এই দিন

শনিবার   ০৬ মার্চ ২০২১   ফাল্গুন ২২ ১৪২৭   ২২ রজব ১৪৪২

তরুণ কণ্ঠ|Torunkantho
২০৯

নীলফামারী জেলা প্রশাসনের প্রেস ব্রিফিং

নীলফামারী প্রতিনিধিঃ

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২১  

নীলফামারীতে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান সংক্রান্ত প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়েছে। বৃহঃস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। 

প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসক মোঃ হাফিজুর রহমান চৌধুরী বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর আশ্রায়ন-২ প্রকল্পের আওতায় ২০২০-২০২১ অর্থবছরে জেলার যেসব স্থানে সরকারের খাস জমি রয়েছে সেসকল জমিতে সেমিপাকা বসত ঘর তৈরী করা হয়েছে। এবং আগামী ২৩ জানুয়ারি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৈয়দপুরের  নিজবাড়ী আশ্রায়ন পল্লীতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত হয়ে উপকার ভোগীদের সাথে মতবিনিময় করে গৃহ হস্তান্তর করবেন।

প্রকল্পের প্রথম ধাপে জেলার ৬৩৭টি পারিবার পাচ্ছে এসব ঘর। এর মধ্যে সদরে উপজেলায় ৯৯টি, সৈয়দপুর উপজেলায় ৩৪টি, জলঢাকা উপজেলা ১৪১টি, ডোমার উপজেলায় ৩৮টি, ডিমলা উপজেলায় ১৮৫টি এবং কিশোরীগঞ্জ উপজেলায় ১৪০টি ঘর নির্মাণ করা হয়েছে। দুই শতাংশ জমির উপর নির্মিত প্রতিটি সেমিপাকা বসত ঘরে রয়েছে দুটি কক্ষ ও একটি করে বারান্দা, বাথরুম ও রান্নাঘর। প্রতিটি ঘরের জন্য বরাদ্দ ১লক্ষ ৭১ হাজার টাকা করে। এছাড়া প্রতিটি ঘরের নির্মান সামগ্রী পরিবহনের জন্য বরাদ্ধ রাখা হয়েছিল চার হাজার টাকা। 

জেলা প্রশাসক আরো বলেন, এই প্রকল্পের ভিক্ষুক, প্রতিবন্ধী, বিধবা, স্বামী পরিত্যাক্তা, প্রবীণ ভূমিহীন ব্যক্তিদের উপকারভোগী হিসেবে বাছাই করা হয়েছে। যেসব জায়গায় ঘর নির্মান করা হয়েছে সেখানেই আমরা বাড়তি সুযোগ বাড়ানোর চেষ্টা করেছি। যেমন আমরা এসব আশ্রায়নের জায়গায় একটি করে নামাযের স্থান নির্মান করা হয়েছে। সৈয়দপুরে একটি কবরস্থান ও একটি ট্রেইনিং সেন্টার স্থাপন করেছি। ট্রেইনিং সেন্টারের মাধ্যমে সেখানে বসবাসরতদের নানা ধরনের  প্রশিক্ষন প্রদান করা হবে।

এসময় জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খন্দকার নাহিদ হাসান, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মুরাদ হাসান বেগ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এলিনা আকতার, সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) বেলায়েত হোসেন সহ জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকরা।
 

এই বিভাগের আরো খবর