ব্রেকিং:
একে একে ১৩টি কফিন নিলো পরিবার তাপমাত্রা একদফা কমে বিদায় নেবে শীত

শনিবার   ২৩ মার্চ ২০১৯   চৈত্র ৮ ১৪২৫   ১৫ রজব ১৪৪০

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
আহমেদ ইমতিয়াজ বুলবুল আর নেই মেক্সিকোতে জ্বালানি পাইপলাইনে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৭৩ স্বাস্থ্যখাতের মাফিয়া ডন মিঠু! সংরক্ষিত মহিলা আসনে লাকসামের রিনা আলম আ’লীগের মনোনয়ন প্রত্যাশী অনিয়মে শাস্তি পেল ৩৭ হজ এজেন্সি প্রধানমন্ত্রী ও জাতীয় নেতাদের নামে ফেসবুক খুলে প্রতারণা, গ্রেফতার ৫ ২৭ জানুয়ারি থেকে মোবাইল ফোনের সাত দিনের নিচের সব প্যাকেজ বন্ধ
৪১

যে জিকিরের বাক্যগুলো মানুষকে স্মরণ করে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০১৮  

মহান আল্লাহ তাআলার পবিত্র ইসমে জাত ও গুণবাচক নাম বার বার পাঠ করার মাধ্যমে তাকে স্মরণ করা হলো কুরআন সুন্নাহর পরিভাষায় জিকির। আল্লাহর কাছে তার এ জিকিরকারীর মর্যাদা ও সম্মান অনেক বেশি।

আল্লাহ তাআলার জিকির হিসেবে ৪টি বাক্য বিশেষভাবে পরিচিত। এ বাক্যগুলো হলো- সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, আল্লাহু আকবার ও লা ইলাহা ইল্লাল্লাহ। এ ছাড়াও পঞ্চম বাক্যটি হলো- লা হাওলা ওয়ালা কুওয়্যাতা ইল্লা বিল্লাহ’। এ বাক্যগুলো বার বার পাঠ করাও জিকির। এ বিষয়ে হাদিসের অনেক বর্ণনা রয়েছে।


জিকিরকারীর মর্যাদা ও জিকিরের বর্ণনা সম্পর্কিত এমনই একটি হাদিস তুলে ধরা হলো, যে হাদিসে আল্লাহর জিকিরের অর্থ কী? জিকিরকারীর মর্যাদাই বা কী? তা সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে-

হজরত নুমান ইবনে বশির রাদিয়াল্লাহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যারা আল্লাহর জিকির করেন অর্থাৎ তাঁর (জিকির)

তাসবিহ > ‘সুবহানাল্লাহ’(سُبْحَانَ الله),
তাহমিদ > ‘আলহামদুলিল্লাহ’(اَلْحَمْدُ لله),
তাকবির > ‘আল্লাহু আকবার’ (اَللهُ اَكْبَر),
তাহলিল > ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ (لَا اِلَهَ اِلَّا الله) পাঠ করেন।


 
তাদের এ সব জিকির আরশের পাশে জড়িয়ে থাকে। (এ সব জিকির) মৌমাছির গুঞ্জনের মতো জিকিরকারীকে স্মরণ করতে থাকে।‘

আরও পড়ুন > স্বপ্নসিঁড়ির হৃদয় জুড়ানো হামদ ‘জিকির’ 

সুতরাং মুমিন মুসলমানের উচিত উল্লেখিত বাক্যগুলো দ্বারা মহান আল্লাহর জিকির করা। জিকিরের এ বাক্যগুলোই জিকিরকারীকে মৌমাছির গুঞ্জনের মতো স্বরণ করতে থাকবে। পরকালে এ জিকিরের বরকতেই প্রত্যেক মুমিন সফলতা লাভ করবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআনের বিধান পালনের পাশাপাশি নিয়মিত আল্লাহর সত্ত্বগত নাম ও গুণবাচক নামসহ উল্লেখিত বাক্যগুলোর মাধ্যমে জিকির করার তাওফিক দান করুন। আমিন।