সোমবার   ০৫ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ২০ ১৪২৯   ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
১০৫

জাতিসংঘে ভাষণ ২৩, নাগরিক সংবর্ধনা ২৪ সেপ্টেম্বর

সাজেদা পারভীন, বিশেষ প্রতিনিধি নিউ ইয়র্ক থেকে

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২২  

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডন থেকে নিউ ইয়র্ক পৌঁছেছেন। স্থানীয় সময়  ১৯ সেপ্টেম্বর সোমবার রাত ১০টা ২৫ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী বাংলাদেশ বিমানের একটি চার্টার্ড ফ্লাইট নিউ ইয়র্কের জন এফ. কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এরপর মোটর শোভাযাত্রা সহকারে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিউ ইয়র্কের অভিজাত হোটেল লোট প্যালেসে নিয়ে যাওয়া হয়। জাতিসংঘের অধিবেশন চলাকালে প্রধানমন্ত্রী এই হোটেলেই অবস্থান করবেন। 

 

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যানুষ্ঠানে যোগ দিতে গত ১৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার লন্ডনের উদ্দেশে ঢাকা ছেড়ে যান প্রধানমন্ত্রী। লন্ডনে যাত্রাবিরতি এবং রানির শেষকৃত্যানুষ্ঠান শেষে ১৯ সেপ্টেম্বর সোমবার স্থানীয় সময় রাত আটটায় প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইট লন্ডনের স্ট্যানস্টেড আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। 

নিউ ইয়র্কের জন. এফ. কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানান জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আব্দুল মুহিত এবং ওয়াশিংটনে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্্রদূত মুহাম্মদ ইমরান। 
জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের প্রেস উইং জানায়, স্থানীয় সময় ২০ সেপ্টেম্বর মঙ্গলবার নিউ ইয়র্কে শেখ হাসিনা জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস আয়োজিত সংবর্ধনা যোগ দেবেন। একই দিন প্রধানমন্ত্রীর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেয়ার কথা রয়েছে। 

 

এদিন শেখ হাসিনা জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্রান্ডি ও স্লোলোভেনিয়ার প্রেসিডেন্ট বরুত পাহোরের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। তিনি জাতিসংঘে নারীনেত্রীদের প্ল্যাটফর্মে যোগ দেবেন। তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আয়োজিত সংবর্ধনায় অংশ নেবেন বলে জানা গেছে।

২১ সেপ্টেম্বর বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মসূচির মধ্যে রয়েছে- বাংলাদেশ, বতসোয়ানা, স্লোভাক প্রজাতন্ত্র ও জাতিসংঘ আয়োজিত উচ্চপর্যায়ের টেকসই আবাসনবিষয়ক এক অনুষ্ঠানে যোগদান, ডব্লিউইএফের নির্বাহী পরিচালক শোয়াব ক্লাউসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক এবং গ্লোবাল ক্রাইসিস রেসপন্স গ্রুপ চ্যাম্পিয়নস মিটিংয়েও যোগদান।  
এদিন বিকালে প্রধানমন্ত্রী নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে পদ্মা সেতুর ওপর আলোকচিত্র প্রদর্শনী পরিদর্শন করবেন। পরে কসোভোর প্রেসিডেন্ট ভজোসা ওসমানি-সাদ্রিউ ও ইকুয়েডরের প্রেসিডেন্ট গুইলারমো লাসো মেন্ডোজার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

 

প্রধানমন্ত্রী ২২ সেপ্টেম্বর বৃহস্পতিবার অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিস্ট্যান্সের (এএমআর) ওপর একটি প্রাতরাশ বৈঠকে অংশ নেবেন। তিনি আইওএমের মহাপরিচালক আন্তোনিও ভিটোরিনোর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।
ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সঙ্গে উচ্চপর্যায়ের একটি গোলটেবিল বৈঠকে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে তিনি কম্বোডিয়ার প্রধানমন্ত্রী সামদেচ আক্কা মোহা সেনা পাদেই টেকো হুন সেন এবং আইসিসির প্রসিকিউটর নিক ক্লেগ ও করিম খানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

২৩ সেপ্টেম্বর শুক্রবার প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে বাংলায় ভাষণ দেবেন। ২৪ সেপ্টেম্বর প্রবাসী বাংলাদেশিদের নাগরিক সংবর্ধনায় যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে প্রধানমন্ত্রীর আগমনকে স্বাগত জানিয়ে জন এফ কেনেডি বিমানবন্দরের ৪ নম্বর টারমিনালের পার্কিং লটে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা আনন্দ সমাবেশ করে। তারা প্রধানমন্ত্রীর আগমনকে স্বাগত জানিয়ে বিভিন্ন স্লোগান দেন। নেতৃত্বের কোন্দল থাকায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা-কর্মীরা একইস্থানে পৃথক ব্যানারে অবস্থান করলেও শান্তিপূর্ণভাবে তাদের আনন্দ সমাবেশ শেষ হয়।

এই বিভাগের আরো খবর