মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০   শ্রাবণ ১৯ ১৪২৭   ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

তরুণ কণ্ঠ|Torunkantho
৩৭১

জামানত ছাড়া ১০ লাখ টাকার বেশি ঋণ পাবে নতুন উদ্যোক্তা!

প্রকাশিত: ২৩ মে ২০১৯  

কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র খাতে বাংলাদেশ ব্যাংকের পুনরর্থায়ন তহবিলের আওতায় নতুন উদ্যোক্তাদের সহায়ক জামানত ছাড়া ১০ লাখ টাকার বেশি ঋণ দিতে পারবে ব্যাংকগুলো। তবে এ ক্ষেত্রে নতুন উদ্যোক্তাদের উদ্যোগের প্রকৃতি এবং উত্পাদিত পণ্য ও সেবার বাজার বিবেচনায় নিয়ে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে এই ঋণ দিতে হবে। এদিকে পুনরর্থায়ন তহবিলের আওতায় কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের ঋণের সুদের হার ৯ শতাংশের মধ্যে সীমিত রাখতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রগ্রামস বিভাগ এক সার্কুলারে বিষয়টি সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীকে জানিয়ে দেয়।


 
আগে এই তহবিলের আওতায় একজন নতুন উদ্যোক্তা সহায়ক জামানত ছাড়া সর্বোচ্চ ১০ লাখ টাকা ঋণ পেত। ১০ লাখ টাকার বেশি ঋণ নিতে সহায়ক জামানত লাগত। জামানত দিয়ে সর্বোচ্চ ঋণ পেত ২৫ লাখ টাকা। ওই সার্কুলারে কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র খাতের নারী উদ্যোক্তাদের পুনরর্থায়ন তহবিলের আওতায় অর্থায়ন প্রাপ্তি আরো সহজ করতে অধিক গুরুত্ব দিতে বলা হয় ব্যাংকগুলোকে।

প্রসঙ্গত, বাংলাদেশ ব্যাংকের পুনরর্থায়ন তহবিলের আওতায় নারী উদ্যোক্তাদের ব্যক্তিগত গ্যারান্টিকে জামানত হিসেবে বিবেচনা করে কোনো ধরনের সহায়ক জামানত ছাড়াই ২৫ লাখ টাকা পর্যন্ত ঋণ দিতে পারে ব্যাংকগুলো। নতুন উদ্যোক্তাদের অর্থায়নের লক্ষ্যে ২০১৫ সালে ‘কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র খাতে নতুন উদ্যোক্তা উন্নয়নে পুনরর্থায়ন তহবিল’ নামে একটি তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। বেশ কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান অংশগ্রহণ চুক্তির আওতায় এই তহবিল থেকে পুনরর্থায়ন সুবিধা পাচ্ছে। এই তহবিলের সুদের হারও অন্যান্য ঋণের থেকে কম।

নারী উদ্যোক্তাদের ঋণে ৯ শতাংশের বেশি সুদ নিতে পারবে না ব্যাংক : পুনরর্থায়ন তহবিলের আওতায় কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের ঋণের সুদের হার ৯ শতাংশের মধ্যে সীমিত রাখতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রগ্রামস বিভাগ থেকে এসংক্রান্ত এক সার্কুলার জারি করে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীকে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, ব্যবসা-বাণিজ্য ও উত্পাদনশীল শিল্প খাতে নারী উদ্যোক্তাদের অধিক হারে উৎসাহিত করতে বিদ্যমান ঋণ বাজার পরিস্থিতির আলোকে বাংলাদেশ ব্যাংকের পরিচালিত ‘স্মল এন্টারপ্রাইজ খাতে পুনরর্থায়ন স্কিম’, কৃষিজাতপণ্য প্রক্রিয়াজাতকরণের জন্য ‘মফস্বলভিত্তিক শিল্প স্থাপনে পুনরর্থায়ন স্কিম’ এবং ‘কটেজ, মাইক্রো ও ক্ষুদ্র খাতে নতুন উদ্যোক্তা উন্নয়নে পুনরর্থায়ন স্কিম’-এর আওতায় গ্রাহক পর্যায়ে নারী উদ্যোক্তাদের ঋণের সুদহার ৯ শতাংশের মধ্যে সীমিত রাখতে হবে।

এ নির্দেশনা এখন থেকেই কার্যকর হবে বলে জানিয়েছে এসএমই অ্যান্ড স্পেশাল প্রগ্রামস বিভাগ। তবে এই সার্কুলার জারির আগে মঞ্জুরিকৃত ঋণের ক্ষেত্রে পূর্ববর্তী সুদহারে পুনরর্থায়নের আবেদন বিবেচনা করার সুযোগ রয়েছে।

তথ্যসূত্র: কালের কন্ঠ ডটকম।

এই বিভাগের আরো খবর