মঙ্গলবার   ২১ মে ২০১৯   জ্যৈষ্ঠ ৬ ১৪২৬   ১৫ রমজান ১৪৪০

তরুণ কণ্ঠ|Torunkantho
সর্বশেষ:
বিএনপির মনোনয়ন পেলেন রুমিন ফারহানা ছাত্রলীগের পদবঞ্চিতদের আন্দোলন স্থগিত অভিমান থেকে পদত্যাগের কথা বলেছিলাম: গোলাম রাব্বানী রবীন্দ্র সংগীতশিল্পী শাওনের আত্মহত্যা হাতে বালিশ নিয়ে রাস্তায় দাঁড়িয়ে প্রতিবাদ কাজের গতি বাড়াতে মন্ত্রিসভায় পুনর্বিন্যাস : সেতুমন্ত্রী ইরান-যুক্তরাষ্ট্র যুদ্ধের আশঙ্কা, মধ্যপ্রাচ্যে আতঙ্ক ব্রাজিলে বন্দুক হামলায় ১১ জন নিহত বুথফেরত জরিপ বিশ্বাস করি না: মমতা বাংলাদেশের উন্নয়নে জাপানের সহায়তা অব্যাহত থাকবে
৯৬

যে জিকিরের বাক্যগুলো মানুষকে স্মরণ করে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০১৮  

মহান আল্লাহ তাআলার পবিত্র ইসমে জাত ও গুণবাচক নাম বার বার পাঠ করার মাধ্যমে তাকে স্মরণ করা হলো কুরআন সুন্নাহর পরিভাষায় জিকির। আল্লাহর কাছে তার এ জিকিরকারীর মর্যাদা ও সম্মান অনেক বেশি।

আল্লাহ তাআলার জিকির হিসেবে ৪টি বাক্য বিশেষভাবে পরিচিত। এ বাক্যগুলো হলো- সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, আল্লাহু আকবার ও লা ইলাহা ইল্লাল্লাহ। এ ছাড়াও পঞ্চম বাক্যটি হলো- লা হাওলা ওয়ালা কুওয়্যাতা ইল্লা বিল্লাহ’। এ বাক্যগুলো বার বার পাঠ করাও জিকির। এ বিষয়ে হাদিসের অনেক বর্ণনা রয়েছে।


জিকিরকারীর মর্যাদা ও জিকিরের বর্ণনা সম্পর্কিত এমনই একটি হাদিস তুলে ধরা হলো, যে হাদিসে আল্লাহর জিকিরের অর্থ কী? জিকিরকারীর মর্যাদাই বা কী? তা সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে-

হজরত নুমান ইবনে বশির রাদিয়াল্লাহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যারা আল্লাহর জিকির করেন অর্থাৎ তাঁর (জিকির)

তাসবিহ > ‘সুবহানাল্লাহ’(سُبْحَانَ الله),
তাহমিদ > ‘আলহামদুলিল্লাহ’(اَلْحَمْدُ لله),
তাকবির > ‘আল্লাহু আকবার’ (اَللهُ اَكْبَر),
তাহলিল > ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ (لَا اِلَهَ اِلَّا الله) পাঠ করেন।


 
তাদের এ সব জিকির আরশের পাশে জড়িয়ে থাকে। (এ সব জিকির) মৌমাছির গুঞ্জনের মতো জিকিরকারীকে স্মরণ করতে থাকে।‘

আরও পড়ুন > স্বপ্নসিঁড়ির হৃদয় জুড়ানো হামদ ‘জিকির’ 

সুতরাং মুমিন মুসলমানের উচিত উল্লেখিত বাক্যগুলো দ্বারা মহান আল্লাহর জিকির করা। জিকিরের এ বাক্যগুলোই জিকিরকারীকে মৌমাছির গুঞ্জনের মতো স্বরণ করতে থাকবে। পরকালে এ জিকিরের বরকতেই প্রত্যেক মুমিন সফলতা লাভ করবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআনের বিধান পালনের পাশাপাশি নিয়মিত আল্লাহর সত্ত্বগত নাম ও গুণবাচক নামসহ উল্লেখিত বাক্যগুলোর মাধ্যমে জিকির করার তাওফিক দান করুন। আমিন।