ্ডের কারণে ক্রিকেটের প্রতি দেশের মানুষ, স্পনসর আর খেলোয়াড়েরা আস্থা ও বিশ্বাস হারিয়েছে বলেও মনে করে দক্ষিণ আফ্রিকার স্পোর্টস ফেডারেশন ও অলিম্পিক কমিটি।

বিষয়টি নিয়ে কয়েক দফা আলোচনা করেছে দক্ষিণ আফ্রিকার স্পোর্টস ফেডারেশন ও অলিম্পিক কমিটি। অবশেষে গত মঙ্গলবারের আলোচনা শেষে এমন সিদ্ধান্ত নিয়েছে তারা। এর আগে বর্ণবাদের কারণে প্রায় ২২ বছর আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ ছিল দক্ষিণ আফ্রিকা।

এই বিভাগের আরো খবর