বুধবার   ১০ আগস্ট ২০২২   শ্রাবণ ২৬ ১৪২৯   ১২ মুহররম ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
৪৬

টাইগারদের হতাশার প্রথম সেশনে লিড লঙ্কানদের

নিজস্ব প্রতিবেদক  

প্রকাশিত: ২৬ মে ২০২২  

ঢাকা টেস্টের প্রথম সেশনটায় রাজত্ব করল শ্রীলঙ্কা। মিরপুরে একটা উইকেটের জন্য আপ্রাণ চেষ্টা করলেন সাকিব-তাইজুল-এবাদতরা। মাঝে মুমিনুলের এক আবেদনে আম্পায়ার সায় দিলেও, রিভিউ নিয়ে জীবন পেয়ে বাংলাদেশের দুর্দশা আরও বাড়িয়েছেন চান্দিমাল। ষষ্ঠ উইকেট জুটিতে লাঞ্চের আগেই লিড নিয়েছে সফরকারীরা। চার দিনেও দুই ইনিংস শেষ না হওয়া টেস্টের ভাগ্য ধীরে ধীরে এগোচ্ছে ড্রয়ের পথে।
টাইগারদের হতাশার প্রথম সেশনে লিড লঙ্কানদের
খেলার সময়

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের ধীরগতির ক্রিকেট এনে দিতে পারেনি ম্যাচের ফল। মিরপুরে মাঠের চরিত্রের কারণে আশা করা হচ্ছিল ঢাকা টেস্টে হয়তো আসবে ফল। কিন্তু বৃষ্টির বাগড়া ও সফরকারী দলের ব্যাটারদের প্রতিরোধের মুখে ঢাকা টেস্টও এগোচ্ছে ড্রয়ের পথে। চতুর্থ দিনের প্রথম সেশন পেরিয়ে গেলেও এখনো শেষ হয়নি দুদলের একটি করে ইনিংস। ক্রিজে জেঁকে বসা সফরকারী দলের দুই ব্যাটারের বীরত্বে এরই মধ্যে লিড পেয়ে গেছে শ্রীলঙ্কা। চট্টগ্রামের পর ঢাকা টেস্টেও সেঞ্চুরির পথে আছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। অর্ধশতক তুলে নিয়েছেন দীনেশ চান্দিমালও।

মিরপুরে চতুর্থ দিনের প্রথম সেশন শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৫ উইকেটে ৩৬৯ রান। আগের টেস্টের সেঞ্চুরিয়ান অ্যাঞ্জেলো ম্যাথিউস আছেন সেঞ্চুরির দ্বারপ্রান্তে। ৬ চার ও ২ ছক্কায় ৯৩ রানে অপরাজিত আছেন তিনি। চান্দিমাল ব্যাট করছেন ৬১ রানে। প্রথম ইনিংসে শ্রীলঙ্কার লিড ৪ রান।

দিনের শুরুতে আশা জাগিয়েও উইকেটের দেখা পায়নি বাংলাদেশের বোলাররা। এবাদত হোসেনের বলে বেশ কয়েকবার পরাস্ত হলেও লেগ বিফোরের হাত থেকে বেঁচে গেছেন সফরকারী দলের দুই ব্যাটার। সাকিব-তাইজুলও পারেননি সাফল্য এনে দিতে। বেশ স্বাছন্দ্যেই ব্যাট করছেন ম্যাথিউস-চান্দিমাল। মাঝে মাঝে ব্যাটের কাণায় লেগে কিংবা পায়ে বল লেগে আফসোস বাড়িয়েছে টাইগারদের।

উপায় না দেখে বল হাতে তুলে নিয়েছিলেন অধিনায়ক মুমিনুল হক। সাফল্যও যেন এনে দিয়েছিলেন! মুমিনুলের অপ্রত্যাশিত টার্নকে ব্যাটের ছোঁয়া মনে করে আউট দিয়েছিলেন আম্পায়ার। কিন্তু রিভিউ নিয়ে বেঁচে গেছেন চান্দিমাল।

বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান সফলতম বোলার। ৫৯ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন সাবেক এ নাম্বার ওয়ান অলরাউন্ডার। বাকি দুই উইকেট নিয়েছেন এবাদত হোসেন।

সবকটি উইকেট হারিয়ে প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৩৬৫ রান।

এই বিভাগের আরো খবর