এই দিন

বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১   ফাল্গুন ২০ ১৪২৭   ২০ রজব ১৪৪২

তরুণ কণ্ঠ|Torunkantho
১৬৯

দেওয়ানগঞ্জর ২ নং চিকাজানীতে হতদরিদ্রের গরু বিতরণ

শারমিন আক্তার

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২১  

জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার ২ নং চিকাজানীতে গত ০১ ও ০২ ফেব্রুয়ারি দুইদিনেব্যাপি ইউনিয়নের ৩১৫ জন হতদরিদ্রের মাঝে ১৪০ জনকে ৪০ হাজার টাকা মূল্যের একটি করে বকনা গরু বিতরণ করা হয়েছে।

কুড়িগ্রাম ও জামালপুর জেলার হতদরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীদের জীবনমান উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে পল্লী উন্নয়ন একাডেমি বগুড়ার ‘কাজ’ প্রকল্পের উদ্যোগে এসব গুরু বিতরণ করা হয়।

দেওয়ানগঞ্জ পৌর গরু হাঁটি থেকে ০২ ফেব্রুয়ারি বিকেলে গরু বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব খলিল আহমদ, মহাপরিচালক (অতিরিক্ত সচিব), পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া। সার্বিক ব্যবস্থাপনায় প্রকল্প সংযুক্ত কর্মকর্তার সঞ্চালনায় আয়োজিত এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক ড. মোঃ নুরুল আমিন, উপ-প্রকল্প পরিচালক ড. শেখ মেহ্দী মোহাম্মদ, উপজেলা প্রাণিসম্পদ অফিসার ও গরু ক্রয় কমিটির সদস্য সচিব ডাঃ মোঃ ইউনুছ আলী, প্রকল্প সংযুক্ত কর্মকর্তা শুভাগত বাগচী, উপ-পরিচালক, আরডিএ, বগুড়া।

গরু বিতরণ কর্মসূচিতে আরোও উপস্থিত ছিলেন দেওয়ানগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ সোলায়মান হোসেন সুলাই। দেওয়ানগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জনাব আব্দুল্লাহ বিন রশিদ। 

দুই দিনে পর্যায়ক্রমে ৩১৫ জন হতদরিদ্র মানুষের মাঝে গরু বিতরণ করা হয়।

জানা যায়, পর্যায়ক্রমে কুড়িগ্রাম ও জামালপুর জেলার প্রকল্প সংশ্লিষ্ট ৮ টি উপজেলার সকল গ্রামে ২৫,০০০ হতদরিদ্র সুফলভোগীকে গরুসহ গরু পালনের জন্য প্রতি মাসে ৫০০ টাকা হারে ছয় মাস মেয়াদি বৃত্তি বাংলাদেশ সরকারের ডাক বিভাগ কর্তৃক পরিচালিত "নগদ" নগদের মাধ্যমে প্রদান করা হবে। এছাড়া সকল হতদরিদ্র সুফলভোগীদের ২ দিনের গরু লালনপালনের উপর প্রশিক্ষণ প্রদান করা হবে। এছাড়াও ৮০০০ দরিদ্র ও প্রান্তিক পরিবারের অন্তত একজন করে উপযুক্ত সদস্যকে আয়বর্ধনমূলক ও আত্মনির্ভরশীল প্রশিক্ষণ প্রদান করা হবে। তিনি আরও বলেন প্রকল্প সুফলভোগীদের উৎপাদিত পণ্য প্রক্রিয়াজাতকরণ ও বাজারজাতকরণ (এপিএম) কেন্দ্র স্থাপন করা হবে ফলে কৃষি পণ্যের ন্যায্য বাজার নিশ্চিত করার পাশাপাশি দেশের দারিদ্র্য বিমোচনে অগ্রণী ভূমিকা পালন করতে সহ্মম হবে।এর ফলে সরকারের ভিশন ২০২১, এসডিজি ২০৩০ এবং রূপকল্প ২০৪১ সহ ডেল্টা প্লান বাস্তবায়নে সহায়ক ভূমিকা রাখবে।
 

এই বিভাগের আরো খবর