এই দিন

বুধবার   ০২ ডিসেম্বর ২০২০   অগ্রাহায়ণ ১৭ ১৪২৭   ১৫ রবিউস সানি ১৪৪২

তরুণ কণ্ঠ|Torunkantho
১৪৭

যৌতুক নয়; দেনমোহর পরিশোধ করেই বিয়ের আসরে হাফেজ অহিদুর রহমান

লাকসাম প্রতিনিধি

প্রকাশিত: ২০ নভেম্বর ২০২০  

বর্তমানে যৌতুকের অভিশাপে সমাজ  যখন কলুষিত ঠিক তখনই দেনমোহরের টাকা পরিশোধ করেই বিয়ের আসরে বসলেন হাফেজ অহিদুর রহমান। ঘটনাটি ঘটেছে, লাকসাম পৌর শহরের রাজঘাট এলাকায়। শুক্রবার (২০ নভেম্বর) বাদ আসর রাজঘাট জামে মসজিদে এ নবদম্পতির বিয়ে সম্পন্ন হয়।

জানা গেছে, রাজঘাট এলাকায় বাড়ি করে পরিবার নিয়ে বসবাস করছেন, কাতার প্রবাসী মোঃ ইউনুছ মিয়া। তার পৈত্রিক নিবাস উপজেলার কান্দিরপাড় ইউনিয়নের কামড্যা গ্রামে। তিন মেয়ে এক ছেলের মধ্যে দ্বিতীয় কন্যা শামসুন্নাহার। পারিবারিকভাবে দেখাশোনার মাধ্যমে কনে শামসুন্নাহার ও বর হাফেজ অহিদুর রহমানের বিয়ের দিন তারিখ ঠিক হয় ২০ নভেম্বর শুক্রবার।

বর হাফেজ অহিদুর রহমান জানান, চার ভাই এক বোনের মাঝে তিনি সবার ছোট। তিনি মনোহরগঞ্জ উপজেলার মৈশাতুয়া ইউনিয়নের গজরাপাড়া গ্রামের আব্দুর রাজ্জাকের ছেলে। পড়াশোনার পাশাপাশি তিনি কুমিল্লা ক্যান্টনমেন্ট এলাকায় একটি কনফেকশনারী দোকান পরিচালনা করেন।

তিনি জানান, ইসলামী শরীয়তে যৌতুক নিষিদ্ধ; উপরন্তু দেনমোহর পরিশোধ করা ফরজ। তাই আমাদের বিয়ের ৩ লাখ ৩৩ হাজার টাকা দেনমোহরের মধ্যে ১ লাখ টাকা নগদ ও বাকি ২ লাখ ৩৩ হাজার টাকা ইসলামী ব্যাংকের মুদারাবা সঞ্চয়ী হিসাবের মাধ্যমে পরিশোধের ব্যবস্থা নিচ্ছি।

এ সময় তিনি যৌতুক পরিহার করে শরীয়ত মতে দেনমোহর পরিশোধের মাধ্যমে বিয়ে সম্পন্ন করার জন্য যুব শ্রেণীর প্রতি আহ্বান জানান।

বিয়েতে বর ও কনে পক্ষের আত্মীয়-স্বজন উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো খবর