বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৬ ১৪২৬   ১২ রবিউস সানি ১৪৪১

তরুণ কণ্ঠ|Torunkantho
১৩৫

রাতে খাওয়া ঠিক নয় এই ৫ খাবার

তরুণ কণ্ঠ ডেস্ক

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০১৯  

 


রাতে ভুলভাল খাবার খাওয়া কেবল ওজনই বাড়ায় না, এসিড রিফ্লাক্সেরও সমস্যা করে। পুষ্টিবিদরা বলেন, ঘুমানোর অন্তত তিন ঘণ্টা আগে রাতের খাবার খেয়ে নেওয়া প্রয়োজন। এতে ঘুম ভালো হয়, এসিডিটির সমস্যা থেকেও মুক্তি মেলে।ম কিছু খাবার রয়েছে, যেগুলো রাতে এড়িয়ে যাওয়ার পরামর্শই দেন বিশেষজ্ঞরা। রাতে খাওয়া ঠিক নয়, এমন কিছু খাবারের নাম জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথ জাইজেস্ট।  

১. চর্বিযুক্ত খাবার
রাতে চর্বিযুক্ত খাবার খেলে এসিড ও সাইলেন্ট রিফ্লাক্সের সমস্যা হতে পারে। চর্বিজাতীয় খাবার পাকস্থলী ও ইসোফেগাসের মাঝের পেশিকে শিথিল করে ফেলে এবং পাকস্থলীকে বেশি এসিড তৈরি করায়। আর তাই এ ধরনের খাবার রাতে বাদ দেওয়ার পরামর্শই দেন বিশেষজ্ঞরা। 

২. বাদাম
বাদাম খাওয়া এমনিতে স্বাস্থ্যের জন্য ভালো। এর মধ্যে ভালো চর্বিও থাকে। তবে রাতে বাদাম খেলে পাকস্থলী বাজে ও ভালো চর্বির পার্থক্য ঠিক ঠাওর করতে পারে না। আর তাই এসিড তৈরি করে। ওয়ালনাট, কেসোনাট, চিনাবাদাম, ম্যাক্যাড্যামিয়াস ভালো চর্বি। তবে এগুলো রাতের জন্য ভালো কোনো স্ন্যাকস নয়।

৩. চকলেট
এর মধ্যেও চর্বি রয়েছে। আর এতে পাকস্থলী বেশি ডাইজেসটিভ এসিড উৎপাদন করে। এ ছাড়া চকলেটের মধ্যে রয়েছে ক্যাফেইন। এতে ঘুমের ব্যাঘাতও ঘটতে পারে।

৪.পনির
দুঃখের বিষয় হলেও সত্য যে পনিরে রয়েছে চর্বি। আর এটি এসিড রিফ্ল্যাক্সের সমস্যা তৈরি করে। তাই রাতের বেলা এটি না খাওয়ার পরামর্শই দেন বিশেষজ্ঞরা।

৫. কফি  
কফির মধ্যে ক্যাফেইন রয়েছে। এতে ঘুমের ব্যাঘাত ঘটে। এ কারণে এটি রাতে পানের জন্য কোনো ভালো পানীয় নয়। এটি এড়িয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ।