সোমবার   ৩০ জানুয়ারি ২০২৩   মাঘ ১৬ ১৪২৯   ০৮ রজব ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
৪০

স্প্যাম কল থেকে মুক্তি দিতে গুগলের নতুন ফিচার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২৩  

স্প্যাম কলের জন্য বিরক্ত অনেকেই। কারণে-অকারণে যে কোনো সময় বিভিন্ন কোম্পানির নম্বর থেকে ফোন আসছে। আবার প্রতারকদের উৎপাত তো আছেই। এবার গুগল নিয়ে এলো এর সমাধান। এখন থেকে মুক্তি পাবেন বিরক্তিকর এসব স্প্যাম কল থেকে।


একটি ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, গুগল এখন একটি সাসপেক্টেড কলার অ্যালার্ট ফিচারের মাধ্যমে গ্রাহকদের কল আসার সময় জানিয়ে দেবে যে কলটি স্প্যাম কল কি না। এই ফিচারের সাহায্যে গ্রাহকরা ফোন আসাকালীন তাদের স্ক্রিনে অ্যালার্টের পাশাপাশি কল হিস্টরিও দেখতে পাবেন।

আরও পড়ুন: নতুন বছরে গুগলে যে ৫ বিষয় সার্চ করলেই জেল

এছাড়াও ফিচারটিতে যে কোনো স্প্যাম কল সম্পর্কে সিস্টেমকে সতর্ক করার ক্ষমতা রয়েছে। এর সাহায্যে ফোন ব্যবহারকারীরা কলারকে স্প্যাম হিসাবে কললিস্ট থেকেও বাদ দিতে পারেন। গুগল কোনো অ্যাডমিনের সাহায্যে এই ফিচারটিকে কন্ট্রোল করবে না, এটি যে কোনো গুগল ভয়েস ইউজার ব্যবহার করতে পারবেন।


খুব শিগগির অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের হাতে পৌঁছে যাবে ফিচারটি। আপাতত শুধু তবে অ্যান্ড্রয়েড ভার্সনের জন্যই ফিচারটি উপলব্ধ হবে। অন্যদিকে আইওএস ব্যবহারকারীরা এর লাইটার ভার্সনটি পাবেন কারণ, অ্যাপল সাধারণত থার্ড পার্টির অ্যাক্সেসকে সুরক্ষার শর্তে সীমাবদ্ধ রাখে। গুগলের স্প্যাম কলার অ্যালার্ট সিস্টেমটি স্মার্টফোন গ্রাহকদের জন্য অসাধারণ একটি অপশন হিসেবে কাজ করবে।

এই বিভাগের আরো খবর