মঙ্গলবার   ২৫ জানুয়ারি ২০২২   মাঘ ১১ ১৪২৮   ২১ জমাদিউস সানি ১৪৪৩

তরুণ কণ্ঠ|Torunkantho
১৪৪

কুরআন সুন্নাহর আলোকে তাসাউফভিত্তিক শিক্ষার আদর্শ গড়ে তুলতে হবে

নিজস্ব প্রতিবেদক    

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২১  

কুরআন সুন্নাহর মাঝেই রয়েছে মানবজীবনের উৎকর্ষ : সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী

কুরআন সুন্নাহর মাঝেই রয়েছে মানবজীবনের উৎকর্ষ। নতুন প্রজন্মের মাঝে কুরআন সুন্নাহর আলোকে তাসাউফভিত্তিক শিক্ষার আদর্শ গড়ে তুলতে হবে বলে মন্তব্য করেছেন হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী ট্রাস্ট এর চেয়ারম্যান সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী।

৩ ডিসেম্বর ঢাকার কাঁচকুরায় হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী ট্রাস্ট পরিচালিত ৫০টি মাদ্রাসার মধ্যে অন্যতম মাদ্রাসা, ঢাকার কাঁচকুরায় অবস্থিত মইনীয়া সাইফিয়া মাদ্রাসা হেফজখানা ও এতিমখানা কমপ্লেক্সের বার্ষিক মাহ্ফিল ও হাফেজদের দস্তারবন্দী প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিন এই কথা বলেন। 

তিনি বলেন, আমাদের দেশের তরুণ সমাজ তথাকথিত আধুনিক পাশ্চাত্যমুখী শিক্ষাকে অধিক গুরুত্ব দিতে গিয়ে মহান আল্লাহ্ প্রদত্ত নেয়ামত, নির্দেশনাগুলোকে ভুলে যাচ্ছে। মহান আল্লাহ্ প্রিয় নবিজীকে (দ.) আমাদের জন্য অনুসরণীয় আদর্শরূপে নির্ধারণ করেছেন। পবিত্র কুরআন সুন্নাহর মাঝেই রয়েছে মানবজীবনের উৎকর্ষ। তাই ভবিষ্যৎ জাতির কর্ণধার তরুণ প্রজন্মকে পবিত্র কুরআন সুন্নাহর আলোকে তাসাউফভিত্তিক জীবনব্যবস্থায় উদ্বুদ্ধ করতে পারলে তাদের মাঝে সততা, ন্যায়নিষ্ঠা গড়ে উঠবে এবং জাতির সমৃদ্ধি ও অগ্রযাত্রা তরান্বিত হবে। 

তিনি আরো বলেন, দ্বীনি প্রতিষ্ঠানে সহযোগিতা ‘সদকায়ে জারিয়া’ যার সুফল একজন ব্যক্তি পৃথিবী ছেড়ে চলে যাওয়ার পরও ভোগ করবেন। হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী ট্রাস্ট বর্তমানে সারাদেশে যে ৫০টি মাদ্রাসা ও এতিমখানা পরিচালনা করছে, সেখানে শিক্ষার্থীদের জন্য আধুনিক মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা হচ্ছে। হযরত সৈয়দ মইনুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী ট্রাস্ট এর সদস্য এবং এর পরিচালনাধীন মাদ্রাসা ও এতিমখানায় সার্বিক সহযোগিতার হাত প্রসারিত করার জন্য তিনি সকলের প্রতি আহবান জানান। মাদ্রাসা ও খানকা শরীফ কমিটির পরিচালক খলিফা মোহাম্মদ আব্দুল মান্নান মাইজভাণ্ডারীর সভাপতিত্বে মাহফিলে আলোচনায় অংশগ্রহণ করেন হযরত মাওলানা মুফতী বাকী বিল্লাহ্ আল্-আযহারী, মাওলানা ওলিউল্লাহ আশেকী, মাওলানা রুহুল আমিন ভূইয়া চাঁদপুরী, মুফতী মোহাম্মদ শিহাব উদ্দীন, হাফেজ মনসুর আলী, হাফেজ মোহাম্মদ ইয়াকুব। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মোহাম্মদ রাকিব, খলিফা মোহাম্মদ মালেক ভাণ্ডারী, খলিফা প্রফেসর নজরুল ইসলাম, খলিফা আলী হোসেন, সোহেল মাহমুদ, মোহাম্মদ রায়হানসহ স্থানীয় খলিফাবৃন্দ, আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভাণ্ডারীয়া ও মইনীয়া যুব ফোরামের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ। প্রিয় নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামার প্রতি দরূদ ও সালাম পেশ শেষে বিশ্বমানবতার কল্যাণ কামনায় মুনাজাত পরিচালনা করেন শাহ্সূফী সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী (মা.জি.আ.)।