রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২   আশ্বিন ১০ ১৪২৯   ২৮ সফর ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
৩৪

গাংনী  কৃষি কর্মকর্তা লাভলী খাতুনের অনিয়ম দূর্নীতির তদন্ত শুরু

মেহেরপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২  

মেহেরপুরের গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুনের অনিয়ম দূর্নীতির তদন্ত শুরু হয়েছে। রবিবার সকাল থেকে দুপুর ২ টা পর্যন্ত তদন্ত করা হয়।এর আগে বিভিন্ন পত্রিকায় লাভলী খাতুনের বিরুদ্ধে অর্ধকোটি টাকা লুটপাটের সংবাদ প্রকাশিত হওয়ায় তদন্ত কমিটি গঠন করা হয়।

মেহেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শঙ্কর কুমার মজুমদার বলেন, গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুনের বিরুদ্ধে বিভিন্ন গণমাধ্যমে অর্ধকোটি টাকার অনিয়ম দূর্নীতির সংবাদ প্রকাশিত হয়।একারনে অনিয়ম দূর্নীতির বিষয়টি তদন্ত করার সিদ্ধান্ত নেয়া হয়।

 

সে মোতাবেক গত ১৪ সেপ্টেম্বর বারাদী হার্টিকালচারের উপপরিচালক হাবিবুল ইসলাম খানকে প্রধান করে ১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়। কমিটিতে ৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য বলা হয়েছে। বারাদী হার্টিকালচারের উপপরিচালক হাবিবুল ইসলাম খান বলেন,তদন্তের দায়িত্ব পাওয়ার পর রবিবার (১৮ সেপ্টেম্বর) গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুনের অনিয়ম দূর্নীতির তদন্ত শুরু করা হয়েছে। তদন্তের প্রথম দিনে গাংনী উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয়ে বিভিন্ন ফাইল দেখা হয়েছে। এছাড়া কৃষক ও কৃষি কর্মকর্তা সহ সংশ্লিষ্টদের বক্তব্য নেয়া হয়েছে। তদন্ত শেষে নির্ধারিত সময়ের মধ্যে প্রতিবেদন জমা দেয়া হবে। 

 

গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুনের বিরুদ্ধে কি কি অনিয়ম দূর্নীতি পাওয়া গেছে জানতে চাইলে তিনি বলেন,তদন্ত করতে গেলে অনেক কিছু পাওয়া যায়। তবে এ বিষয়ে এখনই কিছু বলা সম্ভব হচ্ছেনা। তদন্ত চলছে তদন্ত শেষে সার্বিক বিষয়ে বলা সম্ভব হবে। 

এ বিষয়ে গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুনের কাছে জানতে চাইলে তিনি কর্তৃপক্ষের অনুমতি ছাড়া কথা বলবেন না বলে জানান। এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক গাংনী উপজেলা কৃষি অফিসের একাধিক উপসহকারী কৃষি কর্মকর্তারা বলেন, গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুন গাংনীতে যোগদান করার পর থেকে গোটা অফিসকে জিম্মি করে অনিয়ম দূর্নীতির শুরু করেছে। তার ভয়ে কেউ মুখ খুলতে সাহস পাচ্ছেনা।  সম্প্রতি গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুন ঝিনাইদহ জেলার কালিগঞ্জ উপজেলায় বদলি হলেও এখনও বহাল তবিয়তে রয়েছেন তিনি। 

সরকারের নির্দেশনা গাংনী উপজেলাতে ২০২১/২২ অর্থবছরে বেশ কয়েকটি প্রকল্পে অর্থ বরাদ্দ দেয়া হয়। বরাদ্দ দেয়া প্রকল্প গুলোর মধ্যে রাজস্ব প্রকল্প, মুজিব শতবর্ষ উপলক্ষে অনাবাদি পতিত জমি ও বসত বাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টিবাগান স্থাপন প্রকল্প, বৃহত্তর কুষ্টিয়া- যশোর অঞ্চল কৃষি উন্নয়ন প্রকল্প, তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প, খামার যান্ত্রিকীকরণ প্রকল্প ও এনএটিপি প্রকল্প ও এসএমই, ভুট্টা চাষের প্রদর্শনী, গম, সরিষা, বোরো ধান ও মসুরি প্রমুখ। 

এসব প্রকল্পে লুটপাট অনিয়ম দূর্নীতির অভিযোগ উঠে। এছাড়া মাঠ দিবসের নামে লাখ লাখ টাকা আৎত্মসাতের অভিযোগ রয়েছে গাংনী উপজেলা কৃষি কর্মকর্তা লাভলী খাতুনের বিরুদ্ধে।

এই বিভাগের আরো খবর