বুধবার   ২৪ এপ্রিল ২০১৯   বৈশাখ ১০ ১৪২৬   ১৮ শা'বান ১৪৪০

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
শ্রীলংকায় কারফিউ সতর্ক অবস্থায় সারাদেশে পুলিশ শিগগিরই ৭ হাজার চিকিৎসক নিয়োগ ক্রীড়ায় মেয়েরা সম্মান ও গৌরব বয়ে আনছে: স্পিকার শ্রীলঙ্কায় রক্তবন্যা: নিহত বেড়ে ২০৭ শ্রীলংকায় বোমা হামলার ঘটনায় বিশ্ব নেতাদের শোক সৌদি আরবে জঙ্গি হামলা, নিহত ৪ শ্রীলঙ্কায় নিরাপদে আছেন বাংলাদেশিরা মহিমান্বিত ভাগ্য রজনী আজ যেভাবে এলো পবিত্র শবে বরাত ব্রুনাইয়ে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা
৭৯

রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়ক সফেদা

প্রকাশিত: ১৫ এপ্রিল ২০১৯  

সফেদা মিষ্টি স্বাদের একটি ফল। সামান্য একটু হাতের চাপেই খুলে যায়। মুখে দিলে যেন মুহূর্তেই মিলিয়ে যায়।কিন্তু থেকে যায় মিষ্টি রসের আস্বাদ। শুধু স্বাদ নয়, এই ফলটি গুণেও অনন্য। 

নানা ধরনের ভিটামিন ও খনিজে ভরপুর এই ফলটি শরীরের জন্য দারুণ উপকারী। মৌসুমের সময় নিয়মিত সফেদা খেলে যেসব উপকারিতা পাওয়া যায়-

১. সফেদাতে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং সি থাকে। নিয়মিত সফেদা খেলে বয়সজনিত চোখের সমস্যা দুর করা যায়। এতে থাকা ভিটামিন এ দৃষ্টিশক্তি বাড়াতে খুবই কার্যকরী। অন্যদিকে সফেদাতে উপস্থিত ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ত্বক ভাল রাখে, ফ্রি রেডিকেল ধ্বংস করে এবং হৃদরোগজনিত জটিলতা প্রতিরোধ করে। 

২. সফেদাতে থাকা ফ্রুকটোজ এবং সুক্রোজ উপাদান শরীরের শক্তি বাড়াতে সাহায্য করে। 

৩.  সফেদাতে থাকা ট্যানিন উপাদান প্রাকৃতিকভাবে অ্যান্টি –ইনফ্ল্যামেটরী হিসেবে কাজ করে। নিয়মিত এটি খেলে সংক্রমণের ঝুঁকি কমে। 

৪. সফেদা হজমপদ্ধতি ঠিক রাখে। সেই সঙ্গে কোষ্টকাঠিন্য কমায়।

৫. ডিয়াটরী ফাইবার, ভিটামিন এ, বি এবং সি’য়ের ভাল উৎস হওয়ার পাশাপাশি সফেদাতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। এ কারণে এটি বিভিন্ন ক্যান্সার বিশেষ করে মুখগহ্বরের ক্যান্সার প্রতিরোধে কার্যকরী ভূমিকা রাখে। 

৬. সফেদাতে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন থাকায় এটি হাড় গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। নিয়মিত সফেদা খেলে ক্যালসিয়ামের ঘাটতি পূরণে সাপ্লিমেন্ট খাওয়ার প্রয়োজন পড়ে না।  

৭. সফেদাতে থাকা ম্যাগনেশিয়াম এবং পটাশিয়াম শরীরে রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে সাহায্য করে। ফলে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।এছাড়া এতে থাকা আয়রন অ্যানিমিয়া প্রতিরোধ করে। 

৮. একাধিক ভিটামিন এবং ইলেক্ট্রোলাইট থাকায় গর্ভবতী নারীদের জন্যও সফেদা উপকারী। এতে বমি বমি ভাব কেটে যায়। সূত্র : এনডিটিভি