রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২   আশ্বিন ১০ ১৪২৯   ২৮ সফর ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
২৬

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৮ সেপ্টেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২  

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

 

তাইওয়ানে ৬.৯ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি
তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্পের আঘাতের পর সুনামি সতর্কতা জারি করা হয়েছে। রোববার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় দুপুর ১২টা ৪৪ মিনিটে আঘাত হানে এ ভূকম্পন। মার্কিন ভূতাত্ত্বি জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যমতে, তাইওয়ান ছাড়াও ভূমিকম্পের প্রভাব অনুভূত হয়েছে প্রতিবেশী চীন, জাপান, ফিলিপাইনেও। ইউএসজিএসের বরাতে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, রোববার দক্ষিণ-পূর্ব তাইওয়ানে আঘাত হানা ৬ দশমিক ৯ মাত্রার একটি ভূমিকম্পের কারণে ৩০০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে উপকূলরেখা বরাবর বিপজ্জনক সুনামির আশঙ্কা রয়েছে। শক্তিশালী এই ভূমিকম্পে তাইওয়ানের দক্ষিণাঞ্চলে বেশ কিছু ঘর-বাড়ি বিধ্বস্ত হয়েছে। ভেঙে পড়েছে সেতু, গাছপালা উপড়ে বন্ধ হয়ে গেছে সড়ক।


চীনে সড়ক দুর্ঘটনায় নিহত ২৭
চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে এক বাস দুর্ঘটনায় ২৭ জন নিহত হয়েছে। পুলিশ জানিয়েছে, স্থানীয় সময় রোববার ওই দুর্ঘটনা ঘটেছে। চলতি বছর দেশটিতে এখন পর্যন্ত এটাই সবচেয়ে বড় সড়ক দুর্ঘটনা। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, গুইঝো প্রদেশের একটি হাইওয়েতে ওই দুর্ঘটনা ঘটেছে। এসময় বাসটিতে ৪৭ জন যাত্রী ছিলেন। দুর্ঘটনায় আহত ২০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ জানিয়েছে, দুর্ঘটনার পর পরই সেখানে জরুরি সেবা কর্মীদের মোতায়েন করা হয়।

 

জাপানে টাইফুন, ৩০ লাখ লোককে নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ
জাপানের দক্ষিণ পশ্চিমাঞ্চলে আঘাত হানতে যাচ্ছে শক্তিশালী টাইফুন ‘নানমাদল’। এরই মধ্যে প্রায় ৩০ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। রোববার (১৮ সেপ্টেম্বর) জাপান মেট্রোলজিক্যাল এজেন্সি (জেএমএ) কিউশু এলাকার কাগোশিমায় ব্যতিক্রমী ‘বিশেষ সতর্কতা’ জারি করেছে। এ ধরনের বিশেষ সতর্কতা জারির ঘটনা সাধারণত কয়েক দশকে একবার ঘটে। এদিকে গতকাল সকালে কাগোশিমা ও পার্শ্ববর্তী মিয়াজাকি এলাকার ২৫ হাজার ৬৮০ বাড়িঘর বিদ্যুৎহীন হয়ে পড়েছে। এছাড়া ঝড়ের আশঙ্কায় আঞ্চলিক ট্রেন, ফ্লাইট ও ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

 

লন্ডনে পৌঁছেছেন জো বাইডেন
রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যে অংশ নিতে লন্ডনে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রানির শেষকৃত্যে অংশ নিতে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান এবং বিশিষ্ট ব্যক্তিসহ প্রায় ৫শ অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছে। তারা এরই মধ্যে যুক্তরাজ্যে পৌঁছাতে শুরু করেছেন। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিস এবং নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নসহ কমনওয়েলথের নেতারা ইতোমধ্যে লন্ডনে পৌঁছে গেছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে এবং ভারতের প্রেসিডেন্ট দৌপদী মুর্মুও রানির শেষকৃত্যে অংশ নিতে যুক্তরাজ্যে পৌঁছেছেন।

 

পুতিনে আস্থা রাশিয়ার ৮১ শতাংশ মানুষের: জরিপ
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রতি দেশটির জনগণের আস্থা এক সপ্তাহে ১ দশমিক ২ শতাংশ বেড়েছে। সাম্প্রতিক এক জরিপ বলছে, পুতিনের ওপর আস্থা রয়েছে দেশটির ৮১ দশমিক ৫ শতাংশ মানুষের। গত ৫ সেপ্টেম্বর থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত পরিচালিত হয় অল-রাশিয়ান পাবলিক অপিনিয়ন রিসার্চ সেন্টারের ওই জরিপ। এতে অংশ নেন ১৮ বছর বয়সোর্ধ্ব ১ হাজার ৬০০ জন রুশ নাগরিক। গত শুক্রবার (১৬ সেপ্টেম্বর) প্রকাশ করা হয়েছে জরিপের ফলাফল। এতে বলা হয়েছে, ভ্লাদিমির পুতিনের ওপর আস্থা রয়েছে কি না জানতে চাইলে অংশগ্রহণকারীদের মধ্যে ৮১ দশমিক ৫ শতাংশই ইতিবাচক উত্তর দিয়েছেন। এক সপ্তাহে তার জনসমর্থন বেড়েছে ১ দশমিক ২ শতাংশ পয়েন্ট।


ব্রিটিশরা সারিবদ্ধভাবে দাঁড়ানো পছন্দ করে কেন: দ্য ইকোনমিস্ট
ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার নিথর মরদেহ দেখার জন্য মানুষের ভিড় শুরু হয়েছিল গত ১২ সেপ্টেম্বর। ওয়েস্টমিনস্টার হলে রানির দেহ রাখার দুদিন আগেই জমতে শুরু করে মানুষের লাইন। আর ১৫ সেপ্টেম্বর লন্ডনে তাকে দেখার জন্য অপেক্ষার সময় বেড়ে দাঁড়ায় আট ঘণ্টার ওপর। আগামী ১৯ সেপ্টেম্বর রানির শেষকৃত্যের আগপর্যন্ত এই লাইন থাকবে।

 

বার্লিনে বর্ণবৈষম্যের শিকার মুসলিমরা: রিপোর্ট
বছর দুই আগে জার্মানির হানাউ শহরে দুটি সিসা বারে হামলা চালিয়েছিল একজন উগ্র ডানপন্থি। এতে প্রাণ হারান নয়জন। পরে হামলাকারী তার মাকে হত্যার পর নিজেও আত্মহত্যা করে। ওই বার দুটিতে সাধারণত তুর্কি ও কুর্দিরা যাতায়াত করতো। হানাউয়ের ওই ঘটনার পর মুসললিমদের প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি কেমন, তা জানতে একটি কমিশন গঠন করে বার্লিনের সিনেট। কমিশনের সদস্য করা হয় বিভিন্ন বিশ্ববিদ্যালয় শিক্ষক ও গবেষকদের।

যুক্তরাষ্ট্রের মাঝ আকাশে দুই প্লেনের সংঘর্ষ, নিহত ৩
মাঝ আকাশে দুটি প্লেনের ভয়াবহ সংঘর্ষে যুক্তরাষ্ট্রে তিনজন নিহত হয়েছেন। শনিবার (১৭ সেপ্টম্বর) স্থানীয় সময় সকাল ৯টার কিছু আগে দেশটির কলোরাডো অঙ্গরাজ্যের বোল্ডার কাউন্টির ভ্যান্স ব্র্যান্ড বিমানবন্দরের কাছে এ দুর্ঘটনা ঘটে। যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) এ তথ্য নিশ্চিত করেছে।

 

এবার চীনে মাঙ্কিপক্স শনাক্ত
চীনে প্রথম বারের মতো মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। দেশটির পঞ্চিমাঞ্চলীয় চোংকিং শহরে এক ব্যক্তি মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন। চোংকিং হেলথ কমিশনের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি তিনি বিদেশে ভ্রমণ করেছেন বলে জানা গেছে। ওই ব্যক্তির শরীরে র্যাশ এবং অন্যান্য লক্ষণ দেখা দিয়েছিল। সম্প্রতি বিদেশ থেকে ভ্রমণ করে আসায় বেশ কয়েকদিন তাকে কোয়ারেন্টাইনে রাখা হয়।

 

লাদাখ থেকে ৩ কিলোমিটার পিছিয়েছে চীনা সৈন্যরা
পূর্ব লাদাখে গোগরা-হট স্প্রিংসে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় দখল করে রাখা এলাকা থেকে চীনা সেনারা প্রায় ৩ কিলোমিটার পিছিয়েছে। স্যাটেলাইটের নতুন ছবি থেকে এ বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। ওই এলাকায় তৈরি করা একটি বড় ঘাঁটিও সরিয়ে নিয়ে গেছে চীনা সেনারা। ভারতীয় এলাকার মধ্যেই দুদেশের সেনাদের মধ্যে ‘বাফার জোন’ তৈরি করা হয়েছে।

এই বিভাগের আরো খবর