এই দিন

সোমবার   ২৫ জানুয়ারি ২০২১   মাঘ ১১ ১৪২৭   ১১ জমাদিউস সানি ১৪৪২

তরুণ কণ্ঠ|Torunkantho
১১১

সোনার দাম ভরিতে বাড়ল ১৯৮৩ টাকা

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২১  

 

দেশের বাজারে সোনার দাম ভরিতে ১ হাজার ৯৮৩ টাকা বাড়ানো হয়েছে। এর ফলে আজ বুধবার থেকে সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) সোনা ৭৪ হাজার ৬৫০ টাকায় বিক্রি হবে।

বাংলাদেশ জুয়েলার্স সমিতির কার্যনির্বাহী কমিটি মঙ্গলবার রাতে সোনার মূল্যবৃদ্ধির এই সিদ্ধান্ত নিয়েছে। পরে এই তথ্য সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়। সর্বশেষ গত ২ ডিসেম্বর সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা কমিয়েছিল সমিতি।

দাম বাড়ানোর কারণ ব্যাখ্যা করে বলা হয়, ‘করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের কারণে সৃষ্ট অর্থনৈতিক সঙ্কট, চীন-ভারত-যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ এবং ইউএস নির্বাচন পরবর্তী পরিস্থিতি, তেলের দর পতন এবং নানা জটিল সমীকরণের কারণে বিশ্ব বাজারে স্বর্ণের মূল্য বৃদ্ধি পেয়েছে।’

অন্যদিকে আন্তর্জাতিক ফ্লাইট পুরোদমে চালু না থাকা, বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশনের (বিএসটিআই) সক্ষমতার অভাব এবং নানান দাপ্তরিক জটিলতার কারণে চাহিদা অনুযায়ী সোনা আমদানি না হওয়াকেও দাম বাড়ার কারণ দেখানো হয়েছে।

বাজুসের ঘোষণা অনুযায়ী, বুধবার থেকে দেশের বাজারে প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) সোনা ৭৪ হাজার ৬৫০ টাকায় বিক্রি হবে। এছাড়া ২১ ক্যারেটের সোনা বিক্রি হবে ৭১ হাজার ৫০০ টাকায়। ১৮ ক্যারেটের বিক্রি হবে ৬২ হাজার ৭৫২ টাকায়। আর সনাতন পদ্ধতির সোনা বিক্রি হবে ৫২ হাজার ৪৩০ টাকায়। অন্যদিকে রুপার দাম অপরিবর্তিত থাকবে।

গতকাল মঙ্গলবার পর্যন্ত প্রতি ভরি সবচেয়ে ভালো মানের সোনা ৭২ হাজার ৬৬৭ টাকায় বিক্রি হয়েছে। ২১ ক্যারেটের সোনা বিক্রি হয়েছে ৬৯ হাজার ৫১৭ টাকায়। ১৮ ক্যারেটের বিক্রি হয় ৬০হাজার ৭৬৯ টাকায়। আর সনাতন পদ্ধতির সোনার দর ছিল ৫০ হাজার ৪৪৭ টাকা।

গত বছরের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ১৪ বার দেশের বাজারে সোনার দাম পরিবর্তন হয়েছে। তার মধ্যে আটবার বেড়েছে, কমেছে ৬ বার। শেষ পর্যন্ত প্রতি ভরির দাম বেড়েছে ১২ হাজার ৩০৬ টাকা। তার মানে প্রতি মাসে গড়ে ১ হাজার টাকার বেশি দাম বেড়েছে গত বছর।

অবশ্য গত ২ ডিসেম্বর সব ধরনের সোনার দাম ভরিতে এক হাজার ১৬৬ টাকা করে কমানো হয়। তারও এক সপ্তাহ আগে ভরিতে ২ হাজার ৫০৮ টাকা কমানো হয়েছিল।
 

এই বিভাগের আরো খবর