বুধবার   ১০ আগস্ট ২০২২   শ্রাবণ ২৬ ১৪২৯   ১২ মুহররম ১৪৪৪

তরুণ কণ্ঠ|Torunkantho
৭৭

প্যাকেটজাত চালে সমস্যা নেই: খাদ্য সচিব

নিজস্ব প্রতিবেদক  

প্রকাশিত: ৬ জুন ২০২২  

সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন খাদ্য সচিব মোছাম্মৎ নাজমানারা খানুম
নির্ধারিত লক্ষ্যমাত্রার বেশি মজুত না রাখলে প্যাকেটজাত চালে সমস্যা নেই বলে জানিয়েছেন খাদ্য সচিব ড. মোছাম্মৎ নাজমানারা খানুম। সোমবার (৬ জুন) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

খাদ্য সচিব বলেন, আমরা চালের মজুতের বিষয়ে ২০১১ সালের আদেশ কারেকশন করেছি। সেখানে বলা হয়েছে মিলার বা আড়তদাররা কতটুকু চাল মজুত রাখতে পারবেন।

তিনি বলেন, ১ মেট্রিক টনের অতিরিক্ত যদি মজুত রেখে ব্যবসা করতে চাইলে আমাদের থেকে লাইসেন্স নিতে হবে। আমরা এখন মনিটরিংয়ের মাধ্যমে তাদের লাইসেন্সের আওতায় নিয়ে আসছি। ব্যবসা করুক, কিন্তু ১ মেট্রিক টনের অতিরিক্ত মজুত করতে গেলেই নিতে হবে লাইসেন্স।

আড়তদারদের চাল মজুতের বিষয়ে সচিব জানান, তাদের জন্য ৩০ দিন পর্যন্ত চাল মজুতের অনুমতি আছে। এর বাইরে হলেই নেওয়া হবে ব্যবস্থা। বাজেয়াপ্ত হবে চাল।

খাদ্য সচিব মোছাম্মৎ নাজমানারা খানুম বলেন, পাইকারি এবং আমদানির বিষয়েও স্পষ্ট বলা আছে। ইচ্ছামতো কিন্তু চাল রেখে দেওয়া যাবে না। প্যাকেটজাত চালে সমস্যা নেই, তবে নির্ধারিত লক্ষ্যমাত্রার বেশি মজুত রাখতে পারবে না।

এসময় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, আমরা বাজার মনিটরিং করছি, এতে করে চালের দাম নিম্নমুখী। তারপরও ভোক্তাদের যাতে কষ্ট না হয়, অস্বাভাবিকভাবে যেন ধানের দাম কমে না যায় সেটাকে ব্যালেন্স করতে বেসরকারিভাবে চাল আমদানি হবে।

এই বিভাগের আরো খবর