বুধবার   ১০ আগস্ট ২০২২   শ্রাবণ ২৬ ১৪২৯   ১২ মুহররম ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
৪২

গত দুই বিশ্বকাপের ভুলগুলো করতে চায় না মেসি

আন্তর্জাতিক ডেস্ক  

প্রকাশিত: ১ জুন ২০২২  

২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে জার্মানির কাছে ১-০ গোলে ফাইনাল হেরে রানার্সআপ হয়েছিল আলবিসেলেস্তেরা। ভরাডুবি ঘটে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে। মেসির দল বিদায় নেয় দ্বিতীয় রাউন্ড থেকে। গত দুই বিশ্বকাপে যে ভুলগুলো করেছে এলএমটেন তা কাতার বিশ্বকাপে করতে চান না।

অধরা বিশ্বকাপ শিরোপা জেতার আরও একটি সুযোগ পাচ্ছেন মেসি। চলতি বছর কাতারে বসছে বিশ্বকাপের নতুন আসর। যেখানে গ্রুপপর্বে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ মেক্সিকো, পোল্যান্ড ও সৌদি আরব। অনেকের মতে, সহজ গ্রুপেই পড়েছে আর্জেন্টিনা। তবে মেসি মোটেও সহজভাবে নিচ্ছেন না এই গ্রুপকে। রাশিয়া বিশ্বকাপে করা ভুল এবার পুনরাবৃত্তি চান না আর্জেন্টিনার অধিনায়ক। তার মতে, বিশ্বকাপের প্রতিটি ম্যাচ সমান গুরুত্বপূর্ণ ও কঠিন।

রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার গ্রুপে ছিল ক্রোয়েশিয়া, আইসল্যান্ড ও নাইজেরিয়া। সেবার আইসল্যান্ডের সঙ্গে ড্র ও ক্রোয়েশিয়ার কাছে হেরে বিপদেই পড়ে গিয়েছিল তারা। শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠে তারা। তবে ফ্রান্সের কাছে হেরে দ্বিতীয় রাউন্ডেই থেমে যায় তাদের যাত্রা।

তাই এবার সতর্ক মেসি। আর্জেন্টিনার সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টসকে দেয়া সাক্ষাৎকারে মেসি বলেছেন, 'অতীত অভিজ্ঞতা থেকে জানি, কোনো দলই সহজ নয়। গত বিশ্বকাপে আমরা গ্রুপিং দেখে উদ্‌যাপন করছিলাম। কিন্তু শেষে গিয়ে এটি খুব কঠিন হয়ে গেল।'

প্রথম ম্যাচে সৌদি আরবের মুখোমুখি হবে মেসির দল। এই ম্যাচ সম্পর্কে তিনি বলেছেন, ‘প্রথম ম্যাচ সবসময় আলাদা, প্রতিপক্ষ যারাই হোক না কেন। আমাদের অনেক ছেলের জন্য এটি প্রথম বিশ্বকাপ ম্যাচ হতে চলেছে। এসব ম্যাচে জয়ের তাড়না সবচেয়ে বেশি থাকে।'

চলতি বছরের ২১ নভেম্বর থেকে শুরু হচ্ছে কাতার বিশ্বকাপ। ২২ নভেম্বরই মাঠে নামছে আলবিসেলেস্তেরা। প্রথম ম্যাচে সৌদি আরবের মুখোমুখি হবে মেসির আর্জেন্টিনা। 

এই বিভাগের আরো খবর