রোববার   ১৪ এপ্রিল ২০২৪   চৈত্র ৩০ ১৪৩০   ০৫ শাওয়াল ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৭৬

অপহৃত ১৩৭ শিক্ষার্থীকে উদ্ধার করল নাইজেরিয়া সেনাবাহিনী 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২৫ মার্চ ২০২৪  

গত ৭ মার্চ নাইজেরিয়ার উত্তরাঞ্চলের একটি বিদ্যালয় থেকে অপহৃত প্রায় ২৮৭ শিক্ষার্থীদের মধ্য হতে ১৩৭ জনকে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ৭৬ জন মেয়ে এবং ৬১ জন ছেলে শিক্ষার্থী।

রোববার  কাদুনা রাজ্যের গভর্নরের কার্যালয় এই তথ্য নিশ্চিত করে।
অপহৃতদের মুক্তির বিনিময়ে  ৬ লাখ ৯০ হাজার ডলার মুক্তিপণ দাবি করেছিল সন্ত্রাসীদলটি কিন্তু তাদের বেঁধে দেওয়া সময়সীমা শেষ হওয়ার কয়েক দিন আগেই অপহৃতদের উদ্ধার করা হলো। খবর রয়টার্স

কাদুনার গভর্নর উবা সানি এর আগে বলেছিলেন  অপহৃতদের স্লেছিলেন দুইশর উপরে। কিন্তু বর্তমানে উদ্ধারকৃতদের যে সংখ্যা বলা হচ্ছে তার পরিপ্রেক্ষিতে, আরও কোনো 
শিক্ষার্থী জিম্মি রয়ে গেছে কিনা তা স্পষ্ট নয়। কুড়িগার কয়েকজন প্রবীণ জানান, সানি তাদের বলেছেন সব জিম্মি মুক্ত করা হয়েছে।

অপহৃত শিক্ষার্থীদের পিতামাতাদের মুখপাত্র জিবরিন আমিনু বলেছেন,  শিক্ষার্থীদের পরিবারের কাছে বুঝিয়ে দেওয়ার পর সঠিক সংখ্যা জানা যাবে।  
 
এ মাসের শুরুতে নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর কুরিগা থেকে ২৮৭ জনের বেশি স্কুলশিক্ষার্থী অপহরণের শিকার হয় স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছিল। সে সময় সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ১৮৭ শিক্ষার্থী এবং স্থানীয় প্রাইমারি স্কুলের ১২৫ শিক্ষার্থী নিখোঁজ হয়। পরে ২৫ জন ফিরে আসে।

এছাড়া দেশটির কাদুনা রাজ্যের কাজুরু এলাকায় একটি গ্রাম থেকে গত ১৭ মার্চ আরও ৮৭ জনকে অপহরণ করে নিয়ে যায় বন্দুকধারীরা। পুলিশ জানিয়েছে, অপহৃতদের মধ্যে নারী ও শিশুও আছে।

এই বিভাগের আরো খবর