শুক্রবার   ০১ ডিসেম্বর ২০২৩   অগ্রাহায়ণ ১৬ ১৪৩০   ১৮ জমাদিউল আউয়াল ১৪৪৫

তরুণ কণ্ঠ|Torunkantho
৩৯

টিসিবির জন্য ৩৮৭ কোটি টাকার তেল-ডাল কিনছে সরকার

তরুণ কণ্ঠ রিপোর্ট

প্রকাশিত: ৮ নভেম্বর ২০২৩  

ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ৩৮৭ কোটি ৬৮ লাখ ৫৫ হাজার টাকা দিয়ে সয়াবিন তেল ও মসুর ডাল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে ১৪০ কোটি ৯৯ লাখ ৮০ টাকার তেল এবং ২৪৬ কোটি ৬৮ লাখ ৭৫ হাজার টাকার মসুর ডাল কেনা হবে।
ভারতের গ্রিন নেশন বিল্ডার্স অ্যান্ড ডেভলপারের কাছ থেকে পরিশোধিত সয়াবিন তেল এবং ভারতের উমা এক্সপো প্রাইভেট লিমিটেড ও দেশীয় প্রতিষ্ঠান বিঅ্যান্ডসি ইনকর্পোরেশন ও সেনা কল্যাণ সংস্থা থেকে মসুর ডাল কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (৮ নভেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।
তিনি জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) ১ কোটি ১০ লাখ লিটার পরিশোধিত সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। ভারতের গ্রিন নেশন বিল্ডার্স অ্যান্ড ডেভলপারের কাছ থেকে ১৪০ কোটি ৯৯ লাখ ৮০ হাজার টাকা দিয়ে এই তেল কেনা হবে। এ ক্ষেত্রে প্রতি লিটার সয়াবিন তেল কিনতে খরচ হবে ১৬৯ টাকা।

অপরদিকে টিসিবির জন্য মসুর ডাল কেনার বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের দুটি প্রস্তাব ছিল। দুটিই অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এর মধ্যে আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১০ হাজার টন মসুর ডাল ভারতের উমাএক্সপো প্রাইভেট লিমিটেডের কাছে থেকে কেনার অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি কেজি মসুর ডিল কিনতে খরচ হবে ১০১ টাকা ৬৯ পয়সা। এতে এই মসুর ডাল কিনতে মোট ব্যয় হবে ৯৬ কোটি ৬৮ লাখ ৭৫ হাজার টাকা।
বাণিজ্য মন্ত্রণালয়ের আর এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে টিসিবির জন্য স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১৫ হাজার টন মসুর ডাল বিঅ্যান্ডসি ইনকর্পোরেশন এবং সেনা কল্যাণ সংস্থার কাছ থেকে কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১৫০ কোটি টাকা। প্রতি কেজি মসুর ডালের দাম পড়ছে ১০০ টাকা।

এই বিভাগের আরো খবর